Thank you for trying Sticky AMP!!

জন্মদিনে জ্যোতির সুখবর

জ্যোতি সিনহা

মঞ্চ অভিনেত্রী জ্যোতি সিনহার জন্মদিন আজ ২৯ নভেম্বর। দিনটিতে নতুন একটা সুখবর জানালেন তিনি। বললেন, ‘নতুন বছর একটা সিনেমার শুটিং শুরু করতে যাচ্ছি। এর মধ্য দিয়ে অভিনয়ে নতুন একটি সূচনা হবে।’ রবীন্দ্রনাথ ঠাকুরের ‘দুই পাখি’ কবিতা অবলম্বনে মুক্তদৈর্ঘ্যের এ চলচ্চিত্রের নামকরণ করা হয়েছে ‘দুই পাখি’।

‘আজ দীপার সবকিছু ভালো লাগছে’ স্বল্পদৈর্ঘ্য ছবির একটি দৃশ্যে জ্যোতি

চলচ্চিত্রে এটাই জ্যোতির প্রথম অভিনয় নয়; তবে সেটা ছিল স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। ‘আজ দীপার সবকিছু ভালো লাগছে’ নামের সেই ছবি প্রদর্শিত হয়েছে ইন্দো-সিঙ্গাপুর ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে। সেখানে এটি সেরা এশিয়ান শর্টফিল্ম ও সেরা ওম্যানস শর্টফিল্ম নির্বাচিত হয়। জুরিদের বিচারে শ্রেষ্ঠ অভিনেত্রীর সম্মান অর্জন করেন তিনি। কোরিয়ান একটি চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে এই ছবি।

মঞ্চের কাজের জন্য ২০২১ সালের মোহাম্মদ জাকারিয়া স্মৃতিপদক পেয়েছেন জ্যোতি সিনহা। গত শনিবার থিয়েটার প্রবর্তিত পদকটি তাঁর হাতে তুলে দেওয়া হয়েছে। সেই পদক নিতে ঢাকা এসেছিলেন। আজ আবার ফিরে যাচ্ছেন নিজ কর্মক্ষেত্র মৌলভীবাজারের কমলগঞ্জে। ট্রেনে ফিরতে ফিরতে এই অভিনেত্রী জানান, সন্ধ্যায় দলের বন্ধুদের সঙ্গে সময় কাটাবেন, সে জন্যই ঢাকা থেকে দ্রুত ফিরতে হচ্ছে। সামনে তাঁদের দল মণিপুরি থিয়েটারের বড় উৎসব। জন্মদিনের প্রত্যাশা কী? জানতে চাইলে জ্যোতি বলেন, ‘কাজ করে যেতে চাই। কাজই আমার আনন্দের জায়গা। সে জন্য চাই সবার শুভকামনা।’

মঞ্চে ‘হ্যাপি ডেইজ’ নাটকে জ্যোতি

নাট্যমঞ্চে চব্বিশ বছর কাটিয়ে শিগগিরই পঁচিশে পা রাখতে যাচ্ছেন জ্যোতি সিনহা। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনার পাট চুকিয়ে কমলগঞ্জে নিজ গ্রামেই ফিরে যান জ্যোতি। সেখানে কাজ শুরু করেন মণিপুরি থিয়েটারে। একগুচ্ছ মঞ্চনাটকে কাজ করে দর্শক-সমালোচকদের কাছে বেশ প্রশংসা কুড়িয়েছেন। শিগগিরই নতুন নাটক নিয়ে আসছে তাঁদের দল। সেখানে নতুন এক চরিত্রে দেখা যাবে এই অভিনেত্রীকে।