Thank you for trying Sticky AMP!!

হিসাববিজ্ঞানে ভালো নম্বর তুলতে চাইলে ৩টি টিপস মনে রেখো

এসএসসি পরীক্ষা ২০২৩ - বিশেষ পরামর্শ

টিপস ১ | নম্বর বিভাজন: পরীক্ষায় সৃজনশীল অংশে প্রশ্ন থাকবে ১১টি। ১১টি প্রশ্ন থেকে যেকোনো ৭টি প্রশ্নের উত্তর দিতে হবে। নৈর্ব্যক্তিক অংশে ৩০টি প্রশ্ন থেকে ৩০টির উত্তর দিতে হবে।

সৃজনশীল প্রশ্ন থেকে এমন অঙ্ক বাছাই করবে, যেন ২৫ মিনিটের মধ্যে প্রতিটি প্রশ্নের (ক+খ+গ) উত্তর দিতে পারো। নৈর্ব্যক্তিক প্রশ্নের ক্ষেত্রে শুরু থেকেই পড়ে, যেটি পারবে এবং নিশ্চিত থাকবে, সেটিই সঙ্গে সঙ্গে সঠিক উত্তর দিতে চেষ্টা করবে। অন্যথায় সম্পূর্ণ প্রশ্নপত্র এক নাগাড়ে পড়তে শুরু করলে কোন কোন প্রশ্নের উত্তর দেবে, তা নির্বাচন করতে অত্যধিক সময় নষ্ট হয়ে যেতে পারে।

টিপস ২ | সময়কে কাজে লাগাও: যেকোনো পরীক্ষায় ভালো করার পূর্বশর্ত হচ্ছে, সেই বিষয়ে যথেচ্ছ মনোযোগ দিয়ে সার্বিক প্রস্তুতি নেওয়া। হিসাববিজ্ঞানের জন্যও সেটা প্রযোজ্য। সব অধ্যায়ের অঙ্কসমূহ আবার রিভিশন দেওয়ার উপযুক্ত সময় এটাই। এসএসসি পরীক্ষার আগের এই সময়টা কাজে লাগাও বেশি বেশি অনুশীলনের মাধ্যমে। এতে অঙ্কগুলোর উত্তর নিয়ে আত্মবিশ্বাস বাড়বে।

টিপস ৩ | ছকে অঙ্ক করার অভ্যাস করো: হিসাববিজ্ঞানে যতটুকু সময় দিচ্ছ, তার পুরোটাই কাজে লাগাবে অঙ্কগুলো ভালোমতো ছক কেটে খাতায় করবে। নিয়মিত ছক কেটে অঙ্ক অনুশীলন করতে ছকের পেছনে নির্দিষ্ট সময় বরাদ্দ রাখতে পারবে। এতে পরীক্ষায় বিশাল ছক কেটে অঙ্ক করতে গিয়ে সময় নিয়ে হিমশিম খেতে হবে না। পর্যাপ্ত অনুশীলনের মাধ্যমেই অন্যদের তুলনায় এগিয়ে যেতে পারো।

মো. আসাদুজ্জামান, সহকারী অধ্যাপক, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা