Thank you for trying Sticky AMP!!

এইচএসসি ২০২২ - সমাজবিজ্ঞান ২য় পত্র | অধ্যায় ৪: সৃজনশীল প্রশ্ন (১)

পুনর্বিন্যাসকৃত সিলেবাস অনুসারে

অধ্যায় ৪

সৃজনশীল প্রশ্ন

সালাম হাসান একজন ডাক্তার। সমাজে তিনি উচ্চ মর্যাদা ভোগ করেন। কিন্তু তাঁর ছেলে ছায়েদ বেশি লেখাপড়া করেননি। ফলে ভালো চাকরি না পেয়ে একটি অফিসে পিয়নের কাজ করেন। তাই সমাজে বাবার মতো মর্যাদা পান না।

প্রশ্ন

ক. লোকরীতি কী?

খ. ‘সমাজ অনুমোদিত আচরণবিধি হলো সামাজিক প্রথা,’ ব্যাখ্যা করো।

গ. উদ্দীপকে কোন গতিশীলতাকে নির্দেশ করা হয়েছে?

ঘ. উদ্দীপকে নির্দেশিত গতিশীলতা ছাড়াও সমাজে নানা ধরনের গতিশীলতা হয়ে থাকে—উদাহরণ দিয়ে প্রমাণ করো।

উত্তর

ক. লোকরীতি হলো অবশ্যপালনীয় লোকাচার। সমাজের যেসব নিয়ম-নীতি, আচার-অনুষ্ঠান, বিশ্বাস অবশ্যই অনুসরণ করতে হয়, তা-ই লোকরীতি।

খ. প্রথা বলতে সমাজে অভ্যাসগতভাবে গড়ে ওঠা রীতিনীতি ও আচার-আচরণকে বোঝায়। সমাজের মানুষ ঐতিহ্যগতভাবে তা পালন করে থাকে। যেমন আমাদের সমাজে বিয়ের আগে গায়েহলুদ অনুষ্ঠান, বিয়ের সময় আপ্যায়ন ইত্যাদি সামাজিক প্রথা। মানুষ এসব যুগ যুগ ধরে পালন করে আসছে এবং সমাজ তা অনুমোদন করেছে। তাই প্রথাকে সমাজ অনুমোদিত আচরণবিধি বলা হয়।

গ. উদ্দীপকে নিম্নমুখী গতিশীলতাকে নির্দেশ করা হয়েছে। নিম্নমুখী গতিশীলতা বলতে এমন গতিশীলতাকে বোঝায়, যেখানে সামাজিক মর্যাদার অবনতি হয়ে থাকে। নিম্নমুখী গতিশীলতায় ব্যক্তির সামাজিক অবস্থার পরিবর্তন হয়ে থাকে, একই সঙ্গে মর্যাদার অবনতি হয়। যেমন অধ্যাপকের ছেলে যদি দিনমজুর হয় তাহলে তার মর্যাদার অবনতি হবে। একইভাবে কারও ম্যানেজার থেকে সহকারী পদে পদাবনতি হলেও তার মর্যাদা কমে। দুই ক্ষেত্রেই নিম্নমুখী গতিশীলতা লক্ষণীয়।

উদ্দীপকে দেখা যাচ্ছে ডাক্তারের ছেলে পিয়নের চাকরি করছেন। এ ক্ষেত্রে মর্যাদার অবনতি হয়েছে, যা নিম্নমুখী গতিশীলতাগুলো নির্দেশ করে।

ঘ. সমাজে নানা ধরনের গতিশীলতা হয়ে থাকে। গতিশীলতার ধরনগুলো নিচে দেখানো হলো:

আনুভূমিক গতিশীলতা: আনুভূমিক গতিশীলতা বলতে এমন গতিশীলতাকে বোঝায়, যেখানে সামাজিক সচলতা ঘটে কিন্তু মর্যাদার পরিবর্তন হয় না। ব্যক্তির পেশা বা পদের পরিবর্তন হলেও মর্যাদার পরিবর্তন না হয়ে একই থাকে। যেমন কেউ প্রভাষকের চাকরি ছেড়ে দিয়ে আইনজীবী হিসেবে কাজ শুরু করলে কিংবা পুলিশ অফিসারের চাকরি ছেড়ে ব্যাংকের অফিসার পদে চাকরি নিলে তাঁর পেশার পরিবর্তন হবে, কিন্তু মর্যাদার তেমন পরিবর্তন হবে না। এ ধরনের সচলতা একই সামাজিক স্তরের মধ্যে হয়ে থাকে।

উল্লম্বী গতিশীলতা: সামাজিক সচলতার ফলে ব্যক্তির সামাজিক মর্যাদার উন্নতি কিংবা অবনতি হওয়াকে উল্লম্বী গতিশীলতা বলে। এটি দুই প্রকার। যেমন ঊর্ধ্বমুখী গতিশীলতা ও নিম্নমুখী গতিশীলতা। নিম্নমুখী গতিশীলতা আমরা আলোচনা করেছি।

ঊর্ধ্বমুখী গতিশীলতা: ব্যক্তির মর্যাদার উন্নতি হলে তাকে ঊর্ধ্বমুখী গতিশীলতা বলে। এখানে ব্যক্তির মধ্যে সামাজিক অবস্থার পরিবর্তন হয়ে থাকে, একই সঙ্গে মর্যাদার উন্নতি হয়। ব্যক্তি উচ্চতর পদ কিংবা পেশায় উন্নীত হয়। যেমন দিনমজুরের ছেলে উচ্চশিক্ষা নিয়ে ডাক্তার হলে কিংবা কেউ প্রভাষক থেকে সহকারী অধ্যাপক পদে উন্নীত হলে এ গতিশীলতা হবে।

উভয় ক্ষেত্রেই ব্যক্তির সচলতা হয়েছে এবং মর্যাদারও উন্নতি হয়েছে। উপরিউক্ত গতিশীলতাসমূহ প্রায় সব সমাজেই দেখা যায়।

মোহাম্মদ হেদায়েত উল্লাহ, প্রভাষক, এনায়েতবাজার মহিলা কলেজ, চট্টগ্রাম