Thank you for trying Sticky AMP!!

আগামী বছর উচ্চমাধ্যমিকের শিক্ষার্থীরা ছুটি পাবে ৭১ দিন

দেশের সরকারি-বেসরকারি উচ্চমাধ্যমিক কলেজগুলোতে ২০২৪ শিক্ষাবর্ষে ৭১ দিন ছুটি থাকবে। সাপ্তাহিক ছুটি ছাড়া এ ছুটি পাবে উচ্চমাধ্যমিক কলেজগুলোর শিক্ষার্থীরা। গতকাল মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের এক প্রজ্ঞাপনে এসব কথা বলা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, সরকারি-বেসরকারি কলেজগুলোয় শুক্র ও শনিবার ছাড়া মোট ৭১ দিন ছুটি থাকবে। এর মধ্যে ঈদুল ফিতরসহ অন্য ছুটি থাকবে ১০ মার্চ থেকে ১৮ এপ্রিল, ঈদুল আজহার ছুটি ১৩–২৩ জুন ও দুর্গাপূজার ছুটি ৯–১৭ অক্টোবর।

Also Read: অনার্স-মাস্টার্স শিক্ষার্থীদের ইন্টার্নশিপের গেজেট প্রকাশ, নীতিমালায় যা আছে

এদিকে প্রজ্ঞাপনে বলা হয়েছে, ২০২৩-২৪ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা শুরু হবে ২৬ জুন।

পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে ১৬ জুলাই। এ ছাড়া দ্বাদশ শ্রেণির (২০২২-২৩ সেশন) নির্বাচনী পরীক্ষা শুরু হবে ফেব্রুয়ারিতে। ফলাফল প্রকাশ করা হবে মার্চে। আর ২০২৪ সালে একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম শুরু হবে ৯ জুন এবং ক্লাস শুরু হবে ২১ জুলাই। কোনো সরকারি কর্মকর্তার পরিদর্শন উপলক্ষে শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি দেওয়া যাবে না। সংবর্ধনা বা পরিদর্শন উপলক্ষে ক্লাস বন্ধ রাখা যাবে না।

এমনকি সংবর্ধিত বা পরিদর্শনকারী ব্যক্তির জন্য শিক্ষার্থীদের রাস্তায় দাঁড় করানো যাবে না।

জাতীয়ভাবে গুরুত্বপূর্ণ দিবস, যেমন ২১ ফেব্রুয়ারি, ১৭ মার্চ, ২৬ মার্চ, ১৫ আগস্ট ও ১৬ ডিসেম্বর ক্লাস বন্ধ থাকবে। তবে সংশ্লিষ্ট দিবসের বিষয়ভিত্তিক বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করতে হবে বলেও প্রজ্ঞাপনে বলা হয়েছে।

Also Read: ২০২৪ সালের এইচএসসি পরীক্ষার সিলেবাস প্রকাশ

Also Read: এইচএসসির টেস্ট পরীক্ষা ফেব্রুয়ারিতে

Also Read: বিদেশি শিক্ষার্থীদের দুঃসংবাদ দিল কানাডা, আগের চেয়ে ব্যাংকে দ্বিগুণ অর্থ দেখাতে হবে