Thank you for trying Sticky AMP!!

সাউথ বাংলা ব্যাংকের আইপিওতে ১৪ গুণ আবেদন

দেশের চতুর্থ প্রজন্মের সাউথ বাংলা ব্যাংকের প্রাথমিক গণপ্রস্তাব বা আইপিওতে প্রায় ১৪ গুণ আবেদন জমা পড়েছে। আইপিও মাধ্যমে ব্যাংকটি শেয়ারবাজার থেকে ১০০ কোটি টাকা সংগ্রহ করছে। ১০০ কোটি টাকার শেয়ারের জন্য আবেদন জমা পড়েছে প্রায় ১ হাজার ৩৯১ কোটি টাকার। সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স (এসবিএসি) ব্যাংকের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

৫ জুলাই থেকে ব্যাংকটির আইপিওতে আবেদন গ্রহণ শুরু হয়। চতুর্থ প্রজন্মের ব্যাংকের মধ্য এটি দ্বিতীয় ব্যাংক হিসেবে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়ার প্রক্রিয়ার মধ্যে রয়েছে।

৫ জুলাই থেকে ব্যাংকটির আইপিওতে আবেদন গ্রহণ শুরু হয়। চতুর্থ প্রজন্মের ব্যাংকের মধ্য এটি দ্বিতীয় ব্যাংক হিসেবে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়ার প্রক্রিয়ার মধ্যে রয়েছে। এর আগে গত মার্চে এ প্রজন্মের ব্যাংকগুলোর মধ্যে প্রথম ব্যাংক হিসেবে এনআরবি কমার্শিয়াল ব্যাংক শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়।

সাউথ বাংলা ব্যাংকের আইপিওর শেয়ারের জন্য ২ লাখ ৩৫ হাজার ৩৭৫ জন সাধারণ বিনিয়োগকারী ৬৬১ কোটি টাকার আবেদন করেছেন।

সাউথ বাংলা ব্যাংকের আইপিওর শেয়ারের জন্য ২ লাখ ৩৫ হাজার ৩৭৫ জন সাধারণ বিনিয়োগকারী ৬৬১ কোটি টাকার আবেদন করেছেন। দ্বিতীয় সর্বোচ্চ আবেদন জমা পড়েছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছ থেকে। প্রায় ৫০৭ কোটি টাকার শেয়ারের জন্য আবেদন করেছেন প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা। প্রবাসী বাংলাদেশিদের জন্য সংরক্ষিত কোটায় জমা পড়েছে প্রায় ৯২ কোটি টাকার শেয়ারের আবেদন। আর ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারী কোটায় জমা পড়েছে ১৩১ কোটি টাকার আবেদন।

ব্যাংকটি জানিয়েছে, শেয়ারবাজার থেকে যে টাকা সংগ্রহ করা হবে, তার সিংহভাগ অর্থ বিনিয়োগ হবে সরকারি বিভিন্ন সিকিউরিটিজে।

ব্যাংকটি তাদের আইপিও আবেদনের সময় জানিয়েছে, শেয়ারবাজার থেকে যে টাকা সংগ্রহ করা হবে, তার সিংহভাগ অর্থ বিনিয়োগ হবে সরকারি বিভিন্ন সিকিউরিটিজে। বাকি টাকায় আইপিওর খরচ মেটানো হবে। ব্যাংকটির আইপিওর ইস্যু ব্যবস্থাপনার দায়িত্ব রয়েছে মার্চেন্ট ব্যাংক আইসিবি ক্যাপিটাল। ব্যাংকটি আইপিওতে প্রতিটি শেয়ার ১০ টাকা অভিহিত মূল্যে বিক্রি করেছে।