Thank you for trying Sticky AMP!!

দৌড় প্রতিযোগিতায় দৌড়াচ্ছে রোবট

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বাস্কেটবল মাঠের চারদিক ঘিরে উৎসুক শিক্ষার্থীদের ঢল। ভেতরে চলছে দৌড় প্রতিযোগিতা। তবে সেই প্রতিযোগিতায় মানুষ নয়, দৌড়াচ্ছে রোবট। বাঁশিতে ফুঁ দিতেই নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছাতে বিভিন্ন বাধা অতিক্রম করে দৌড়াচ্ছে রোবোটিকস কারগুলো।

গতকাল শুক্রবার এভাবেই রোবটের দৌড় প্রতিযোগিতায় মেতে ওঠে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। চুয়েটের রোবোটিক চর্চা ও গবেষণামূলক সংগঠন রোবো মেকাট্রনিকস অ্যাসোসিয়েশন (আরএমএ) আয়োজিত রোবোটিকস উৎসবে আয়োজন করা হয় এ দৌড় প্রতিযোগিতার।

Also Read: বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য ভারতের বৃত্তি, আবেদন শেষ ৩০ এপ্রিল

এ প্রতিযোগিতায় একটি রোবটকে বিভিন্ন চেক পয়েন্টে বাধা অতিক্রম করে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে হয়। প্রতিযোগিতায় অংশগ্রহণ করে ১৫টি রোবট। প্রথম ধাপে নির্বাচিত পাঁচটি রোবট চূড়ান্ত ধাপে অংশ নেয়। প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করে রোবট টিউবলাইট। দ্বিতীয় হয়েছে রোবোম্যাড।

আয়োজকেরা জানান, রোবোটিকস বিষয়ে প্রাথমিক ধারণা এবং তার প্রায়োগিক দিক উপস্থাপনের মাধ্যমে প্রতিবছর চুয়েটের নবীন শিক্ষার্থীদের রোবোটিকসের প্রতি আগ্রহী করে তুলতে এ প্রতিযোগিতার আয়োজন করে থাকেন তাঁরা।

সংগঠনটির সভাপতি আশফাক উদ্দিন আহমেদ বলেন, বর্তমানে রোবোটিকসের দিকে অগ্রসরমাণ এ পৃথিবীর সঙ্গে তাল মিলিয়ে চলতে শিক্ষার্থীদের মধ্যে রোবোটিকসের জ্ঞান ছড়িয়ে দেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ ধরনের প্রতিযোগিতা আয়োজনের মূল উদ্দেশ্য হচ্ছে আমাদের অনুজদের রোবোটিকস এবং ইলেকট্রনিকসের দিকে আকৃষ্ট করা।

Also Read: এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারী: অবসর–সুবিধা অবসরের ছয় মাসের মধ্যে দিতে নির্দেশ

Also Read: স্কুলশিক্ষার্থীরা পাবে ৫ হাজার টাকা সহায়তা, অনলাইনে আবেদন