Thank you for trying Sticky AMP!!

শিক্ষকতা

বেসরকারি স্কুল-কলেজে শিক্ষক নিয়োগ কীভাবে, নীতিমালা প্রকাশ

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের অধ্যক্ষ, উপাধ্যক্ষ, প্রধান শিক্ষক, সহকারী প্রধান শিক্ষক ও বিভিন্ন কর্মচারী নিয়োগের নির্দেশিকা জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে প্রধান ও কর্মচারী নিয়োগে স্বচ্ছতা ও অভিন্নতা আনতে এ নির্দেশিকা বা নির্দেশমালা জারি করা হয়েছে। প্রতিষ্ঠানপ্রধান, কর্মচারী নিয়োগপ্রক্রিয়া, কমিটি, পরীক্ষা, মানবণ্টন, সিলেবাস কী হবে—সে বিষয়ে সুস্পষ্ট নির্দেশনা দেওয়া হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের এক বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়। নির্দেশনায় বলা হয়েছে, শিক্ষক ও নিবন্ধন প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) আওতা (প্রবেশ পর্যায়ের পদ) ব্যতীত অন্য পদে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি বা গভর্নিং বডি কর্তৃক নিয়োগ প্রদান করা হয়। এই নিয়োগে প্রতিষ্ঠানভেদে পদ্ধতিগত ভিন্নতা রয়েছে। এসব পদে নিয়োগ কার্যক্রমে অভিন্নতা ও স্বচ্ছতা আনতে এ নির্দেশমালা জারি করা হলো।

Also Read: বিদেশি শিক্ষার্থীদের দুঃসংবাদ দিল কানাডা

শূন্য পদের চাহিদা নিরূপণ—

ম্যানেজিং কমিটি বা গভর্নিং বডি ‘বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা–২০২১’ এবং এর সর্বশেষ পরিমার্জন অনুযায়ী যথাযথভাবে যাচাইপূর্বক সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের শূন্য বা নবসৃষ্ট পদের প্রাপ্যতা নিরূপণ করবে। শূন্য পদের ধরন (কাঠামো ভুক্ত বা সৃষ্ট বা অননুমোদিত সৃষ্ট বা খণ্ডকালীন অথবা চুক্তিভিত্তিক) উল্লেখপূর্বক শূন্যপদের বিবরণী প্রণয়ন করবে। প্রতিষ্ঠানের নিয়মিত গভর্নিং বডি বা ব্যবস্থাপনা কমিটি বিদ্যমান না থাকলে শিক্ষক-কর্মচারী নিয়োগের পদক্ষেপ গ্রহণ করা যাবে না।

প্রাপ্যতাবিহীন পদে নিয়োগ করা যাবে না। প্রাপ্যতাবিহীন পদে কোনো শিক্ষক বা কর্মচারী নিয়োগ করা হলে তাঁর পুরো দায়ভার নিয়োগকার্যের সঙ্গে নিয়োজিত সবার ওপর ব্যক্তিগতভাবে বর্তাবে। নিয়োগকৃত শিক্ষক-কর্মচারীর শতভাগ বেতন-ভাতা সংশ্লিষ্ট প্রতিষ্ঠান কর্তৃক বহন করতে হবে।

প্রাপ্যতাবিহীন পদে নিয়োগ করা কোনো শিক্ষক-কর্মচারীর এমপিওভুক্তির জন্য মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরে প্রস্তাব প্রেরণ করা যাবে না। এরূপ প্রস্তাব প্রেরণ করা হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানপ্রধান ও কমিটির বিরুদ্ধে বিধিমোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে। প্রাপ্যতাবিহীন পদে নিয়োগের জন্য মহাপরিচালক, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের প্রতিনিধি মনোনয়ন চেয়ে আবেদন করা যাবে না।

শিক্ষকতা

Also Read: ডেন্টাল ভর্তির আবেদন শুরু, দ্বিতীয়বার পরীক্ষায় কাটবে যত নম্বর

শূন্য পদ পূরণে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রদান—

শূন্য পদে নিয়োগ প্রদানের জন্য বহুল প্রচারিত ২টি (দুই) দৈনিক পত্রিকায় (১টি জাতীয় পত্রিকা এবং ১টি স্থানীয় পত্রিকা) নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করতে হবে। প্রতিষ্ঠানের ওয়েবসাইট ও সম্ভাব্য সামাজিক যোগাযোগমাধ্যমে বিজ্ঞপ্তির ব্যাপক প্রচার করতে হবে।

‘বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০২১’ ও এর সর্বশেষ পরিমার্জন অনুযায়ী শূন্যপদের ধরন (এমপিও নাকি নন এমপিও পদ), সংখ্যা, বিষয়, আবেদন ফি, প্রতিটি পদের জন্য নিয়োগ–যোগ্যতার আবশ্যকীয় শর্তাবলি, বেতন গ্রেড, আবেদন দাখিলের নিয়ম এবং আবেদন দাখিলের সর্বশেষ তারিখ ও সময় বিজ্ঞপ্তিতে উল্লেখ থাকতে হবে।

Also Read: শিক্ষাক্রমের মূল্যায়নে প্রয়োজন সাপেক্ষে অবশ্যই পরিবর্তন আসবে: নতুন শিক্ষামন্ত্রী

প্রাপ্ত আবেদনসমূহ যাচাই-বাছাই—

প্রাপ্ত আবেদনের সংক্ষিপ্ত তালিকা শিক্ষাপ্রতিষ্ঠানের নোটিশ বোর্ড বা ওয়েব সাইটে প্রকাশ করতে হবে। প্রাপ্ত আবেদনপত্র যাচাই–বাছাইয়ের নিমিত্তে ম্যানেজিং কমিটি বা গভর্নিং বডি কর্তৃক রেজল্যুশনের মাধ্যমে প্রতিষ্ঠানের শিক্ষকদের মধ্যে থেকে ৩ (তিন) সদস্যের একটি ‘আবেদনপত্র যাচাই-বাছাই কমিটি’ গঠন করতে হবে। উক্ত কমিটি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০২১ এবং এর সর্বশেষ পরিমার্জন অনুযায়ী প্রতিটি পদের জন্য নিয়োগ–যোগ্যতার শর্তাবলি ও প্রয়োজনীয় ডকুমেন্টস যাচাই-বাছাই করে বৈধ আবেদনকারীর তালিকা প্রণয়ন করবে। প্রাপ্ত আবেদন ও বৈধ আবেদনের তালিকা জেলা শিক্ষা অফিসারকে লিখিতভাবে অবহিত করতে হবে।

Also Read: এ বছর গুচ্ছ পদ্ধতিতে অংশ নিচ্ছে ৩৫ বিশ্ববিদ্যালয়, নতুন ৩টি

Also Read: নিটোরে ভর্তিতে বিজ্ঞপ্তি, পরীক্ষা ১০০ নম্বরের, ফি ১০০০