Thank you for trying Sticky AMP!!

এ কার্যক্রম শুধু মাধ্যমিক পর্যায়ের স্কুলের বর্তমান শিক্ষকদের জন্যছবি: সংগৃহীত

বাংলাদেশি শিক্ষকদের ফেলোশিপ দিচ্ছে যুক্তরাষ্ট্র

ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের আমেরিকান সেন্টার ফুলব্রাইট টিচিং এক্সিলেন্স অ্যান্ড অ্যাচিভমেন্ট (টিএই) প্রোগ্রামে ফেলোশিপের জন্য আবেদন চলছে। এই ফেলোশিপ মাধ্যমিক স্কুলশিক্ষকদের জন্য ছয় সপ্তাহের একটি বিনিময় কার্যক্রম। ২০২৫ সালের জানুয়ারি অথবা সেপ্টেম্বরে এ কার্যক্রম অনুষ্ঠিত হবে। শিক্ষকেরা এই ফেলোশিপের জন্য আবেদন করতে পারবেন ৩০ মার্চ ২০২৫, শনিবার পর্যন্ত। সচরাচর বছরের সেপ্টেম্বর মাসের শেষ নাগাদ চূড়ান্ত পর্যায়ের প্রার্থীদের ফলাফল জানানো হয়।

যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব স্টেটের ব্যুরো অব এডুকেশনাল অ্যান্ড কালচারাল অ্যাফেয়ার্সের পৃষ্ঠপোষকতায় ফুলব্রাইট টিএই প্রোগ্রাম বাস্তবায়ন করছে ওয়াশিংটন ডিসি-ভিত্তিক অলাভজনক প্রতিষ্ঠান আইআরইএক্স। এ প্রোগ্রামে অংশগ্রহণকারী শিক্ষকেরা তাঁদের শিক্ষাবিষয়ে বিশেষ জ্ঞান ও দক্ষতা উন্নয়ন, শিক্ষাদানের দক্ষতা জোরদার করা এবং যুক্তরাষ্ট্র সম্পর্কে নিজেদের জ্ঞান বাড়ানোর অনন্য সুযোগ পাবেন। ২০২৫ সালের বসন্ত অথবা শরৎ মৌসুমে বাংলাদেশের শিক্ষকেরা যুক্তরাষ্ট্রে জ্ঞান ও দক্ষতা উন্নয়ন, শিক্ষাদানের দক্ষতা বৃদ্ধির প্রোগ্রামে অন্য শিক্ষকদের সঙ্গে যোগ দেবেন।

Also Read: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এমফিলে মাসে ১৫,০০০, পিএইচডিতে ২০,০০০, বাড়ল আবেদনের সময়

প্রোগ্রামটির কার্যক্রমের মধ্যে রয়েছে অংশগ্রহণকারীদের নিজ দেশের পরিবেশে কোর্সের কাজ, শিক্ষাদানের পদ্ধতি, পাঠ পরিকল্পনা, শিক্ষাদানের কৌশল, সেই সঙ্গে ইন্টারনেট, ওয়ার্ড প্রসেসিং ও শিক্ষাদানের সরঞ্জাম হিসেবে কম্পিউটারের ব্যবহারবিষয়ক নিবিড় প্রশিক্ষণ। ছয় সপ্তাহের এই কার্যক্রমের আওতায় অংশগ্রহণকারীদের আমেরিকার শিক্ষক ও শিক্ষার্থীদের সঙ্গে সম্পৃক্ত করতে আরও রয়েছে কোনো মাধ্যমিক বিদ্যালয়ে দুই সপ্তাহের শিক্ষানবিশির সুযোগ। এ ফেলোশিপ শুধু মাধ্যমিক পর্যায়ের স্কুলের বর্তমান শিক্ষকদের জন্য।

Also Read: বিশ্বব্যাংকের বৃত্তিতে ১৯ বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ, আবেদন শুরু

আর্থিক সুবিধা

এ ফেলোশিপে আর্থিক সুবিধাদির মধ্যে রয়েছে জে-১ ভিসার জন্য সহায়তা, যুক্তরাষ্ট্রের ফিরতি ও অভ্যন্তরীণ বিমান ভাড়া, শিক্ষা কার্যক্রমের ফি, আবাসন ও খাবার, স্বাস্থ্যবিমা নানা সুবিধা।

এই ফেলোশিপের আওতায় আর্থিক সুবিধাদির মধ্যে রয়েছে জে-১ ভিসার জন্য সহায়তা, যাত্রা শুরুর আগে ঢাকায় পরিচিতিমূলক অনুষ্ঠান, যুক্তরাষ্ট্রের ফিরতি ও অভ্যন্তরীণ বিমান ভাড়া, ওয়াশিংটন ডিসিতে স্বাগতজ্ঞাপক ও পরিচিতিমূলক অনুষ্ঠান, শিক্ষা কার্যক্রমের ফি, আবাসন (সাধারণত কার্যক্রমের সঙ্গীদের সঙ্গে ভাগাভাগি করা) ও খাবার, দুর্ঘটনা ও স্বাস্থ্যবিমা, শিক্ষানবিশি স্কুলে যাতায়াত (প্রয়োজন হলে), বইপত্র/পেশাগত উন্নয়ন ভাতা, যুক্তরাষ্ট্রে ফুলব্রাইট টিইএ কার্যক্রমের আওতায় আমন্ত্রক বিশ্ববিদ্যালয়ের আয়োজনে সমাপনী সেমিনার, দুই সপ্তাহের জন্য যুক্তরাষ্ট্রের কোনো শিক্ষককে আতিথেয়তা দান এবং কার্যক্রমপরবর্তী বিভিন্ন অনুদানের জন্য আবেদনের সুযোগ।

Also Read: জাপানে বিনা মূল্যে ইন্টার্নশিপ, বাংলাদেশি স্নাতক–স্নাতকোত্তর শিক্ষার্থীদের সুযোগ

কারা আবেদন করতে পারবেন—

আবেদনকারীর নিম্নোক্ত শর্তাবলি থাকতে হবে—

  • বর্তমান মাধ্যমিক স্তরের ইংরেজির পূর্ণ-সময়ের শিক্ষক, বিদেশী ভাষা হিসেবে ইংরেজি (EFL), গণিত, বিজ্ঞান, বিদেশী ভাষা, সামাজিক অধ্যয়ন, সাংবাদিকতা বা যোগাযোগসহ বিশেষ শিক্ষার শিক্ষক;

  • স্নাতক ডিগ্রী থাকতে হবে;

  • পূর্ণ-সময়ের শিক্ষাদানে ন্যূনতম পাঁচ বছরের অভিজ্ঞতা থাকতে হবে;

  • স্নাতকোত্তর স্তরের কোর্সওয়ার্কে নিযুক্ত হওয়ার জন্য চমৎকার ইংরেজি ভাষার দক্ষতা থাকতে হবে;

  • মাইক্রোসফ্ট অফিস স্যুট, মাইক্রোসফ্ট ওয়ার্ড এবং এক্সেল ব্যবহার জানতে হবে;

  • বর্তমানে বাংলাদেশে বসবাসরত বাংলাদেশী নাগরিক হতে হবে;

  • প্রোগ্রাম নির্দেশিকা অনুযায়ী একটি সম্পূর্ণ ও পূর্ণাঙ্গ আবেদন জমা দিতে হবে;

  • বাংলাদেশি বৈধ পাসপোর্ট থাকতে হবে;

  • ইংরেজিতে লেখা ও কথা বলায় পারদর্শী হতে হবে;

  • যুক্তরাষ্ট্রে স্বাধীনভাবে কাজকর্ম চালানোর জন্য ইংরেজি ভাষায় পর্যাপ্ত দক্ষতা থাকতে হবে এবং বিশ্ববিদ্যালয় ও পেশাগত ক্ষেত্রে সুস্পষ্ট ও কার্যকরভাবে বিভিন্ন ধারণা প্রকাশে সক্ষম হতে হবে;

  • অনলাইন আবেদন পেশ করতে হবে।

ক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব স্টেটের ব্যুরো অব এডুকেশনাল অ্যান্ড কালচারাল অ্যাফেয়ার্সের পৃষ্ঠপোষকতায় ফুলব্রাইট টিএই প্রোগ্রাম বাস্তবায়ন করছে ওয়াশিংটন ডিসি-ভিত্তিক অলাভজনক প্রতিষ্ঠান আইআরইএক্স। ফাইল ছবি

কীভাবে আবেদন করতে হবে—

একটি আবেদন ফরম পাওয়া যাবে

তত্ত্বাবধায়ক সুপারভাইজার কর্তৃক পূরণ করা ইন্সটিটিউশনাল সাপোর্ট অ্যান্ড রেফারেন্স ফরম (আইএসআরএফ) পূরণ করে পাঠাতে হবে।

ছুটির অনুমোদন ফরম (এলএএফ) https://fulbright.irex.org/ থেকে পুরণ করতে হবে।

আবেদনকারীর পাসপোর্টের ফটোকপি (শুধু তথ্যপাতাগুলো ‘Section XV.Supplemental Documents’ অংশে আপলোড করতে হবে) দিতে হবে।

প্রাতিষ্ঠানিক নথিপত্রাদির কপি (শুধু স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের নম্বরপত্র বা ট্রান্সক্রিপ্ট ‘Section XV.Supplemental Documents’ অংশে) আপলোড করতে হবে।

অনলাইন আবেদনের অতিরিক্ত তথ্য প্রয়োজন হলে ঢু মারতে পারেন।

কারা যোগ্য হবেন না—

এ কার্যক্রম শুধু মাধ্যমিক পর্যায়ের স্কুলের বর্তমান শিক্ষকদের জন্য। শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা, শিক্ষা প্রশাসক, পূর্ণকালীন শিক্ষক–প্রশিক্ষক, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, বেসরকারি পর্যায়ে ইংরেজি ভাষা প্রশিক্ষকেরা (টিউটরেরা) আবেদনের জন্য যোগ্য হবেন না।

TOEFL বা IELTS লাগবে কি

উক্ত কার্যক্রমের জন্য ইংরেজি ভাষায় জোরালো দক্ষতা প্রয়োজন বিধায় সংক্ষিপ্ত তালিকাভুক্ত প্রার্থীদের জন্য TOEFL বা IELTS পরীক্ষা সম্পন্ন করা আবশ্যক হবে। ফুলব্রাইট এ কার্যক্রমে অংশগ্রহণের জন্য কাগজ-কলমে দেওয়া আইইএলটিএস পরীক্ষার স্কোর ৬.০ বা তার বেশি অথবা ইংরেজি ভাষা পরীক্ষায় সমমানের স্কোর থাকতে হবে। বৈধ স্কোরধারী প্রার্থীদের পুনরায় পরীক্ষা দেওয়া আবশ্যক হবে না। আমেরিকান সেন্টার আবশ্যক সকল পরীক্ষার আয়োজন করবে।
আগ্রহী প্রার্থীদের আবেদনের সব নির্দেশনা ও জমার নির্দেশিকা অনুসরণ করতে হবে। সংক্ষিপ্ত তালিকাভুক্ত প্রার্থীদের ইংরেজিতে অনুষ্ঠিতব্য একটি সাক্ষাৎকারের জন্য ডাকা হবে। যোগ্যতার শর্তাবলি পূরণে ব্যর্থ আবেদনগুলো বাছাই কমিটির কাছে পাঠানো হবে না। আইএসআরএফ (ISRF) ও এলএএফ (LAF) ফরমসহ আবেদন ফরম এখানে পাওয়া যাবে।