Thank you for trying Sticky AMP!!

প্রাপ্তবয়স্কদের জোকার এক বিলিয়নের ইতিহাস গড়ল

এই ছবিটি পোস্ট করে পরিচালক টড ফিলিপস বলেছেন, ‘ওয়াও’। ছবি: ইনস্টাগ্রাম

‘জোকার’ ছবিটি মুক্তির আগেই আলোচনার সৃষ্টি করে। আর মুক্তির পর তো বিশ্ব চলচ্চিত্রে রীতিমতো হইচই ফেলে দেয়। কেউ বলেন, অকল্পনীয়, অবিস্মরণীয়। আবার কেউ কেউ বললেন, এটা তো সিনেমা নামের কলঙ্ক। চীন তো ছবিটাকে কাঁটাতারের বেড়াই টপকাতে দিল না। কিন্তু তা সত্ত্বেও ‘জোকার’ই হলিউডের ইতিহাসের প্রথম ‘আর রেটেড’ (কেবল প্রাপ্তবয়স্কদের জন্য) ছবি, যেটা বিশ্বব্যাপী ১০০ কোটি ডলার অর্থাৎ প্রায় ৮ হাজার ৪৮৪ কোটি টাকা আয় করেছে। ভ্যারাইটির প্রতিবেদন অনুযায়ী, শুক্রবার এই মাইলফলক পার করল ‘জোকার’।

এই ইতিহাস অনেক দিক থেকেই তাৎপর্যপূর্ণ। কারণ, বিশ্ব চলচ্চিত্রের জন্য চীন একটি বিশাল মার্কেট। আর চীনে প্রদর্শন না করেই বিশ্বব্যাপী এক বিলিয়ন ডলারের মাইলফলক অর্জন করা বিশাল ব্যাপার। আর মুক্তির দিন থেকেই এই ছবি নিয়ে নেতিবাচক রিভিউয়ের ছড়াছড়ি। এমনকি যুক্তরাষ্ট্রে ছবির প্রিমিয়ারের দিন অতিরিক্ত পুলিশ নিয়োজিত করা হয়েছিল— আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটতে পারে এ আশঙ্কায়।

সব আশঙ্কা উড়িয়ে দিয়ে ‘জোকার’ সৃষ্টি করল ইতিহাস। বিশ্বের প্রথম ‘আর রেটেড’ ছবি হিসেবে পার করল এক বিলিয়ন ডলারের মাইলফলক। তা–ও চীনকে বাদ রেখে। যেখানে আগামী বছর চীনকে ভাবা হচ্ছে চলচ্চিত্রের জন্য বিশ্বের সবচেয়ে বড় মার্কেট। ৪ অক্টোবর মুক্তির পর এই ছবি নিয়ে কম সমালোচনা হয়নি। কিন্তু দর্শক সেসব সমালোচনায় কান দেননি। সদলবলে দেখেছে ‘জোকার’, আর আকুণ্ঠ প্রশংসা করেছেন অভিনয় আর নির্মাণের। ছবিটি পরিচালনা করেছেন অস্কার মনোনয়ন পাওয়া পরিচালক টড ফিলিপস।

‘জোকার’কে সিন বুঝিয়ে দিচ্ছেন পরিচালক। ছবি: ইনস্টাগ্রাম

টড ফিলিপস ইনস্টাগ্রামে কয়েকটি ছবি পোস্ট করেছেন। যাঁরা এই ছবিটি নিয়ে আওয়াজ করে ছবিটাকে এত দূর নিয়ে এসেছেন, তাঁদের ধন্যবাদ জানিয়েছেন। ধন্যবাদ জানিয়েছেন তাঁর সব শিল্পী আর কলাকুশলীকে। আর বলেছেন, সাধারণ দর্শকদের আওয়াজ সবকিছুর চেয়ে উঁচু আর শক্তিশালী।

১ বিলিয়নের মাইলফলক পার করা ডিসি ফিল্মসের চতুর্থ ছবি ‘জোকার’। এর আগে ‘একুয়াম্যান’, ‘দ্য দার্ক নাইট’ ও ‘দ্য ডার্ক নাইট রাইজেস’ ছবিগুলো এই মাইলফলক পেরিয়েছে। ছবিতে জোকিন ফিনিক্স মানসিকভাবে অসুস্থ আর্থার ফ্লেক্স বা জোকার। যে একটার পর একটা খুন করে। ভারতীয় বক্স অফিস বিশ্লেষক গীতেশ পান্ডে আগেই টুইট করেছিলেন, ‘এই ছবি শুক্রবারে এক বিলিয়ন পার করবে।’ আর তা ঘটেছেও।

‘জোকার’ সিনেমার একটি দৃশ্য। ছবি: ইনস্টাগ্রাম

ফোর্বস ম্যাগাজিনের মতে, এই ছবিতে গ্রাফিকস বা অন্য কিছু মুখ্য নয়, এমনকি গল্পও মুখ্য নয়। মুখ্য হলো চরিত্র। আর জোকার চরিত্রটির সঙ্গে জোকিন ফিনিক্স যা করেছেন, তা অকল্পনীয়। অন্য কেউ তাঁর জায়গা নিতে পারে, এটা এখন ভাবনারও বাইরে। ‘জোকার’ এখন হলিউডের এ বছরের সপ্তম অর্থ উপার্জনকারী ছবি।

এ ছবিতে অস্কার মনোনয়ন পাওয়া জোকিন ফিনিক্সের অভিনয়ের মুগ্ধতা কাটেনি ‘জোকার’ ভক্তদের। অনেকেই বলাবলি করছেন, এই ছবির জন্য যদি তাঁকে অস্কার দেওয়া না হয়, তাহলে তা হবে ঘোর অন্যায়। ‘ওয়ান ম্যান শো’র পারফেক্ট উদাহরণ ‘জোকার’।