Thank you for trying Sticky AMP!!

একাদশে ভর্তি শুরু, ঢাকা ও ঢাকার বাইরে ফি আলাদা

ফাইল ছবি

একাদশ শ্রেণিতে ভর্তির প্রক্রিয়া শুরু হয়েছে আজ মঙ্গলবার। তিন ধাপে আবেদনের প্রক্রিয়া শেষে শুরু হলো ভর্তির প্রক্রিয়া। আগামী ৫ অক্টোবর পর্যন্ত শিক্ষার্থীরা কলেজে ভর্তি হতে পারবে। ভর্তি শেষে ৮ অক্টোবর ক্লাস শুরুর কথা রয়েছে।

Also Read: ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে মূল্যায়ন কীভাবে জানাল শিক্ষা অধিদপ্তর

কলেজে ভর্তি ফি কত

ভর্তির সময় এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের ক্ষেত্রে ঢাকা মহানগরে পাঁচ হাজার টাকা সেশন চার্জ ও ভর্তি ফি দিতে হবে শিক্ষার্থী। ঢাকা মহানগর ছাড়া অন্য মহানগর এলাকায় তিন হাজার, জেলায় দুই হাজার ও উপজেলা বা মফস্‌সল এলাকায় দেড় হাজার টাকা ভর্তি ফি। এ ছাড়া এমপিওভুক্ত নয়, এমন শিক্ষাপ্রতিষ্ঠান বা আংশিক এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের ক্ষেত্রে উন্নয়ন ফি, সেশন চার্জ ও ভর্তি ফি কত নেওয়া যাবে, সেটি শিক্ষা মন্ত্রণালয়ের নীতিমালায় উল্লেখ করা হয়েছে। এসব শিক্ষাপ্রতিষ্ঠানের ক্ষেত্রে ঢাকা মহানগরে বাংলা ভার্সনে সাড়ে সাত হাজার ও ইংরেজি ভার্সনে সাড়ে আট হাজার টাকা নেওয়া যাবে।

Also Read: গুচ্ছের ২১০০ ফাঁকা আসনে ভর্তি কীভাবে সিদ্ধান্ত হয়নি, অপেক্ষা বুধবার পর্যন্ত

Also Read: ইংলিশ মিডিয়াম স্কুলের নিবন্ধন-নবায়ন এক মাসের মধ্যে

ঢাকা মহানগর বাদে অন্যান্য মহানগর এলাকায় বাংলা ভার্সনে পাঁচ হাজার ও ইংরেজি ভার্সনে ছয় হাজার টাকা, জেলা পর্যায়ে বাংলা ভার্সনে তিন হাজার ও ইংরেজি ভার্সনে চার হাজার টাকা এবং উপজেলা ও মফস্‌সল এলাকায় বাংলা ভার্সনে আড়াই হাজার ও ইংরেজি ভার্সনে তিন হাজার টাকা নেওয়া যাবে।

গত ২৮ জুলাই এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। এতে ১১টি শিক্ষা বোর্ডে মোট পরীক্ষার্থী ছিল ২০ লাখ ৪১ হাজার ৪৫০ জন। এর মধ্যে পাস করেছে ১৬ লাখ ৪১ হাজার ১৪০ জন।
ভর্তিবিষয়ক যেকোনো তথ্যের জন্য ওয়েবসাইট: xiclassadmission.gov.bd

Also Read: এসএসসির টেস্টের ফল ও ফরম পূরণের তারিখ জানাল ঢাকা শিক্ষা বোর্ড