Thank you for trying Sticky AMP!!

বিটকয়েনে গাড়ি বেচবেন না ইলন মাস্ক

চীনে তৈরি মডেল ওয়াই গাড়ির উদ্বোধনী অনুষ্ঠানে ইলন মাস্ক। তিনি জানিয়েছেন, আপাতত আর বিটকয়েনে কেনা যাবে না টেসলার গাড়ি

বিটকয়েনে মূল্য পরিশোধ করে টেসলার বৈদ্যুতিক গাড়ি কেনা যাবে বলে আগে জানিয়েছিলেন মার্কিন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা ইলন মাস্ক। এবার সে পরিকল্পনা বাতিলের ঘোষণা দিলেন তিনি। আর এরপরেই কমে যায় বিটকয়েনের মূল্য। কমেছে টেসলার শেয়ারদরও।

প্রতি বিটকয়েনের মূল্য আজ বৃহস্পতিবার ১২ শতাংশ কমে ৫০ হাজার ডলারের আশপাশে ছিল বলে ক্রিপ্টোকারেন্সিভিত্তিক ওয়েব পোর্টাল কয়েনডেস্কে দেখা যায়।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, বিটকয়েনে মূল্য পরিশোধের সুবিধা হঠাৎ বাতিলের কারণ হিসেবে পরিবেশের ওপর এর নেতিবাচক প্রভাবের কথা বলেছেন ইলন মাস্ক।

গতকাল বুধবার টুইটারে তিনি লিখেছেন, ‘আমাদের ভাবনার কারণ হলো, বিটকয়েন মাইনিং এবং লেনদেনের ফলে জীবাশ্ম জ্বালানি, বিশেষ করে কয়লার ব্যবহার বেড়ে যাওয়া। নানা দিক থেকেই ক্রিপ্টোকারেন্সি একটি চমৎকার ধারণা এবং এর ভবিষ্যৎ সম্ভাবনাময় বলেই আমাদের বিশ্বাস। তবে সেটা পরিবেশের বড় ক্ষতি করে হতে পারে না।’

অ্যালগোরিদমের সমাধান দিয়ে ডিজিটাল মুদ্রা তৈরিকে মাইনিং বলা হয়। মাইনিংয়ে ব্যবহৃত কম্পিউটার সার্ভারগুলো বিপুল পরিমাণে বিদ্যুৎ খরচ করে। আর বিদ্যুৎ উৎপন্নে অনেক দেশেই নির্ভর করা হয় কয়লার ওপর। ডিজিটাল মুদ্রার এই দিকটি অনেক দিন ধরেই সমালোচিত হয়ে আসছে। ইলন মাস্ক তা এত দিন জানতেন না, এমনটা হওয়ার কথা নয়।

বিটকয়েনের বিনিময়ে টেসলার গাড়ি কেনার সুবিধা স্থগিত করেছে প্রতিষ্ঠানটি

গত ফেব্রুয়ারিতে বিটকয়েনে ১৫০ কোটি ডলার বিনিয়োগ এবং এর বিনিময়ে গাড়ি কেনার সুবিধার ঘোষণা দেয় টেসলা। মার্চের শেষে মাস্ক টুইট করেন, এখন থেকে মানুষ বিটিকয়েনে গাড়ি কিনতে পারবে।

টেসলা এখনো বিটকয়েনে গাড়ি বিক্রির বিষয়টি বিবেচনায় রেখেছে বলে জানিয়েছেন মাস্ক। গতকাল বুধবার তিনি লিখেছেন, ‘টেসলা কোনো বিটকয়েন বিক্রি করবে না এবং মাইনিংয়ে নির্ভরযোগ্য জ্বালানি ব্যবহার করলে লেনদেনে আমরা সেগুলো ব্যবহার করতে চাই। অন্যান্য ডিজিটাল মুদ্রায় লেনদেন চালুর চেষ্টাও আমরা করছি, যা বিটকয়েনের এক শতাংশের চেয়ে কম বিদ্যুৎ খরচ করে চলতে পারবে।’

ডোজকয়েন নামে আরেকটি ডিজিটাল মুদ্রায় গাড়ি কেনার সুবিধা দেওয়া উচিত কি না, তা জানতে চেয়ে দিন কয়েক আগে টুইট করেছিলেন মাস্ক।