Thank you for trying Sticky AMP!!

টাকে টাকে টক্কর

>বলিউড নাকি চলে হুজুগে—এমনটা প্রায়ই শোনা যায়। আগেও েদখা গেছে, যখন বলিউডে বায়োপিকের হুজুগ ওঠে, তখন বক্স অফিসে শুধু জীবনীনির্ভর ছবিই চলতে থাকে। আবার যখন পৌরাণিক কাহিনিভিত্তিক একটি ছবি সফলতা পায়, বক্স অফিসে তখন একই ধরনের সিনেমা একের পর এক আসতেই থাকে। তবে এবারের ধারাকে ঠিক হুজুগ না বলে, কাকতাল বলা যায়। একই বিষয়বস্তু নিয়ে একই মাসে ভারতে মুক্তি পাচ্ছে ৩টি ছবি। এর মধ্যে দুটো হিন্দি ও একটি বাংলা।

বালা

সবার আগে ভারতে মুক্তি পাবে আয়ুষ্মান খুরানা অভিনীত ছবি বালা। ছবিটি অল্প বয়সেই চুল ঝরে যাওয়া এক তরুণের। সমাজে তাকে কী ধরনের উপহাসের শিকার হতে হয়, অপমান–অপদস্থ হতে হয়, সেটাই ছবিতে কৌতুকের ছলে তুলে ধরা হয়েছে। অমর কৌশিক পরিচালিত এই ছবিতে আয়ুষ্মানের বিপরীতে অভিনয় করেছেন ভূমি পেড়নেকর ও ইয়ামি গৌতম। শুরুতে ছবিটি ১৫ নভেম্বর মুক্তির কথা ছিল, কিন্তু আরও দুটি ছবির সঙ্গে এর বিষয়বস্তু মিলে যাওয়ার কারণে এর মুক্তি এগিয়ে আনা হয়। এমনকি শুক্রবারে ছবি মুক্তির সনাতন নিয়ম থেকে বেরিয়ে এক দিন আগে বৃহস্পতিবারেই মুক্তির ঘোষণা দেওয়া হয়। 

উজড়া চমন

বালা মুক্তির পরদিনই বলিউডের আরেক ছবি উজড়া চমন মুক্তি পাবে। এটিও অল্প বয়সে টেকো হয়ে যাওয়া এক তরুণের গল্প নিয়ে তৈরি। বালা ছবির মতো এই ছবির ট্রেলারেও দেখা গেছে ‘টেকো’ তরুণটিকে নিয়ে হাসিঠাট্টা করছে তার চারপাশের মানুষ। যদিও বালা ছবি তারকা শিল্পীদের উপস্থিতির কারণে উজড়া চমনকে পেছনে ফেলে দিয়েছে, কিন্তু একই রকম বিষয়বস্তু এবং একই সপ্তাহে মুক্তির কারণে দুটোর ভবিষ্যৎ নিয়েই এখন অনেক সংশয় ও সংকট। 

টেকো

তবে বলিউডের এই দুই ছবির রেষারেষি থেকে বেশ দূরে আছে ভারতীয় বাংলা ছবি টেকো। ছবির নাম শুনেই আঁচ করা যায় এর বিষয়বস্তু। তবে এর ট্রেলারে রয়েছে ভিন্নতা ও বিশেষ বার্তা। ছবিতে বাঙালি অভিনেতা ঋত্বিক চক্রবর্তীকে দেখা গেছে প্রতারিত এক ‘টেকো মাথা’র তরুণের চরিত্রে। তাঁর বিপরীতে অভিনয় করেছেন শ্রাবন্তী। এটি মুক্তি পাচ্ছে ২২ নভেম্বর।