Thank you for trying Sticky AMP!!

ক্রেডিট কার্ডে আর পর্ন দেখা নয়

মাস্টারকার্ড, ভিসা ও ডিসকভার দিয়ে এখন থেকে আর পর্নো ওয়েবসাইট পর্নহাবের ভিডিও কেনা যাবে না। ৪ ডিসেম্বর ‘নিউইয়র্ক টাইমস’ পত্রিকায় প্রকাশিত এক কলামের অভিযোগের পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত নিয়েছে তারা। কলামে অভিযোগ করা হয়, পর্নহাবে শিশু নিগ্রহ ও সম্মতিবিহীন যৌনাচারের ভিডিও প্রদর্শিত হচ্ছে। এই অভিযোগের পর মাস্টারকার্ড পর্নহাবের বিরুদ্ধে তদন্ত শুরু করে। তারা জানিয়েছে, এই অভিযোগের সত্যতা পাওয়া গেছে।

এক বিবৃতিতে মাস্টারকার্ড জানিয়েছে, ‘পর্নহাবে আমাদের কার্ড দিয়ে আর ভিডিও কনটেন্ট কেনা যাবে না। গত কয়েক দিনের তদন্তে আমরা দেখেছি, পর্নহাবে অবৈধ ভিডিও প্রদর্শিত হচ্ছে। আমাদের কার্ড ব্যবহার করে এই অবৈধ ভিডিও কেনার সুযোগ দেওয়া হবে না। সে জন্য আমরা আর্থিক প্রতিষ্ঠানগুলোকে নির্দেশনা দিয়েছি, আমাদের কার্ড দিয়ে পর্নহাবের ভিডিও কেনার আবেদন গ্রহণ না করতে।’

পর্নহাবে শিশু নিগ্রহ ও সম্মতিবিহীন যৌনাচারের ভিডিও প্রদর্শিত হচ্ছে। এই অভিযোগের পর মাস্টারকার্ড পর্নহাবের বিরুদ্ধে তদন্ত শুরু করে। তারা জানিয়েছে, এই অভিযোগের সত্যতা পাওয়া গেছে।

মাস্টারকার্ড আরও জানিয়েছে, অন্যান্য ওয়েবসাইটেও এ রকম অবৈধ ভিডিও প্রদর্শিত হচ্ছে কি না, সেটাও তদন্ত করছি।

এদিকে ভিসা কার্ডের তদন্ত এখনো শেষ না হলেও কর্তৃপক্ষ জানিয়ে দিয়েছে, ভিসা কার্ড দিয়ে পর্নহাবের ভিডিও কেনা যাবে না। সিএনএনকে তারা জানিয়েছে, ‘পর্নহাবে অবৈধ ভিডিও আছে, এই অভিযোগের পরিপ্রেক্ষিতে আমরা পর্নহাবের কনটেন্ট কেনার ক্ষেত্রে যে অগ্রাধিকার দিতাম, তা বন্ধ করে দেওয়া হচ্ছে।’

এই পরিপ্রেক্ষিতে পর্নহাব জানিয়েছে, এই খবরে পর্নহাবের মডেলদের জীবিকার ওপর নেতিবাচক প্রভাব পড়েছে।

এদিকে আমেরিকান এক্সপ্রেস তাদের দীর্ঘদিনের ডিজিটাল অ্যাডাল্ট কনটেন্টে সাইট নীতিমালার আলোকে পর্নহাবে কার্ড ব্যবহার নিষিদ্ধ করেছে। অন্যদিকে পে পল ২০১৯ সালে এই সাইটে অর্থ পরিশোধের ব্যবস্থা বন্ধ করে দিয়েছে।

মাস্টারকার্ড, ভিসা ও ডিসকভার দিয়ে এখন থেকে আর পর্নো ওয়েবসাইট পর্নহাবের ভিডিও কেনা যাবে না।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সেন্টার অন সেক্সুয়াল এক্সপ্লয়টেশন ক্রেডিট কার্ড কোম্পানিগুলোকে অনেক দিন ধরেই পর্নো সাইটে অর্থ লেনদেন বন্ধের আহ্বান জানিয়ে আসছে। এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে তারা বলেছে, যারা ধর্ষণের ছবি বেচে টাকা রোজগার করে, তাদের সঙ্গে সম্পর্ক না রাখাই শ্রেয়। চলতি বছরের শুরু থেকেই তারা এই আহ্বান জানিয়ে আসছে।

এ ছাড়া গত সপ্তাহে সিনেটর জশ হাউলির নেতৃত্বে একদল আইনজীবী নতুন এক আইনের খসড়া পেশ করেছেন। এতে বলা হয়েছে, যৌন হেনস্তা, পাচার ও প্রতিশোধমূলক পর্নের শিকার হলে যে কেউ পর্নহাবের মতো সাইটগুলোর বিরুদ্ধে মামলা করতে পারবে, যদি সেখানে সেই ভিডিও প্রদর্শিত হয়।