Thank you for trying Sticky AMP!!

আর্থিক ব্যবস্থায় বাধা সৃষ্টি করতে পারে প্রযুক্তি জায়ান্টরা

জায়ান্ট প্রযুক্তি কোম্পানিগুলো বিশ্বের আর্থিক ব্যবস্থায় উল্লেখযোগ্য বাধা সৃষ্টি করতে পারে, সতর্ক করেছেন আইএমএফপ্রধান। ছবি: রয়টার্স

জায়ান্ট প্রযুক্তি কোম্পানিগুলো বিশ্বের আর্থিক ব্যবস্থায় উল্লেখযোগ্য বাধা সৃষ্টি করতে পারে বলে সতর্ক করে দিয়েছেন আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রধান ক্রিস্টিনা ল্যাগার্দে।

গতকাল শনিবার জাপানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ফুকুকা শহরে জি-২০ সম্মেলনে অর্থমন্ত্রীদের বৈঠকের পর এমন সতর্কবার্তা দেন ল্যাগার্দে।

আইএমএফপ্রধান বলেন, বড় তথ্যভান্ডার এবং কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে মাত্র কয়েকটি সংস্থা বিশ্বব্যাপী আর্থিক লেনদেন এবং নিষ্পত্তি ব্যবস্থা চালাতে পারে।

অর্থমন্ত্রীদের ওই বৈঠকে ফেসবুক-গুগলের মতো ইন্টারনেট দুনিয়ার জায়ান্টদের কর পলায়ননীতি বন্ধের প্রয়োজনীয়তা নিয়েও আলোচনা করা হয়। ফেসবুক-আমাজনের মতো বৃহৎ ইন্টারনেটভিত্তিক কোম্পানিগুলো আয়ারল্যান্ডের মতো দেশগুলোর আয় করের সুযোগ নিয়ে থাকে। এ ছাড়া অন্যান্য দেশেও তারা বিপুল মুনাফা করে, তবে সেখানেও প্রায় কোনো করই দেয় না এসব প্রতিষ্ঠান। আলোচনায় বলা হয়, এমন সংস্থাগুলোর প্রধান কার্যালয় যেখানে, সে দেশে কর আরোপের চেয়ে যে দেশে মুনাফা করে, সেখানেই কর আরোপ করা একটি বিকল্প হতে পারে।

ল্যাগার্দে বলেন, আর্থিক ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ বাধা বড় প্রযুক্তি সংস্থাগুলোর কাছ থেকে আসতে পারে। বিপুল তথ্য এবং কৃত্রিম বুদ্ধিমত্তা ওপর ভিত্তি করে তারা তাদের বিপুল গ্রাহককে ব্যবহার করে আর্থিক পণ্য অফার করতে পারে।

চীনের উদাহরণ টেনে ল্যাগার্দে বলেন, গত পাঁচ বছরে প্রযুক্তি খাতে অসাধারণ সাফল্য পেয়েছে চীন। নতুন প্রজন্মকে আর্থিক পণ্যগুলোয় এক্সেস দিচ্ছে এবং ভালো মানের চাকরির সুযোগ পাচ্ছে তারা। তবে মোবাইল পেমেন্ট বাজারের ৯০ শতাংশই মাত্র দুটি কোম্পানি নিয়ন্ত্রণ করছে। তথ্যসূত্র: বিবিসি