Thank you for trying Sticky AMP!!

নীল দলের প্যানেল চূড়ান্ত, সিদ্ধান্তহীনতায় সাদা দল

ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্যানেল নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে আগামীকাল বুধবার। নির্বাচনে অংশ নিতে তিন সদস্যের প্যানেল চূড়ান্ত করেছে বিশ্ববিদ্যালয়ের আওয়ামী লীগ-সমর্থক শিক্ষকদের সংগঠন নীল দল। তবে বিএনপি-জামায়াত সমর্থক শিক্ষকদের সংগঠন সাদা দল এখনো দলীয় প্যানেলের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তে আসতে পারেনি।

প্রায় দুই বছর সাময়িক ভিত্তিতে দায়িত্ব পালনের পর প্যানেল নির্বাচন আয়োজন করতে যাচ্ছেন বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান। বুধবার সিনেটের বিশেষ অধিবেশনে তিনজনের একটি প্যানেল মনোনীত করা হবে। সাদা দল যদি কোনো প্যানেল না দেয়, সে ক্ষেত্রে নীল দলের প্যানেলটিই সিনেটে চূড়ান্তভাবে মনোনীত হবে।

বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বুধবার বিকেল সাড়ে তিনটায় সিনেটের ওই বিশেষ অধিবেশন অনুষ্ঠিত হবে। অধিবেশনে সিনেটের চেয়ারম্যান ও উপাচার্য মো. আখতারুজ্জামান সভাপতিত্ব করবেন। সিনেটে তিন সদস্যের প্যানেল মনোনয়নের পর তা বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি আবদুল হামিদের কাছে পাঠানো হবে। ওই তিনজনের মধ্য থেকে একজনকে উপাচার্য পদে নিয়োগ দেবেন রাষ্ট্রপতি।

মঙ্গলবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে নীল দলের এক অভ্যন্তরীণ সভায় ভোটের মাধ্যমে প্যানেল চূড়ান্ত হয়। প্যানেলে নির্বাচিত হয়েছেন বর্তমান উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান, সহ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ ও বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল। ভোটে তাঁরা তিনজন ছাড়াও প্রতিদ্বন্দ্বিতা করেন সহ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নাসরীন আহমাদ এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মীজানুর রহমান।

সভায় অংশ নেওয়া নীল দলের সহ-আহ্বায়ক ও বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য মোহাম্মদ হুমায়ুন কবির প্রথম আলোকে বলেন, সভায় নীল দলের ৫৩ জন সদস্য উপস্থিত ছিলেন। প্রত্যেকের তিনটি করে ভোট ছিল। এতে সর্বোচ্চ ৪২ ভোট পান সহ-উপাচার্য (প্রশাসন) মুহাম্মদ সামাদ। এ ছাড়াও উপাচার্য মো. আখতারুজ্জামান ৩৬ ভোট ও শিক্ষক সমিতির সভাপতি এ এস এম মাকসুদ কামাল ৩০ ভোট পেয়ে প্যানেলে জায়গা করে নেন। সহ-উপাচার্য (শিক্ষা) নাসরীন আহমাদ ২৮ ভোট এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মীজানুর রহমান পান ২০ ভোট।

এদিকে সাদা দল এখনো নিজেদের দলীয় প্যানেল চূড়ান্ত করেনি। সংগঠনের আহ্বায়ক অধ্যাপক এ বি এম ওবায়দুল ইসলাম মঙ্গলবার সন্ধ্যায় প্রথম আলোকে বলেন, ‘উপাচার্য প্যানেল নির্বাচনকে কেন্দ্র করে আমরা বসেছিলাম। কিন্তু এখনো কোনো প্যানেল চূড়ান্ত করিনি। কাল সকালে আমরা আবারও বসব।’