Thank you for trying Sticky AMP!!

মিডল্যান্ড ব্যাংকের আইপিও আবেদনের শেষ সময় বৃহস্পতিবার

মিডল্যান্ড ব্যাংক

বেসরকারি খাতের মিডল্যান্ড ব্যাংকের শেয়ারের প্রাথমিক গণপ্রস্তাব বা আইপিও আবেদন শুরু হয়েছে। আগামী বৃহস্পতিবার পর্যন্ত সাধারণ বিনিয়োগকারীরা ব্যাংকটির আইপিও শেয়ারের জন্য আবেদনের সুযোগ পাবেন। এ জন্য একজন বিনিয়োগকারীকে জমা দিতে হবে সর্বনিম্ন ১০ হাজার টাকা। ব্যাংকটি ৭ কোটি শেয়ার বাজারে ছেড়ে ৭০ কোটি টাকা সংগ্রহ করবে। আইপিওতে প্রতিটি শেয়ার ১০ টাকা অভিহিত মূল্যে বিক্রি করছে ব্যাংকটি।

Also Read: দুই শর্তে মিডল্যান্ড ব্যাংকের আইপিও অনুমোদন

গত বৃহস্পতিবার থেকে ব্যাংকটির আইপিও শেয়ারের আবেদন গ্রহণ শুরু হয়েছে। বর্তমানে আইপিও শেয়ারের ক্ষেত্রে আবেদনকারীদের মধ্যে সমবণ্টনের ভিত্তিতে শেয়ার বরাদ্দ করা হয়। তাতে আইপিও শেয়ারের আবেদনকারীদের সবাই কমবেশি শেয়ার পেয়ে থাকেন। মিডল্যান্ড ব্যাংক জানিয়েছে, আইপিওর মাধ্যমে শেয়ারবাজার থেকে সংগৃহীত অর্থের মধ্যে ৬১ কোটি টাকা ব্যাংকটি সরকারি বিভিন্ন বিল, বন্ডে বিনিয়োগ করবে। ৫ কোটি টাকা বিনিয়োগ করা হবে শেয়ারবাজারে তালিকাভুক্ত মৌলভিত্তিসম্পন্ন কোম্পানির শেয়ারে। আর চার কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে আইপিও খরচ বাবদ।

এদিকে, মিডল্যান্ডের শেয়ার বরাদ্দ পাওয়ার মাধ্যমে দেশের ইতিহাসে প্রথমবারের মতো ব্যাংকের মালিকানায় অংশ নেওয়ার সুযোগ পাচ্ছেন ব্যাংকাররা। এমপ্লয়িজ শেয়ার পারচেজ প্ল্যানের (ইএসপিপি) অধীনে মোট আইপিও শেয়ারের ৭ দশমিক ১৪ শতাংশ ব্যাংকটির কর্মচারীদের জন্য অনুমোদন দিয়েছে ব্যাংকের পরিচালনা পর্ষদ।