Thank you for trying Sticky AMP!!

এসএসসি ২০২৪ - তথ্য ও যোগাযোগ প্রযুক্তি | অধ্যায় ৫ : বহুনির্বাচনি প্রশ্ন (১১-২০)

পুনর্বিন্যাসকৃত সিলেবাস অনুসারে

অধ্যায় ৫

১১. বস্তুত কম্পিউটারের মাল্টিমিডিয়া মানে হলো—

i. ইন্টার-অ্যাকটিভ অভিজ্ঞতা

ii. বর্ণ ও চিত্রের সমন্বয়

iii. বর্ণ, চিত্র ও শব্দের সমন্বয়

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii খ. i ও iii

গ. ii ও iii ঘ. i, ii ও iii

১২. অ্যানিমেশন হতে পারে—

i. চলমান

ii. স্থির

iii. ত্রিমাত্রিক

নিচের কোনটি সঠিক?

ক. i ও ii খ. i ও iii

গ. ii ও iii ঘ. i, ii ও iii

১৩. চলচ্চিত্রের উদ্ভব হয়েছে কত শতকে?

ক. আঠারো শতকে খ. উনিশ শতকে

গ. বিশ শতকে ঘ. একুশ শতকে

১৪. চলচ্চিত্রের উদ্ভব হয়েছে কত সালে?

ক. ১৭৯৫ সালে খ. ১৮৮৫ সালে

গ. ১৮৯৫ সালে ঘ. ১৯৯৫ সালে

১৫. মাল্টিমিডিয়ার পূর্বপুরুষ কোনটি?

ক. শব্দ খ. কম্পিউটার

গ. রেডিও ঘ. সিনেমা

Also Read: এসএসসি ২০২৪ - গাহস্থ্য বিজ্ঞান | অধ্যায় ৫ : বহুনির্বাচনি প্রশ্ন (১১-২০)

১৬. মুদ্রণ প্রকাশনায় গ্রাফিক ডিজাইনের ক্ষেত্রে কম্পিউটারের ব্যবহার করা হয় কোন দশকে?

ক. নব্বই দশকে খ. একুশ দশকে

গ. দশম দশকে ঘ. অষ্টম দশকে

১৭. বিজ্ঞাপন তৈরিতে কোনটি ব্যবহৃত হয়?

ক. অ্যানিমেশন খ. ওয়ার্ড

গ. ফটোশপ ঘ. বর্ণ

১৮. ভিডিও মূলত কী ধরনের গ্রাফিকস?

ক. স্থির খ. টেক্সট

গ. চলমান ঘ. শব্দ

১৯. ভিডিও ধারণ, সম্পাদনা এবং সংরক্ষণে ব্যবহৃত হয় কোন পদ্ধতি?

ক. অ্যানালগ খ. কমার্শিয়াল

গ. অ্যানিমেশন ঘ. ডিজিটাল

২০. কোন চিত্রটি দ্বিমাত্রিক এবং ত্রিমাত্রিক হতে পারে?

ক. অডিও খ. অ্যানিমেশন

গ. বর্ণ ঘ. সফটওয়্যার

সঠিক উত্তর

অধ্যায় ৫: ১১.খ ১২.ঘ ১৩.খ ১৪.গ ১৫.ঘ ১৬.ক ১৭.ক ১৮.গ ১৯.ঘ ২০.খ

প্রকাশ কুমার দাস, সহকারী অধ্যাপক, মোহাম্মদপুর প্রিপারেটরি স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা

Also Read: এসএসসি ২০২৪ - তথ্য ও যোগাযোগ প্রযুক্তি | অধ্যায় ৫ : বহুনির্বাচনি প্রশ্ন (১-১০)