Thank you for trying Sticky AMP!!

ভারতের পর এবার নিজের দেশে ‘ঢেউ’

‘ঢেউ’-এর একটি দৃশ্য

সুবর্ণা সেঁজুতি তখন লিখছিলেন নিজের প্রথম পূর্ণদৈর্ঘ্য সিনেমার চিত্রনাট্য। লেখালেখির সূত্র হিসেবে ব্যবহার করছিলেন পূরবী বসুর ‘আমার এ দেহখানি’। বইটির ‘একের ভেতর পাঁচ’ ছোটগল্পটি পড়ে দারুণভাবে উজ্জীবিত হন নির্মাতা। দ্রুতই ছোটগল্পটি অবলম্বনে লিখে ফেলেন একটি চিত্রনাট্য। এ–ই হলো সুবর্ণা সেঁজুতির স্বল্পদৈর্ঘ্য সিনেমা ‘ঢেউ’-এর শুরুর গল্প। দেশে করোনার সংক্রমণ শুরুর আগেও এই নির্মাতা জানতেন না, দেশের দর্শককে সিনেমাটি দেখাতে তাঁকে আরও অপেক্ষা করতে হবে। অবশেষে আজ রোববার ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বাংলাদেশ প্রিমিয়ার হবে ‘ঢেউ’ ছবির।

‘ঢেউ’–এর শুটিংয়ের দৃশ্য

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ওমেন ফিল্ম মেকারস বিভাগে আজ দেখানো হবে ‘ঢেউ’। জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে সন্ধ্যা সাতটায় ছবিটির প্রথম প্রদর্শনী। দ্বিতীয় প্রদর্শনী হবে কাল সোমবার বেলা একটায়।

শুটিংয়ে পরিচালক সুবর্ণা সেঁজুতি

`ঢেউ’-এ মূলত কী বলতে চেয়েছেন নির্মাতা? উত্তরে সুবর্ণা সেঁজুতি বললেন, ‘আমার বলতে চাইছি নারীর সৌন্দর্য ও যৌবন তাকে সব সময় সহযোগিতা করে না, বরং মাঝেমধ্যে মেধা বিকাশকে বাধাগ্রস্ত করে। মূল ব্যাপার হলো, একটা সময় সৌন্দর্য, শরীর চলে যায়—মেধাটাই থেকে যায়।’

‘ঢেউ’-এর পোস্টার

পরিচালক এ–ও জানিয়েছে রাখলেন, ‘ঢেউ’ মূলত উৎসবকেন্দ্রিক সিনেমা, পুরোপুরিভাবে সাধারণ দর্শকের জন্য নয়।

Also Read: ঢাকা চলচ্চিত্র উৎসবে আজ জয়ার ‘ঝরা পালক’, আর যে সব সিনেমা থাকছে

২০২১ সালের ফেব্রুয়ারিতে মুন্সিগঞ্জে হয় ‘ঢেউ’-এর শুটিং। ৪৫ মিনিটের স্বল্পদৈর্ঘ্য এই সিনেমার প্রধান পাঁচ চরিত্র নারী—শোভা, যুবা, বোধি, যুক্তি ও মেধা। ছবিটিতে অভিনয় করেছেন আজাদ আবুল কালাম, সাহানা সুমি, মৌটুসী বিশ্বাস, শানারেই দেবী শানু, শর্মিমালা, আদ্রিতা স্বতী, দীপান্বিতা মার্টিন, মৌসুমি মালেক মম, সুতপা বড়ুয়াসহ আরও অনেকে। ‘ঢেউ’-এর অভিনয়শিল্পীদের নিয়ে উচ্ছ্বসিত পরিচালক জানান, কয়েকজন ছাড়া ছবিটির সব পাত্রপাত্রীই বিনা পারিশ্রমিকে বা নামমাত্র পারিশ্রমিকে অভিনয় করেছেন।

‘ঢেউ’-এর একটি দৃশ্য

শুটিংয়ের অভিজ্ঞতা জানিয়ে পরিচালক বলেন, মুন্সিগঞ্জবাসীর কাছ থেকে শুটিংয়ের সময় খুব সহযোগিতা পেয়েছেন তিনি। কাল ছবিটির দ্বিতীয় প্রদর্শনী দেখতে সেখানকার লোকজনকে আমন্ত্রণও জানিয়েছেন। বাংলাদেশে প্রিমিয়ারের আগে ‘ঢেউ’ প্রদর্শিত হয়েছে ভারতের মুম্বাই ও বেঙ্গালুরু চলচ্চিত্র উৎসবে।

Also Read: ‘চলচ্চিত্র শুধু চিত্তবিনোদনের মাধ্যম নয়’