Thank you for trying Sticky AMP!!

সেবা–বাণিজ্য এখনো স্বাভাবিক অবস্থায় ফেরেনি

বিশ্বের পণ্য-বাণিজ্য অনেকটাই ঘুরে দাঁড়িয়েছে, কিন্তু সেবা-বাণিজ্য এখনো স্বাভাবিক ধারায় ফিরতে পারেনি।

বিশ্বের পণ্য-বাণিজ্য অনেকটাই ঘুরে দাঁড়িয়েছে, কিন্তু সেবা-বাণিজ্য এখনো স্বাভাবিক ধারায় ফিরতে পারেনি। চলতি মাসে প্রকাশিত বিশ্ব সংস্থার সার্ভিস ট্রেড ব্যারোমিটারে দেখা যায়, জুন মাসে ব্যারোমিটারে সেবা-বাণিজ্যের মান ৯৫ দশমিক ৬। সেবা-বাণিজ্যের কিছু কিছু খাত ঘুরে দাঁড়ালেও অনেক খাতের অবস্থা এখনো ভালো নয়।

প্রতিবেদনে দেখা যায়, সেবা-বাণিজ্যের অধিকাংশ খাতই স্বাভাবিক পরিস্থিতির নিচে অবস্থান করছে। কেবল আর্থিক খাতের স্কোর ১০০-এর ওপরে, অর্থাৎ স্বাভাবিক গতি-প্রকৃতির চেয়ে কিছুটা বেশি। সবচেয়ে খারাপ অবস্থায় আছে যাত্রীবাহী বিমান পরিবহন, ৪৯ দশমিক ২। অন্যান্য খাতের মধ্যে তথ্যপ্রযুক্তি সেবার মান ৯৪ দশমিক ৬, কনটেইনার শিপিংয়ের মান ৯২ দশমিক ৪ ও নির্মাণ খাতের ৯৭ দশমিক ৩।

এই খাতের সবচেয়ে গুরুত্বপূর্ণ সূচকটি হচ্ছে গ্লোবাল সার্ভিসেস পিএমআই—পারচেজিং ম্যানেজার্স ইনডেক্স। এই সূচক দিয়ে উৎপাদন ও সেবা খাতের হালচাল বোঝা যায়। ভবিষ্যৎ সম্পর্কেও ধারণা পাওয়া যায়। প্রতিবেদনে দেখা যাচ্ছে, মে মাসের তুলনায় এই সূচকের স্কোর সামান্য বেড়ে দাঁড়িয়েছে ৯৭। অর্থাৎ অর্থনীতি ঘুরে দাঁড়াতে যাচ্ছে বলে ধারণা করা যায়।

বছরের প্রথম প্রান্তিকে সেবা-বাণিজ্যের অবস্থা আরও খারাপ ছিল—গত বছরের একই সময়ের তুলনায় ৪ দশমিক ৩ শতাংশ কম। এর আগের দুই প্রান্তিকেও সেবা-বাণিজ্যের প্রবৃদ্ধির হার ভালো ছিল না।