Thank you for trying Sticky AMP!!

অস্কারে বাংলাদেশ থেকে যাচ্ছে কার ছবি?

মোস্তফা সরয়ার ফারুকী ও নূর ইমরান মিঠু

অস্কারের ৯১তম আসরে বাংলাদেশ থেকে কোন ছবিটি প্রতিনিধিত্ব করবে, তা জানার জন্য অপেক্ষা করতে হবে আরও একটি দিন। জানা গেছে, বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ আজ রাতের মধ্যে তা নির্ধারণ করবে। এরই মধ্যে দুটি ছবি জমা পড়েছে, মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘ডুব’ আর নূর ইমরান মিঠু পরিচালিত ‘কমলা রকেট’। বাংলাদেশ থেকে অস্কারে ছবি পাঠানোর জন্য এরই মধ্যে একটি কমিটি গঠন করা হয়েছে। আজ শনিবার এই কমিটির সদস্যরা ছবি দুটি দেখছেন। কাকরাইলের আশীর্বাদ কথাচিত্রের কার্যালয়ে ছবি দুটি প্রদর্শন করা হচ্ছে।

এবার এই কমিটিতে আছেন হাবিবুর রহমান খান, পঙ্কজ পালিত, শামীমা আক্তার, আবু মুসা দেবু, মুশফিকুর রহমান গুলজার ও ইফতেখার উদ্দিন নওশাদ। ছবি দুটির প্রদর্শনী শেষে আজ রাতে সভায় বসবেন কমিটির সদস্যরা। কোন ছবিটি এবার অস্কারে বিদেশি ভাষার প্রতিযোগিতা বিভাগে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করবে, এই সভায় তা চূড়ান্ত করা হবে।

আগামীকাল রোববার দুপুরে বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ সংবাদ সম্মেলনের আয়োজন করেছে। এখানে অস্কারের জন্য বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করা ছবির নাম ঘোষণা করা হবে।

‘কমলা রকেট’ ছবিতে তৌকীর আহমেদ ও মোশাররফ করিম

কথাসাহিত্যিক শাহাদুজ্জামানের ‘মৌলিক’ ও ‘সাইপ্রাস’ নামের দুটি গল্প অবলম্বনে ‘কমলা রকেট’ ছবির চিত্রনাট্য লিখেছেন শাহাদুজ্জামান ও নূর ইমরান মিঠু। ‘কমলা রকেট’ ছবির গল্প প্রসঙ্গে পরিচালক নূর ইমরান মিঠু আগেই বলেছেন, ‘জাহাজের নাম রকেট। সেই জাহাজে নিয়মিত সব প্যাসেঞ্জারের সঙ্গে উঠে পড়ে অনিয়মিত এক প্যাসেঞ্জার। এ যেন ছোট এক বাংলাদেশ। ক্লাসের রকমভেদে সবাই সবার থেকে আলাদা পোশাকের হলেও কাম, ক্ষুধা, শীত, গন্ধের মতো মৌলিক প্রশ্ন যখন সামনে এসে দাঁড়ায়, তখন এক এক করে শরীর থেকে খুলে পড়তে থাকে বানানো সব পোশাক। এটাই ছবির মূল বিষয়।’

‘কমলা রকেট’ ছবিতে অভিনয় করেছেন তৌকীর আহমেদ, মোশাররফ করিম, জয় রাজ, সামিয়া সাঈদ, ডমিনিক গোমেজ, সেঁওতিসহ অনেকে। প্রযোজনা করেছে ইমপ্রেস টেলিফিল্ম।

‘ডুব’ ছবিতে অভিনয় করেছেন তিশা ও ইরফান খান

বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়ার পাশাপাশি ‘ডুব’ ছবিটি ভারত থেকে প্রযোজনা করছে এসকে মুভিজ ও ইরফান খান। ‘ডুব’ ছবিতে অভিনয় করেছেন বাংলাদেশের রোকেয়া প্রাচী, তিশা, ভারতের ইরফান খান, পার্নো মিত্র প্রমুখ। গত ২৬ জুন ‘হলিউড রিপোর্টার’ এবং ২৮ জুলাই ‘ভ্যারাইটি’ প্রকাশ করে ‘ডুব’ ছবির রিভিউ। সেখানে লেখা হয়েছে, বাংলাদেশের একজন জনপ্রিয় লেখক ও চলচ্চিত্রকারের জীবন থেকে নির্মিত হয়েছে ‘ডুব’। ছবির চলচ্চিত্রকারের সম্পর্ক হয় কন্যার সহপাঠীর সঙ্গে। ‘ভ্যারাইটি’ লিখেছে, পারিবারিক সংকট চমৎকারভাবে পর্দায় ফুটিয়ে তুলেছেন শুধু দৃশ্যের কারিশমায়। ‘হলিউড রিপোর্টার’ লিখেছে, দীর্ঘদিনের সংসার ও মর্যাদাবান একজন স্ত্রী ও টিনএজ সন্তানদের রেখে সেই চলচ্চিত্রকার বিয়ে করেন কন্যার সহপাঠীকে। মানুষের অহংকার ও অভিমান একটি মধ্যবিত্ত পরিবারের সবাইকে কীভাবে বেদনায় ডুবিয়ে দেয়, সেই গল্পই এ সিনেমায় দেখানো হয়েছে।

আগামী বছরের ২৪ ফেব্রুয়ারি সন্ধ্যায় যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের হলিউডের ডলবি থিয়েটারে দেওয়া হবে ৯১তম একাডেমি অ্যাওয়ার্ডস। অস্কারের এই প্রতিযোগিতার আয়োজন করছে দ্য একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস।