Thank you for trying Sticky AMP!!

সংক্ষেপে জেনে রাখি - ভেটো, সিডও সনদ, মুক্তবাজার অর্থনীতি, আন্তর্জাতিক আদালত

ভেটো

ভেটো দ্বারা কোনো প্রস্তাব নাকচ করে দেওয়ার ক্ষমতাকে বোঝায়। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচটি স্থায়ী সদস্যরাষ্ট্রের ভেটো প্রদানের ক্ষমতা রয়েছে। এ ক্ষমতা দ্বারা তারা যেকোনো প্রস্তাবের বিরোধিতা বা নাকচ করে দিতে পারে।

সিডও সনদ

জাতিসংঘ কর্তৃক নারীর প্রতি সব প্রকার বৈষম্য বিলোপ নীতিসংক্রান্ত সনদই সিডও সনদ নামে পরিচিত। সিডও সনদটি নারীর অধিকারসংক্রান্ত একটি পূর্ণাঙ্গ দলিল, যা বিভিন্ন সময় নারীর প্রতি বৈষম্য নিরসনে গ্রহণ করা বিভিন্ন ইস্যুকে সমন্বিত করে। সর্বোপরি এর লক্ষ্য হলো, নারীর সব ধরনের অধিকার নিশ্চিতকরণ।

মুক্তবাজার অর্থনীতি

ধনতান্ত্রিক অর্থনীতিকেই মুক্তবাজার অর্থনীতি বলে। এই অর্থনৈতিক ব্যবস্থায় দ্রব্যের উৎপাদন, বণ্টন, ভোগ—সবই বাজারে দ্রব্যের চাহিদা ও জোগানের পারস্পরিক ক্রিয়া–বিক্রিয়া দ্বারা পরিচালিত হয়। মুক্তবাজার অর্থনীতির প্রধান বৈশিষ্ট্য হচ্ছে সম্পদের ব্যক্তিমালিকানা এবং উৎপাদন ও ভোগের ক্ষেত্রে ব্যক্তির সিদ্ধান্ত গ্রহণের স্বাধীনতা।

আন্তর্জাতিক আদালত

আন্তর্জাতিক আদালত বলতে বোঝায়, যে আদালতের মাধ্যমে আন্তর্জাতিক বিভিন্ন বিবাদের মীমাংসা করা হয়। জাতিসংঘের পাঁচটি প্রধান অঙ্গের একটি হচ্ছে আন্তর্জাতিক আদালত। বিশ্বের বিভিন্ন সমস্যার যৌক্তিক সমাধানে এ আদালত কাজ করে যাচ্ছে। নেদারল্যান্ডসের হেগে এ আদালতের কার্যালয় অবস্থিত।

Also Read: সংক্ষেপে জেনে রাখি - ইনিয়াক, আয়ের ধরন, ভারসাম্য দাম, প্রথম ইন্টারনেট