Thank you for trying Sticky AMP!!

‘শয়তান’ সিনেমার পোস্টার। এক্স থেকে

‘দৃশ্যম-কৌশল’ দিয়ে যেভাবে আবার বাজিমাত করলেন অজয়

অজয় দেবগন অভিনেতা তো বটেই, সঙ্গে প্রযোজক-পরিচালকও। তিন দশকের বেশি সময় ধরে কাজ করছেন, হিন্দি সিনেমার ব্যবসাটা তিনি ভালোই বোঝেন। সেটাই নতুন করে আবার প্রমাণ করলেন তিনি। গতকাল মুক্তি পাওয়া ‘শয়তান’ সিনেমা বক্স অফিসে দুর্দান্ত শুরু করেছে। খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের

Also Read: ওটিটিতে ‘নতুন দৃশ্যম’, চলতি সপ্তাহে আরও যা দেখবেন

ইউটিউবে দক্ষিণি সিনেমার হিন্দি ডাবের সহজলভ্যতা, ওটিটি প্ল্যাটফর্মের কারণে সর্বভারতের দর্শকের কাছে দক্ষিণি সিনেমার ব্যাপক পরিচিতি—এমন নানা কারণে কয়েক বছর ধরেই দক্ষিণি সিনেমার হিন্দি রিমেক চলছে না। তবে এই মন্দার মধ্যেও বক্স অফিসে ঝড় তুলেছিল ‘দৃশ্যম’ ও ‘দৃশ্যম ২’-এর হিন্দি রিমেক। দুই ছবিরই অভিনেতা ছিলেন অজয়। রিমেক ছবি চলে না—এটা শুনে নিশ্চয়ই তিনি তখন মুচকি হেসেছিলেন। আর মনে মনে পরিকল্পনা এঁটেছিলেন আবার চমকে দেওয়ার।

‘শয়তান’ সিনেমার পোস্টার। এক্স থেকে

অজয়ের নতুন এই চমক ‘শয়তান’। বিকাশ বেহেল পরিচালিত সিনেমাটির অন্যতম প্রযোজক অজয়, সঙ্গে পর্দায় অভিনয়ও করেছেন। কিন্তু ‘দৃশ্যম’-এর সঙ্গে কেন ‘শয়তান’-এর তুলনা টানা হচ্ছে। কারণ, ‘দৃশ্যম’-এর মতো এটিও রিমেক ছবি; তবে দক্ষিণি নয় গুজরাটি ছবির।

গুজরাটি ছবি ‘বশ’ মাত্র গত বছরই মুক্তি পেয়েছিল। আলোচিত ছবিটি অনেকেই হলে বা অনলাইনে বিভিন্ন মাধ্যম থেকে দেখেছিলেন। এত নতুন ছবির হিন্দি রিমেক চলবে কি না, তা নিয়ে তাই অনেকের সংশয় ছিল। কিন্তু প্রযোজকেরা ‘শয়তান’ হিট করাতে বেশ কিছু কৌশল নিয়েছিলেন।

প্রথম মূল গুজরাটি ছবিটির পাইরেটেড কপি ‘শয়তান’ মুক্তির আগেই অনলাইন থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

‘শয়তান’ সিনেমার দৃশ্য। এক্স থেকে

ওটিটিতে মূল মালয়ালম সংস্করণ সহজলভ্য হওয়ার পরও ‘দৃশ্যম’ হিট হওয়ার অন্যতম কারণ ছিল প্রেক্ষাগৃহে পারিবারিক দর্শকের উপস্থিতি। সে কৌশল এবারও নিয়েছেন অজয়।

পশ্চিমবঙ্গের চলচ্চিত্র সমালোচক অরিত্র ইউটিউবে নিজের চ্যানেল ‘অরিত্রজ জ্ঞান’-এ নিয়মিত সিনেমা রিভিউ করেন। তিনিও তাঁর রিভিউতে বলেছেন, কেবল পারিবারিক দর্শকদের ধরতেই মূল ছবির ক্লাইম্যাক্স হিন্দি রিমেকে বদলে দেওয়া হয়েছে। কারণ, মূল গুজরাটি সিনেমা ‘বশ’-এর শেষটা ছিল ডার্ক, যেখানে যথেষ্ট সহিংসতা ছিল; কিন্তু হিন্দি রিমেকে সেটা বদলে দেওয়া হয়েছে। কারণ, প্রযোজকেরা বুঝেছিলেন এ ধরনের সমাপ্তি থাকলে পারিবারিক দর্শকেরা আগ্রহ হারাবেন।

এই কৌশল যে ভালোই কাজে লেগেছে তার প্রমাণ প্রথম দিনের বক্স অফিস ফল। গতকাল মুক্তির পর ছবিটি ১৪ কোটি ৫০ লাখ রুপি আয় করেছে! যা আলোচিত ‘দৃশ্যম ২’-এর প্রথম দিনের আয়ের কাছাকাছি। ‘দৃশ্যম ২’ প্রথম দিন আয় করেছিল ১৫ কোটি ৩৮ লাখ রুপি।

সমালোচকেরা বলছেন, টানটান চিত্রনাট্য, অজয় দেবগন, আর মাধবন, জ্যোতিকা ও জানকি বাড়িওয়ালার দুর্দান্ত অভিনয় সিনেমাটি উপভোগ্য করে তুলেছে।
গত বছর ভারতের মুম্বাই, মুসৌরি ছাড়াও ছবিটির শুটিং হয় লন্ডনে।