Thank you for trying Sticky AMP!!

ম্যারিকে নিয়ে ঘুমাতে যান কেট

চলতি বছরের সেপ্টেম্বর মাসে টরন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয় অ্যামোনাইট ছবিটি। সেই থেকে বিশ্বগণমাধ্যমে এ নিয়ে শুরু হয় আলোচনা। ছবিটায় ‘ম্যারি অ্যানিং’ হয়ে ওঠাই নাকি অস্কারজয়ী কেট উইন্সলেটের সেরা অভিনয়। কেট নিজেও এখন সেটা বিশ্বাস করেন। এখন নাকি নিজের অভিনয় করা চরিত্র ম্যারিকে নিয়েই ঘুমাতে যান তিনি।

কেট উইন্সলেট ও সারশা রোনান অভিনীত ‘অ্যামোনাইট’ ছবির দৃশ্য

২০২১ সালের ১৪ জানুয়ারি অস্ট্রেলিয়া ও ১৬ মার্চ যুক্তরাজ্যে মুক্তি পাবে একাডেমি, ব্রিটিশ একাডেমি, অ্যামি আর গ্র্যামিজয়ী অভিনেত্রী কেট উইন্সলেট অভিনীত অ্যামোনাইট ছবিটি। জীবাশ্মবিদ ম্যারি অ্যানিংয়ের জীবন থেকে অনুপ্রাণিত হয়ে ছবির চিত্রনাট্য লিখেছেন পরিচালক ফ্যান্সিস লি। তাঁর ক্যামেরায় সময়ের অনেকখানি পেছনে, উনিশ শতকে দাঁড়িয়ে জীবাশ্ম নিয়ে গবেষণা করতে দারুণ লেগেছে কেটের।

অ্যামোনাইট ছবির একটি দৃশ্য

টাইটানিক, দ্য রিডার, স্টিভ জবসখ্যাত এই অভিনেত্রী বলেন, ‘আমার বরাবরই নতুন কিছু শিখতে দারুণ লাগে। অভিনয়ের সবচেয়ে বড় শক্তি এখানেই। নানা চরিত্র হয়ে উঠতে হয়। সেই চরিত্রগুলো যা যা পারে, সবকিছু পারতে হয়। কিন্তু আমি কখনো কল্পনা করিনি যে একজন অভিনেত্রী হিসেবে আমাকে ফসিলের খোঁজ করতে হবে। সেখান থেকে সময়ের নানা ইতিহাস বের করতে হবে। আমি পুরো ব্যাপারটা বৈজ্ঞানিকভাবে শিখেছি।’

কেট উইন্সলেট

ছেলেবেলায় নানা জায়গায় ঘুরে বেড়াতেন কেট। পুরোনো পাথর, মূর্তি, হাড়, মরদেহ, জীবাশ্ম খুঁটিয়ে খুঁটিয়ে দেখতেন। ম্যারির সঙ্গে তাঁর মিল ওই পর্যন্তই। তিনি জানতেন না যে সেখান থেকে কীভাবে সময়ের অজানা অধ্যায় খুঁজে বের করতে হয়, জানতেন ম্যারি। তবে এখন নাকি কেটও সেটা শিখে নিয়েছেন। এখন পুরোনো কিছু হাতে পেলে সেটার অনেক কিছুই তিনি বলে দিতে পারবেন।

‘স্টিভ জবস’ ছবিতে অনবদ্য অভিনয়ের জন্য ‘গোল্ডেন গ্লোব’ পুরস্কার জিতেছেন হলিউড তারকা কেট উইন্সলেট

এ প্রসঙ্গে কেট বলেন, ‘বিষয়টা শিখে আমি প্রথমে ম্যারির মতো চিন্তা করা শিখতে চেয়েছি। আমি নিজেও অনেক ফসিল দেখে ঠিকঠাকমতো বলেছি। হ্যাঁ, এই মুহূর্তে দাঁড়িয়ে আমি বলতে পারি, ম্যারি আমার জীবনের সবচেয়ে অনুপ্রেরণাদায়ক চরিত্র। আমি যত চরিত্র হয়ে উঠেছি, তার মধ্যে এটি সবচেয়ে দুর্দান্ত।’

কেট উইন্সলেট

ম্যারি চরিত্র করে ৯৩তম অস্কারের আসরে সেরা অভিনেত্রীর দৌড়ে এগিয়ে আছেন কেট।