Thank you for trying Sticky AMP!!

ষষ্ঠ শ্রেণিতে রেজিস্ট্রেশন শুরু, ফি ৫৮ টাকা

প্রথমবারের মতো ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন শুরু হয়েছে আজ বুধবার থেকে। ৩০ নভেম্বর পর্যন্ত এ রেজিস্ট্রেশনের কাজ চলবে। ষষ্ঠ শ্রেণিতে রেজিস্ট্রেশন করতে শিক্ষার্থীপ্রতি ৫৮ টাকা ফি দিতে হবে। গতকাল মঙ্গলবার (৩১ অক্টোবর) ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

Also Read: নতুন শিক্ষাক্রমে ষষ্ঠ ও সপ্তমের সামষ্টিক মূল্যায়নের সময়সূচি পেছাল

শিক্ষানীতি অনুযায়ী ৯ বছর পূর্ণ না হলে বা ১৫ বছরের বেশি বয়সের কেউ ষষ্ঠ শ্রেণিতে রেজিস্ট্রেশন করতে পারবে না। তবে বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের ক্ষেত্রে বয়সসীমা সর্বোচ্চ ২০ বছর। রেজিস্ট্রেশনের জন্য শিক্ষার্থীদের জন্মনিবন্ধন সনদ থাকতে হবে। পাঠদানের অনুমতিবিহীন শিক্ষাপ্রতিষ্ঠানগুলো নিজ স্কুলের মাধ্যমে রেজিস্ট্রেশনের সুযোগ পাবে না। ১ থেকে ১০ নভেম্বর অনলাইনে রেজিস্ট্রেশনের ফরম পূরণ করতে পারবে স্কুলগুলো।

Also Read: স্কুলে শিক্ষকের হাতে মার খাওয়া পাকিস্তানের সিস্টার জেফই বিশ্বের সেরা শিক্ষকের তালিকায়

বিজ্ঞপ্তিতে ঢাকা শিক্ষা বোর্ড জানিয়েছে, ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ষষ্ঠ শ্রেণির রেজিস্ট্রেশন ফি ৫৮ টাকা নির্ধারণ করা হয়েছে। ঢাকা বোর্ডের ওয়েবসাইটে প্রতিষ্ঠানের ইআইআইএন ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে রেজিস্ট্রেশনের ফরম পূরণ করতে হবে। রেজিস্ট্রেশন ফি পরিশোধ করতে হবে সোনালী সেবার মাধ্যমে।

Also Read: নতুন শিক্ষাক্রম নিয়ে ১৫ ‘ভুল তথ্য’–এর যে ব্যাখ্যা দিলেন শিক্ষামন্ত্রী

ব্যাংকে টাকা জমা দেওয়ার ২৪ ঘণ্টার মধ্যে ইএসআইএফ পূরণ করতে হবে। নির্ধারিত তারিখের মধ্যে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন করতে ব্যর্থ হলে বা এ কারণে শিক্ষার্থীর কোনো সমস্যা হলে এর দায়দায়িত্ব শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানকে বহন করতে হবে।