Thank you for trying Sticky AMP!!

বাংলাদেশ ইয়ুথ ডেলিগেশন প্রোগ্রাম, ১০০ তরুণের ভারত সফরের সুযোগ

বাংলাদেশ ইয়ুথ ডেলিগেশন প্রোগ্রাম ২০২৩ কর্মসূচির আওতায় বাংলাদেশের ১০০ তরুণ ভারত সরকারের অর্থায়নে দেশটি সফরের সুযোগ পাবেন। ভারতের অর্থনীতি, প্রযুক্তি, শিল্প-সংস্কৃতি ও ইতিহাসবিষয়ক গুরুত্বপূর্ণ দর্শনীয় স্থানগুলোয় ভ্রমণের জন্য বাংলাদেশ থেকে বিভিন্ন ক্ষেত্রের ১০০ জন তরুণ প্রতিনিধিকে নির্বাচন করা হবে।

আবেদনকারীর জন্ম হতে হবে ১ জানুয়ারি ১৯৮৮ থেকে ১ জানুয়ারি ২০০৫ সালের মধ্যে। শুধু বাংলাদেশের নাগরিকেরা আবেদন করার সুযোগ পাবেন। আবেদনকারীকে অন্তত উচ্চমাধ্যমিক সম্পন্ন করতে হবে।

এ কর্মসূচিতে অংশ নিতে অনলাইনে ইতিমধ্যে আবেদন শুরু হয়েছে। যাঁরা এখনো আবেদন করেননি, তাঁরা দ্রুত আবেদন করতে পারেন। আবেদনের শেষ সময় ৩১ আগস্ট।

Also Read: অক্সফোর্ডের ক্ল্যারেন্ডন স্কলারশিপ, বিনা বেতনের সঙ্গে মিলবে ১৭৬৬৮ পাউন্ড

আবেদনের যোগ্যতা

ভারতীয় হাইকমিশনের ওয়েবসাইটে বলা হয়েছে, আবেদনকারীর জন্ম হতে হবে ১ জানুয়ারি ১৯৮৮ থেকে ১ জানুয়ারি ২০০৫ সালের মধ্যে। শুধু বাংলাদেশের নাগরিকেরা আবেদন করার সুযোগ পাবেন।

আবেদনকারীকে অন্তত উচ্চমাধ্যমিক সম্পন্ন করতে হবে। অর্থাৎ দ্বাদশ শ্রেণির সমমানের ও তার ওপরের হতে হবে।

Also Read: কাতার ইউনিভার্সিটিতে বৃত্তি, মাসে ৫০০ কাতারি রিয়েল, আবাসন ও বিমান টিকিট

যেভাবে আবেদন

অংশগ্রহণকারীকে অবশ্যই ভারতীয় হাইকমিশনের অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে অনলাইনে আবেদন করতে হবে। বাংলাদেশ ইয়ুথ ডেলিগেশন প্রোগ্রাম ২০২৩ সম্পর্কে আরও বিস্তারিত জানা যাবে ঢাকায় ভারতীয় হাইকমিশন ও বাংলাদেশ ইয়ুথ ডেলিগেশনের ফেসবুক পেজে

Also Read: অস্ট্রেলিয়ার ডেকিন বিশ্ববিদ্যালয় দেবে ৪০০ বৃত্তি, নগদ অর্থের সঙ্গে চিকিৎসা–বিমানভাড়াও মিলবে

নিবন্ধনের প্রক্রিয়ার জন্য শুধু ভারতীয় হাইকমিশনের ডিজাইনকৃত ডেডিকেটেড পোর্টালের মাধ্যমে আবেদন করা যাবে। আবেদনপত্র সঠিকভাবে যাচাই-বাছাই করার পর আবেদনকারীকে স্ক্রিনিং প্রক্রিয়ার জন্য ডাকা হবে। যথাযথ ডকুমেন্টসহ ফরমটি পূরণ করা আবেদনকারীর দায়িত্ব। আবেদনকারীর কোনো অপরাধমূলক রেকর্ড বা তাঁর বিরুদ্ধে কোনো অমীমাংসিত ফৌজদারি মামলা থাকা যাবে না।

Also Read: সিঙ্গাপুরে ৫ বিশ্ববিদ্যালয়ে বৃত্তি, মাসে ২২০০ সিঙ্গাপুরি ডলারের সঙ্গে আবাসন-টিউশন ফ্রি