Thank you for trying Sticky AMP!!

এবার মেসেঞ্জার থেকে ইনস্টাগ্রামে বার্তা পাঠানো যাবে

ফেসবুকের এক অ্যাপ থেকে আরেক অ্যাপে বার্তা পাঠানোর সুবিধা চালু হলো

ফেসবুকের নতুন সুবিধায় মেসেঞ্জার থেকে ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের বার্তা পাঠানো যাবে। আবার ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা মেসেঞ্জারে বার্তা পাঠাতে পারবেন। সে সঙ্গে ইনস্টাগ্রামের ইনবক্সে মেসেঞ্জারের অনেক সুবিধা যোগ হচ্ছে। এক যৌথ ব্লগ পোস্টে আজ বুধবার এমনটি জানিয়েছেন ইনস্টাগ্রামের প্রধান অ্যাডাম মসেরি এবং মেসেঞ্জারের প্রধান স্ট্যান শাডনোভস্কি।

প্রথমে ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের অ্যাপ হালনাগাদ করতে বলা হবে। চ্যাট বক্সে রং পরিবর্তন, ইমোজির মাধ্যমে প্রতিক্রিয়া জানানো, একসঙ্গে ভিডিও দেখা, নির্দিষ্ট সময় পর বার্তা মুছে ফেলাসহ বেশ কিছু নতুন সুবিধা আসবে। এই হালনাগাদের অংশ হিসেবে ফেসবুক ব্যবহারকারী বন্ধুদের সঙ্গেও বার্তা আদান–প্রদান করা যাবে ইনস্টাগ্রাম থেকে।

ইনস্টাগ্রামে নতুন সুবিধা ব্যবহারের আগে অনুমতি চাওয়া হবে ব্যবহারকারীর কাছ থেকে। তবে বলা যেতে পারে, একবার অনুমতি দেওয়া মানে ফেসবুক বিশ্বে নিজেকে বন্দী করে ফেলা। ফেসবুকের মালিকানাধীন অ্যাপগুলোর মধ্যে বার্তা আদান-প্রদানের সুবিধা থাকলে ব্যবহারকারীর এর বাইরে কোনো চ্যাটিং অ্যাপ ব্যবহারের তেমন প্রয়োজন না-ও থাকতে পারে বলে মনে করছেন অনেকে।

ইনস্টাগ্রামে নতুন সুবিধা ব্যবহারের আগে অনুমতি চাওয়া হবে

ফেসবুক জানিয়েছে, ইনস্টাগ্রাম ব্যবহারকারীর ফেসবুক অ্যাকাউন্ট না থাকলেও এই সুবিধা ব্যবহার করতে পারবেন। আবার চাইলে সুবিধাটি বন্ধ করে রাখা যাবে কিংবা ঠিক করে দেওয়া যাবে কে বার্তা পাঠাতে পারবে, কে পারবে না। সুবিধাগুলো ফেসবুকের নতুন অ্যাকাউন্টস সেন্টার থেকেও নিয়ন্ত্রণ করা যাবে। পর্যায়ক্রমে সব ব্যবহারকারী সুবিধাটি পাবেন।

অদূর ভবিষ্যতে হয়তো হোয়াটসঅ্যাপও এই তালিকায় যুক্ত হবে। ব্যবহারকারীর কাছে নতুন এই সুবিধা চমৎকার বলে মনে হতে পারে। বিশেষ করে সব বন্ধুর সঙ্গে এক সেবা থেকে যোগাযোগ করা তো যাচ্ছে। তবে বাজার বিশ্লেষকেরা ফেসবুকের উদ্যোগটি প্রতিযোগীদের হটিয়ে বাজার দখলের আরেকটি পদক্ষেপ হিসেবেই দেখছেন।