Thank you for trying Sticky AMP!!

ইনফোসিসের লোগো

চার মাস বয়সী শিশু উপহার পেল ২৪০ কোটি রুপির শেয়ার

ভারতের প্রযুক্তি খাতের মহিরুহ প্রতিষ্ঠান ইনফোসিসের সহপ্রতিষ্ঠাতা এন আর নারায়ণ মূর্তি তাঁর চার মাস বয়সী নাতিকে ১৫ লাখ শেয়ার উপহার দিয়েছেন। এই উপহারের কল্যাণে এই শিশু উদ্যোক্তাদের কাতারে চলে গেল। উপহার পাওয়া এই শেয়ারের দাম ২৪০ কোটি রুপি।

নারায়ণ মূর্তির ছেলে রোহান ও তাঁর স্ত্রী অপর্ণা কৃষ্ণানের চার মাস বয়সী সন্তান একাগ্র এই শেয়ার উপহার পেয়েছে দাদার কাছ থেকে। দেশটির স্টক এক্সচেঞ্জে পাঠানো তথ্য থেকে এ খবর দিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

এই শেয়ার দান করার কারণে নারায়ণ মূর্তির শেয়ারের পরিমাণ এখন কমে শূন্য দশমিক ৩৬ শতাংশে নেমে এসেছে।

একাগ্র নারায়ণ মূর্তির তৃতীয় নাতি। তাঁর মেয়ে ও ব্রিটেনের ফার্স্ট লেডি অক্ষতা মূর্তির দুই মেয়ে—কৃষ্ণা ও আনুশকা। বর্তমানে ইনফোসিসে অক্ষতার শেয়ার আছে ১ দশমিক শূন্য ৫ শতাংশ, রোহানের ১ দশমিক ৬৪ শতাংশ আর তাঁদের মা সুধা মূর্তির আছে শূন্য দশমিক ৯৩ শতাংশ।

দুই বছর আগে নন্দন নিলেকানির নাতি তানুশ নিলেকানি চন্দ ইনফোসিসের উদ্যোক্তা গ্রুপে যোগ দেন। তাঁর শেয়ারের পরিমাণ ছিল ৭ দশমিক ৭ লাখ। নিলেকানির মেয়ে জাহ্নবী এই শেয়ার হস্তান্তর করেন। ওই সময় ৭ দশমিক ৭ লাখ শেয়ারের দাম ছিল ১০৬ কোটি রুপি। গতকাল সোমবার শেয়ারবাজারের লেনদেন শেষে এই শেয়ারের দাম বেড়ে হয়েছে ১২৪ কোটি রুপি। তানুশ বর্তমানে ইনফোসিসের ৩৩ দশমিক ৫ লাখ শেয়ারের মালিক, যার মূল্য ৫৩০ কোটি রুপি।

ইনফোসিসে অন্যান্য সহপ্রতিষ্ঠাতাও পরবর্তী প্রজন্মের নামে শেয়ার হস্তান্তর করছেন। কোম্পানির সহপ্রতিষ্ঠাতা এস ডি শিবুলাল ও তাঁর মেয়ে শ্রুতি শিবুলাল পরিবারের পরবর্তী প্রজন্মের প্রতিনিধি মিলন শিবুলাল মানচাঁদের কাছে ২ হাজার ৩২৭ কোটি টাকার শেয়ার হস্তান্তর করেছেন। এখন মিলনের হাতে মোট ১ হাজার ১০০ কোটি রুপির বেশি মূল্যের শেয়ার আছে। এ ছাড়া শ্রুতির মেয়ে নিকিতা শিবুলাল মানচাঁদের হাতেও ৬৯ লাখের বেশি শেয়ার আছে।