Thank you for trying Sticky AMP!!

লুইজিয়ানা টেক বিশ্ববিদ্যালয়ে ফেলোশিপ পেলেন দেবজিৎ সরকার

দেবজিৎ সরকার

আমেরিকার লুইজিয়ানা টেক বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের শিক্ষার্থী দেবজিৎ সরকার ফেলোশিপ পেয়েছেন। ২০২০-২১ শিক্ষাবর্ষের জন্য জিওসিন্থেটিক ইনস্টিটিউট (জিএসআই) কর্তৃক বিশ্বব্যাপী স্কলারদের জন্য ১০টি ফেলোশিপ দেয়। এর একটি পেয়েছেন দেবজিৎ সরকার।

জিএসআই ২০০৮ সালে জিওসিন্থেটিক শিল্প নিয়ে উদ্ভাবনী, গবেষণায় কাজ করা শিক্ষার্থীদের ফেলোশিপ দেওয়া শুরু করে। জিওসিন্থেটিক নিয়ে রিসার্চ করা গবেষকদের সম্মানিত করা অব্যাহত রেখেছে। দেবজিৎ সরকার এ বছর জিওসিন্থেটিক নিয়ে ডক্টরাল গবেষণা সম্পন্ন করায় জিএসআই ফেলোশিপ অর্জন করেছেন।

গবেষণাটিকে একটি ইঞ্জিনিয়ারিংয়ে ব্যবহারিক প্রয়োগ করার পদ্ধতি নিয়ে তিনি কাজ করছেন। পুরো প্রজেক্টটি দেবজিৎ তাঁর উপদেষ্টা, সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের প্রোগ্রাম চেয়ারম্যান এবং লুইজিয়ানা টেকের সিভিল ইঞ্জিনিয়ারিং এবং নির্মাণ প্রকৌশল প্রযুক্তি বিভাগের অধ্যাপক জে ওয়াংয়ের সহায়তায় করেছেন। অনন্য গবেষণায় ঋতু পরিবর্তনের ফলে আর্দ্রতার পরিমাণের তারতম্যে হাইওয়ে সৃষ্ট ফাটল প্রশমিত করতে জিওসিন্থেটিক ব্যবহার যুক্ত করেছিলেন দেবজিৎ সরকার। প্রকল্পটি সিভিল ইঞ্জিনিয়ারিং ইন্ডাস্ট্রিতে সহজ প্রাথমিক অ্যানালাইসিস মেথডের সূচনা করবে, যা হাইওয়ে ডিজাইনে বিশেষ ভূমিকা রাখবে। সফটওয়্যারটি লুইজিয়ানা ট্রান্সপোর্টেশন ও ডেভেলপমেন্ট বিভাগ দ্বারা পরিচালিত কয়েকটি রাস্তা ডিজাইনে প্রয়োগ করা হবে।

দেবজিৎ সরকার বিভিন্ন কনফারেন্সে তাঁর গবেষণাগুলো উপস্থাপন করেছেন। ২০১৮–এর আন্তর্জাতিক ফাউন্ডেশনস কংগ্রেস, ইকুইপমেন্ট এক্সপো ২০১৯, আমেরিকান সোসাইটি অব সিভিল ইঞ্জিনিয়ার্স জিও-কংগ্রেস ২০২০, লুইজিয়ানা ট্রান্সপোর্টেশন সম্মেলনে তিনি গবেষণা উপস্থাপন করেন। লুইজিয়ানা টেক কলেজ অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড সায়েন্স থ্রি-মিনিট থিসিস প্রতিযোগিতায় গবেষণার জন্য পিপল চয়েস অ্যাওয়ার্ড পেয়েছেন দেবজিৎ। গবেষণাকাজে তাঁর মেধার জন্য কলেজ অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড সায়েন্স ‘টুলিস’ স্কলারশিপও পেয়েছেন।

দেবজিৎ সরকার লুইজিয়ানা টেক থেকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে কন্সেন্ট্রেশন নিয়ে ম্যাটেরিয়ালস এবং ইনফ্রাস্ট্রাকচার সিস্টেম ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। এর আগে তিনি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেন।

দেবজিৎ সরকার বলেন, জিএসআই কর্তৃক ফেলোশিপ পুরস্কার পেয়ে আমি সম্মানিত এবং ড. জে ওয়াংয়ের প্রতি কৃতজ্ঞ, যিনি সুপারভাইজার ও মেন্টর হিসেবে পুরো প্রজেক্টে গাইডেন্স দিয়েছেন। গ্র্যাজুয়েট ছাত্র হিসেবে আমার পাশে ছিলেন তিনি।

রাজশাহীর রানীবাজারের আইনজীবী পারুল সরকার ও বিদ্যুৎ নারায়ণ সরকারের দ্বিতীয় পুত্র দেবজিৎ সরকার। বিজ্ঞপ্তি