Thank you for trying Sticky AMP!!

বিনোদন অঙ্গনে বছরের প্রথম দিনটা ছিল জমজমাট। কোলাজ

নাটক, সিনেমা, কনসার্ট, রেকর্ডিংয়ে মুখর দিন

‘আমরা যদি বিশ্বাস করি, তবেই আগামীকাল আরও উজ্জ্বল হতে পারে!’ সামাজিক যোগাযোগমাধ্যমে নতুন তিনটি ছবি দিয়ে মন্তব্যটি করেন জনপ্রিয় অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা। নতুন বছরের শুরুতে আরও অনেক তারকা নেট-দুনিয়ায় নতুন ছবি দিয়ে ভক্তদের সঙ্গে নতুন বছরের আনন্দ উদ্‌যাপন করেছেন। সোমবার নগরের সাংস্কৃতিক অঙ্গনও মুখর ছিল নানা আয়োজনে। শিল্পকলা একাডেমিতে নাটক দেখার পাশাপাশি ছিল সিনেমা দেখার আনন্দ। এফডিসিতে জমেছিল আড্ডা। রাজধানীর বনানী, নিকেতন ও বসুন্ধরা আবাসিক এলাকার স্টুডিওতে নতুন গানের কণ্ঠ ধারণ করা হয়েছে। সব মিলিয়ে বিনোদন অঙ্গনে বছরের প্রথম দিনটা ছিল জমজমাট।

‘পরাণ’ সিনেমার দৃশ্য। ছবি : পরিচালকের সৌজন্যে

জাতীয় নাট্যশালায় ‘পরাণ’
সচরাচর নাটক কিংবা সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকে জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে। গতকাল ছিল ব্যতিক্রম। এদিন দর্শক উপভোগ করেন রায়হান রাফীর পরাণ। ২০২২ সালে মুক্তি পাওয়া এই ছবিতে অভিনয় করেন বিদ্যা সিনহা মিম, শরীফুল রাজ, ইয়াশ রোহানরা। এ সিনেমার প্রতি দর্শকের আগ্রহ ছিল চোখে পড়ার মতো।

স্টুডিও থিয়েটারে ‘উত্তরণ’
বিবেকানন্দ থিয়েটারের নতুন নাটক উত্তরণ। অপূর্ব কুমার কুন্ডু রচিত নাটকটির নির্দেশনার পাশাপাশি এতে অভিনয় করছেন শুভাশীষ দত্ত। সোমবার ঢাকার শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার মিলনায়তনে ১২তম বার নাটক মঞ্চস্থ করা হয়।

জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার মিলনায়তনে গতকাল সোমবার মঞ্চস্থ বিবেকানন্দ থিয়েটারের ‘উত্তরণ’ নাটকের দৃশ্য। ছবি: দীপু মালাকার

নাট্যকার অপূর্ব কুমার কুন্ডু বলেন, ‘একদল পথভ্রষ্ট মানুষকে চোরাই পথের অলিগলি এড়িয়ে মর্যাদার রাজপথের যাত্রী হওয়ার অনুপ্রেরণায় অনুপ্রাণিত করে নাটকটি। নতুন বছরের প্রথম দিনে নাটকটি মঞ্চস্থ করা যুক্তিসংগত। আমাদের প্রত্যাশা, পথভ্রষ্ট মানুষ ফিরে আসবে সঠিক ও সুন্দর পথে। গতকাল শেষ হয় বিবেকানন্দ থিয়েটারের তিন দিনব্যাপী ‘উত্তরণবর্ষ নাট্যোৎসব’। তিন দিনে নাটকটির চারটি প্রদর্শনী হয়।

এফডিসিতে জমেছিল আড্ডা
বছরের প্রথম দিনে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে (বিএফডিসি) কোনো সিনেমার দৃশ্যধারণ ছিল না। অনেকটা ছুটির আমেজে দিনটি পরিবারের সঙ্গে কাটিয়েছেন নির্মাতা, শিল্পী ও কলাকুশলীরা। দিনভর এফডিসিতেও ঢিলেঢালা ভাব দেখা গেছে। তবে বিকেলের পর আড্ডা দিতে এফডিসিতে এসেছিলেন কেউ কেউ। গতকাল সন্ধ্যায় এফডিসি ঘুরে দেখা গেছে, বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির কার্যালয়ে আড্ডা দিচ্ছিলেন পরিচালক মুশফিকুর রহমান গুলজার, শাহীন সুমন, কবিরুল রানাসহ আরও অনেকে। পরিচালক সমিতির পাশে শিল্পী সমিতিতে তেমন কাউকে দেখা যায়নি। খোঁজ নিয়ে জানা গেল, দিনভর শিল্পীদের আসা-যাওয়া ছিল হাতে গোনা।

Also Read: ২৪-এ প্রেক্ষাগৃহে কী থাকবে

শিল্পী সমিতি থেকে কয়েক কদম দূরে ফ্রেন্ডস ক্যানটিনেও সিনেমার কলাকুশলীদের ভিড় ছিল চোখে পড়ার মতো। শীতের সন্ধ্যায় চায়ে চুমুক দিতে দিতে আড্ডায় মজেছিলেন তাঁরা। পরিচালক সমিতি, শিল্পী সমিতি ও ক্যানটিনের বাইরে এফডিসির বেশির ভাগ এলাকা ছিল সুনসান। এফডিসির ২ ও ৭ নম্বর ফ্লোরে রোববারও অপারেশন জ্যাকপট সিনেমার শুটিং হয়েছে। সোমবার সিনেমার কোনো শুটিং ছিল না, শুটিং ফ্লোরে তালা ঝুলতে দেখা গেছে। সিনেমা প্রযোজক স্বপন চৌধুরী মুঠোফোনে প্রথম আলোকে জানান, নববর্ষ উদ্‌যাপনের জন্যই গতকাল কোনো শুটিং রাখা হয়নি, যাতে শিল্পী ও নির্মাতারা পরিবারের সঙ্গে সময় কাটাতে পারেন। আজ থেকে আবার যথারীতি দৃশ্যধারণ শুরু হবে। মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের প্রযোজনায় সিনেমাটি নির্মাণ করছেন দেলোয়ার জাহান ঝন্টু ও কলকাতার রাজীব কুমার।

দেশ-বিদেশে তারকারা
একটি অনুষ্ঠানে যোগ দিতে ডিসেম্বরের শেষ সপ্তাহে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে যান বিদ্যা সিনহা মিম। অভিনেত্রীর স্বামী সনি পোদ্দারও এই সফরে তাঁর সঙ্গী হয়েছেন। মিম জানান, দুবাইতেই নতুন বছর শুরু হয়েছে তাঁর। সেখানে থাকবেন আরও কয়েক দিন। ৪ জানুয়ারি তাঁদের বিবাহবার্ষিকী, দিনটি সেখানেই উদ্‌যাপন করবেন। শুটিং থেকে শুরু করে নানা কাজে গত কিছুদিন ব্যস্ত সময় কেটেছে তাঁর। ছুটির এই সময় নিজেদের মতো করে উপভোগ করছেন।

দুবাইয়ে মিম। অভিনেত্রীর ইনস্টাগ্রাম থেকে

দুটি স্টেজ শোতে অংশ নিতে ভারতের আসামে গিয়েছিলেন শাকিব খান। কলকাতায় নববর্ষ উদ্‌যাপন শেষে গতকাল সোমবার রাতে দেশে ফিরেছেন। তবে বিরাম নেই, আজ মঙ্গলবার আবার রওনা হচ্ছেন সৌদি আরবে। শোনা যাচ্ছে, পবিত্র ওমরাহ পালন করতে তাঁর এই যাওয়া। ফিরে এসে আবার ভারতে যাবেন দরদ ছবির ডাবিংয়ের জন্য।
এদিকে বহুল প্রতীক্ষিত তুফান সিনেমার নতুন খবরও জানা গেছে। ভারতেও সিনেমাটির শুটিং হওয়ার কথা। প্রস্তুতি হিসেবে গতকালই দিল্লিতে রওনা হয়েছেন পরিচালক রায়হান রাফী। এ বছরের ঈদুল আজহায় ছবিটি মুক্তির সিদ্ধান্ত চূড়ান্ত করেছে বাংলাদেশের প্রযোজনা প্রতিষ্ঠান আলফা আই, চরকি এবং ভারতের শ্রী ভেঙ্কটেশ ফিল্মস। গতকাল ছিল নির্মাতা নুহাশ হুমায়ূন, অভিনেতা মোস্তাফিজুর নূর ইমরানের জন্মদিন। সামাজিক যোগাযোগমাধ্যমে অনেক সহশিল্পী তাঁদের জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন।

নতুন বছরের প্রথম দিন ফেসবুকে নতুন ছবি পোস্ট করেছেন অনেক তারকা। সবুজ শাড়ি পরিহিত সোহানা সাবা ফটোশুটের একাধিক নতুন ছবি ফেসবুক, ইনস্টাগ্রামে পোস্ট করেছেন। নতুন বছরের শুভেচ্ছা জানিয়ে লিখেছেন, ‘হে হিম হে অর্ণব হে সমীরণ/ হে অসংগত হে বিকিরণ/ সমস্ত ভ্রান্তি এ অব্দে থুয়ে / লয়ে যাও মোরে সুন্দর সন...।’ অপু বিশ্বাস তাঁর একাধিক ছবি পোস্ট করে ভক্ত-শুভাকাঙ্ক্ষীদের শুভেচ্ছা জানিয়েছেন।

বালাম ও কোনাল। ছবি : ইনস্টাগ্রাম থেকে

ব্যস্ত স্টুডিওপাড়া
গত বছরের শেষ দিন বগুড়ায় একটি অনুষ্ঠানে গান গেয়েছেন বালাম ও কোনাল। গতকাল সকালে তাঁরা ঢাকায় ফিরেছেন। এসেই সন্ধ্যার পর বসুন্ধরা আবাসিক এলাকায় নিজের রেকর্ডিং স্টুডিওতে ঢোকেন। নতুন গান তৈরিতে ব্যস্ত হয়ে পড়েন বালাম। অডিওর নতুন গানের রেকর্ডিং করেন। চলচ্চিত্রে সংগীত পরিচালনার কাজও করেছেন বলে জানালেন। দুটি গান নিয়ে এখনই বিস্তারিত কিছু জানাতে চান না এই শিল্পী।

সন্ধ্যায় বনানীর একটি রেকর্ডিং স্টুডিওতে নতুন গানে কণ্ঠ দিয়েছেন কোনাল। আসিফ ইকবালের লেখা এই গানের সংগীত পরিচালক কে, এ তথ্য এখনই জানাতে চান না শিল্পী। রাখতে চান চমক হিসেবেই। এদিকে নতুন বছরে খুলনায় স্টেজ শো শেষে গতকালই ঢাকায় ফিরেছেন কনা। নতুন গানে কণ্ঠ দিয়েছেন তিনিও।

স্টেজ শোতে ব্যস্ত শিল্পীরা
বছরের প্রথম দিন স্টেজ নিয়ে ব্যস্ততায় কেটেছে চিরকুট ব্যান্ডের। গতকাল দীপ্ত টিভির আয়োজনে প্রতিষ্ঠানটির তেজগাঁওয়ের কার্যালয়ে কনসার্টে অংশ নেয় ব্যান্ডটি। দলের অন্যতম সদস্য শারমিন সুলতানা সুমি জানালেন, ‘এই প্রথম আমরা চীনা ভাষায় গাইলাম। নতুন বছরের প্রথম দিন স্টেজ শো নিয়ে কাটল।

গাইছেন তাহসান। দীপ্ত টিভির সৌজন্যে

আমাদের মূল জায়গা স্টেজ, শ্রোতাদের সামনে সরাসরি গান শুনিয়ে বছরের প্রথম দিন ব্যস্ত থাকাটা নিঃসন্দেহে ভীষণ আনন্দের ও অনুপ্রেরণার।’ একই অনুষ্ঠানে গানে গানে বছরের প্রথম দিনটা কাটিয়েছেন জনপ্রিয় সংগীতশিল্পী তাহসানও।

গাইছেন সুমি। দীপ্ত টিভির সৌজন্যে