Thank you for trying Sticky AMP!!

চলতি ঘটনা বাজারে, আছে ৪৪তম বিসিএস প্রিলির প্রশ্নের সমাধান

প্রতিযোগিতামূলক ও চাকরির পরীক্ষায় যাঁরা নিজেকে এগিয়ে রাখতে চান, তাঁদের জন্য মাসিক ম্যাগাজিন ‘চলতি ঘটনা: বাংলাদেশ ও বিশ্ব’ বাজারে এসেছে। প্রথমা প্রকাশন থেকে বের হওয়া এই মাসিক ম্যাগাজিন-এর জুন সংখ্যা আজ মঙ্গলবার থেকে সারা দেশে পাওয়া যাচ্ছে। এবারের সংখ্যাটিতে বিশেষভাবে কিছু বিষয়ে গুরুত্ব দেওয়া হয়েছে।

‘চলতি ঘটনা’র সম্পাদক আব্দুল কাইয়ুম বলেন, নিয়োগ পরীক্ষাগুলো আবার শুরু হয়েছে পুরোদমে। গত ২৭ মে ৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শেষ হলো। পরীক্ষার পর আমরা চাকরিপ্রার্থীদের চাহিদার ওপর গুরুত্ব দিয়ে ৪৪তম বিসিএস: প্রিলিমিনারি ২০০টি প্রশ্নের সমাধান দিয়েছি এবারের সংখ্যায়। আরও পাবেন সাম্প্রতিক সময়ে অনুষ্ঠিত বেশ কিছু নিয়োগ পরীক্ষার প্রশ্নেরও সমাধান ।

ব্যাংক, প্রাইমারি ও বেসরকারি শিক্ষকসহ বিভিন্ন সরকারি-বেসরকারি পরীক্ষার নিয়োগ টিপস থাকছে প্রতিবারের মতো এবারও। এই পরামর্শমূলক লেখাগুলো চাকরিপ্রার্থীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

নিয়োগ পরীক্ষার পাশাপাশি বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রার্থীদের কথা চিন্তা করে দেওয়া হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা: খ ও ঘ ইউনিটের মডেল টেস্ট। আরও আছে আলোচিত সাধারণ জ্ঞান: ৫০টি প্রশ্নের উত্তর।

আব্দুল কাইয়ুম বলেন, আন্তর্জাতিকভাবে বেশ কিছু আলোচিত ঘটনা ঘটেই চলছে। তাই এবারে থাকছে, রাশিয়ার তেল-গ্যাসের ওপর বিশ্ব কতটা নির্ভরশীল? রাশিয়া-ইউক্রেনের গুরুত্বপূর্ণ স্থান, পুতিন-সি চিন পিং বন্ধুত্ব যে কারণে, শ্রীলঙ্কা সংকটের শুরু যেখান থেকে—এসব ঘটনা গুরুত্ব দিয়ে ছাপা হয়েছে।

Also Read: ৪৪তম বিসিএসের প্রিলির প্রশ্নের আংশিক সমাধান

জুন কথন, ঘটনাপঞ্জি: জুন ১৯৭১, বাংলাদেশ জাতিসংঘের সামাজিক উন্নয়ন কমিশনের সদস্য নির্বাচিত, ভৌগোলিক নির্দেশক (জিআই) পণ্য, পাহাড়ের ক্ষুদ্র জাতিগোষ্ঠীর ভাষা সুরক্ষায় সাতটি শব্দকোষ, ঘূর্ণিঝড় ‘অশনি’—এসব বিষয়ে থাকছে গুরুত্বপূর্ণ সব তথ্য। ন্যাটো, সিএসটিও, ওপেক নিয়ে থাকছে বিশেষ দরকারি তথ্য।

ফিলিপাইনে নতুন প্রেসিডেন্ট মার্কোস জুনিয়র, আমিরাতের নতুন প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ—এগুলো থাকছে এই জুন সংখ্যায়। নিয়মিত বিভাগে থাকছে প্রিয় বই: ‘চিলেকোঠার সেপাই’ ও খেলার সর্বশেষ তথ্য।

আব্দুল কাইয়ুম বলেন, সব সময়ই আমরা চলতি ঘটনার মান উন্নয়ন ও নতুন বিভাগ যুক্ত করার চেষ্টা করছি। আপনারা কোন কোন বিষয়ে তথ্য চান এবং কোন কোন বিভাগ থাকা জরুরি, তা জানাতে পারেন আমাদের ই-মেইলে ও ফেসবুক পেজে। আপনাদের সবার জন্য শুভকামনা।