Thank you for trying Sticky AMP!!

আইইএলটিএস ওয়ান স্কিল রিটেক-এর সার্টিফিকেট গ্রহণের ঘোষণা দিয়েছে নিউজিল্যান্ড

নিউজিল্যান্ড নেবে আইইএলটিএস ওয়ান স্কিল রিটেক সার্টিফিকেট

 ইন্টারন্যাশনাল ইংলিশ ল্যাঙ্গুয়েজ টেস্টিং সিস্টেমের (আইইএলটিএস) ওয়ান স্কিল রিটেক-এর সার্টিফিকেট গ্রহণ করবে নিউজিল্যান্ড। দেশটি গত বৃহস্পতিবার এ ঘোষণা দিয়েছে।

 লিসেনি, রিডিং, রাইটিং ও স্পিকিংয়ের স্কোর দিয়ে আইইএলটিএসে স্কোর হয়। ওয়ান স্কিল রিটেক-এর ফলে লিসেনিং, রিডিং, রাইটিং অথবা স্পিকিংয়ের মধ্য থেকে যেকোনো একটি পরীক্ষা আবার দেওয়া যাবে। কারণ, এ চারটির একটিতে কম স্কোর পেলে কোনো পরীক্ষার্থীরা সেই পরীক্ষা ৬০ দিনের মধ্যে আবার দিতে পারবেন। এরপরই তাঁর সার্টিফিকেট দেওয়া হবে।

Also Read: নেদারল্যান্ডসের ৪ বৃত্তি, মিলবে টিউশন ফি-বিমা-ভিসা ফি-জীবনযাত্রার ব্যয়

নিউজিল্যান্ডের ইমিগ্রেশন বিভাগ ইংরেজি ভাষার দক্ষতা মূল্যায়নের জন্য আইইএলটিএস ওয়ান স্কিল রিটেককে বৈধ ও নির্ভরযোগ্য পদ্ধতি হিসেবে স্বীকার করার পরে এ সিদ্ধান্ত নিয়েছে।

 এখন পর্যন্ত ওয়ান স্কিল রিটেক বিশ্বব্যাপী মনোনীত আইইএলটিএস পরীক্ষাকেন্দ্রগুলোতে অ্যাকসেসযোগ্য। আইইএলটিএস ওয়ান স্কিল রিটেক নেওয়া প্রার্থীরা তাঁদের আপডেট করা স্কোর সমন্বিত করে একটি অতিরিক্ত টেস্ট রিপোর্ট ফরম (টিআরএফ) পাবেন। এই সংশোধিত টিআরএফ সার্টিফিকেট একাডেমিক পড়াশোনা ও অভিবাসন—উভয় উদ্দেশ্যে ব্যবহার করা যাবে।

Also Read: বিদেশি শিক্ষার্থীদের দুঃসংবাদ দিল কানাডা, আগের চেয়ে ব্যাংকে দ্বিগুণ অর্থ দেখাতে হবে

 ইউকে ভিসা ও ইমিগ্রেশন, অস্ট্রেলিয়ান হোম অ্যাফেয়ার্স বিভাগ, অস্ট্রেলিয়ান হেলথ প্র্যাকটিশনার রেগুলেশন এজেন্সি, ন্যাশনাল বোর্ড, ইঞ্জিনিয়ার্স অস্ট্রেলিয়া এবং চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস এএনজেডসহ বিশ্বের ৯০০টির বেশি সংস্থা আইইএলটিএস রিটেক স্বীকৃতি দিয়েছে।

Also Read: সুইডেনের বৃত্তি এসআই, আইইএলটিস ছাড়াই ৭০০টির বেশি মাস্টার্স প্রোগ্রামের জন্য আবেদন

এদিকে এর আগে আইইএলটিএস ওয়ান স্কিল রিটেক বিশ্বে চালু করে ব্রিটিশ কাউন্সিল। নতুন এই ফিচারে প্রতি সেকশনের ফরম্যাট ও সময় স্বাভাবিক আইইএলটিএস পরীক্ষার মতোই থাকবে। তবে বাকি তিনটি সেকশনের দক্ষতা যাচাইয়ের প্রয়োজনীয়তা কাটিয়ে অনেকটা সময় বাঁচাতে পারবেন পরীক্ষার্থীরা। যদি কেউ মনে করেন, প্রথম চেষ্টায় তাঁদের ইংরেজি দক্ষতার সঠিক মূল্যায়ন পাননি, তাঁরা ওয়ান স্কিল রিটেকের মাধ্যমে শুধু একটি স্কিলে আবার পরীক্ষা দিতে পারবেন। আইইএলটিএস ওয়ান স্কিল রিটেক বেছে নেওয়া পরীক্ষার্থীরা দ্বিতীয় টেস্ট রিপোর্ট ফরম পাবেন, যা অভিবাসন ও পড়াশোনার উদ্দেশ্যে ব্যবহার করা যাবে। আইইএলটিএসের মূল পরীক্ষার ৬০ দিনের মধ্যেই আইইএলটিএস ওয়ান স্কিল রিটেক বুক করা যাবে।

Also Read: বাংলাদেশে আইইএলটিএসর ‘ওয়ান স্কিল রিটেক’ চালু