Thank you for trying Sticky AMP!!

আজ তাঁদের পত্রমিতালির দিন

ডিয়ার লায়ার নাটকের একটি দৃশ্যে আতাউর রহমান ও অপি করিম

আজ চিঠি চালাচালি করবেন আতাউর রহমান ও অপি করিম। দুই প্রজন্মের এ দুই অভিনয়শিল্পীকে আজ বৃহস্পতিবার দেখা যাবে শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটারে। আজ সন্ধ্যা সাতটায় নিভে যাবে দর্শক সারির আলো। জ্বলে উঠবে ‘ডিয়ার লায়ার’ নাটকের মঞ্চে। সেখানে জর্জ বার্নার্ড শ হবেন আতাউর রহমান এবং অপি করিম হবেন ব্রিটিশ অভিনেত্রী প্যাট্রিক ক্যাম্পবেল স্টেলা। নাট্যম রেপার্টরির ষষ্ঠ এ প্রযোজনাটির উদ্বোধনী মঞ্চায়ন আজ।

‘ডিয়ার লায়ার’–এর গল্পটি পুরোনো। ১৮ শতকের শেষ, ১৯ শতকের শুরু তখন। খ্যাতনামা সাহিত্যিক ও নাট্যকার জর্জ বার্নার্ড শ এবং ওই সময়ের বিখ্যাত মঞ্চ অভিনেত্রী প্যাট্রিক ক্যাম্পবেলের মধ্যে গভীর প্রেম চলছিল। পরস্পরকে পাঠানো চিঠিগুলো থেকেই সেটা জানা যায়। ‘ডিয়ার লায়ার’ নাটকটি তাঁদের আলোচিত সেই প্রেমপত্রগুলো থেকেই লেখা। মার্কিন লেখক জেরোম টিমোথি কিল্টির লেখাটি বাংলায় অনুবাদ করেছেন আবদুস সেলিম। নির্দেশনা দিয়েছেন আইরিন পারভিন লোপা।

ডিয়ার লায়ার নাটকের একটি দৃশ্যে অপি করিম

এই নাটক নিয়ে আতাউর রহমান বললেন, ‘ডিয়ার লায়ার’ মূলত মঞ্চাভিনয় এবং পাঠাভিনয়ের মিশেল। চিঠিগুলো হাতে থাকবে ঠিকই, তবে তা দেখে পড়া হবে না। চিঠি প্রপসের অংশ। অভিনয়ের মাধ্যমেই গল্প এগিয়ে যাবে। নাটকটি ১ ঘণ্টা ১০ মিনিটের মতো হবে।’ দিল্লিতে নাসিরুদ্দিন শাহ এবং তাঁর স্ত্রী রত্না পাঠক এ নাটকটি করেছিলেন। সেটার সংলাপগুলো ছিল ইংরেজিতে। নাসিরুদ্দিন শাহর অভিনয় বেশ ভালো লেগেছিল আতাউর রহমানের।

তৃতীয়বারের মতো একসঙ্গে মঞ্চে উঠবেন আতাউর রহমান এবং অপি করিম। এর আগে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘রক্তকরবী’ এবং সৈয়দ শামসুল হকের ‘অপেক্ষমাণ’ নাটকে অভিনয় করেছিলেন তাঁরা। নিজের দল নাগরিক নাট্য সম্প্রদায়ের বাইরে এই প্রথম অন্য কোনো দলে অভিনয় করছেন তিনি। সর্বশেষ মঞ্চে অভিনয় করেছিলেন ‘নাম গোত্রহীন-মান্টোর মেয়েরা’ নাটকে। সেটা ২০১৬ সালের কথা। অপি করিম বললেন, ‘ডিয়ার লায়ার একেবারেই নতুন অভিজ্ঞতা আমার জন্য। বুঝতে পারছি না কী হতে যাচ্ছে। তবে আমি মনে করি, আমাকে এই নাটকের প্রস্তুতির জন্য আরও চর্চা করতে হবে। দুই একটা শো হলে বুঝব আসলে কেমন হচ্ছে।’

ডিয়ার লায়ার নাটকের একটি দৃশ্যে আতাউর রহমান

নাগরিক নাট্য সম্প্রদায়ের সর্বশেষ দুটো প্রযোজনার সেট ডিজাইন করেছেন অপি করিম। কিছুদিন আগেই প্রতিষ্ঠার ৫০ বছর পূর্তি উপলক্ষে নতুন নাটক মঞ্চে এনেছে নাগরিক। সারা যাকেরের নির্দেশনায় ‘ওপেন কাপল’ নাটকটি এখন নিয়মিত মঞ্চস্থ হচ্ছে। এই নাটকটির সেট ডিজাইন করেছেন অপি। ‘গ্যালিলিও’ নাটকের সেট ডিজাইনও তাঁর করা।

মঞ্চে পাঠাভিনয়ের প্রচলন নেই বললেই চলে। সেটা মাথায় রেখেই নাট্যম রেপার্টরি ‘ডিয়ার লায়ার’ মঞ্চে আনা। নাটকে দুই শিল্পীর হাতে চিঠি থাকলেও প্রচুর মুভমেন্ট আছে, জানান আইরিন পারভিন। অপি করিমকে নিয়ে এবারই প্রথম কাজ করছেন তিনি। এর আগে ‘প্রলম্বিত প্রহর’ নামের একটি নাটকে তিনি আতাউর রহমান এবং মিতা চৌধুরীকে নিয়ে কাজ করেছিলেন। মিতা চৌধুরী দেশের বাইরে চলে যাওয়ায় নাটকটি আর মঞ্চায়ন করা হয়নি।

ডিয়ার লায়ার নাটকের একটি দৃশ্যে আতাউর রহমান ও অপি করিম

গত ২৭ সেপ্টেম্বর ‘ডিয়ার লায়ার’ নাটকের কারিগরি প্রদর্শনী হয়েছে। আজ বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটারে নাটকটির উদ্বোধনী প্রদর্শনী হবে। পরদিন একই মঞ্চে থাকছে নাটকটির দুটি প্রদর্শনী।