Thank you for trying Sticky AMP!!

অস্কার মনোনয়নে যত চমক

অস্কার মনোনয়ন সঞ্চালনা করেন রিজ আহমেদ ও অ্যালিসন উইলিয়ামস

গতকাল ঘোষণা করা হয়েছে ৯৫তম অস্কার পুরস্কারের চূড়ান্ত মনোনয়ন। এশীয় তারকাদের দাপট, ‘আরআরআর’-এর মনোনয়নসহ নানা কারণেই ব্যতিক্রম এবারের অস্কার মনোনয়ন। মনোনয়নের আগে ‘হট ফেবারিট’ ছিল চূড়ান্ত মনোনয়নে বাদ পড়েছে এমন কিছু নাম। এবারের অস্কার মনোনয়নের চমকগুলো দেখে নেওয়া যায়

মিশেল ইয়ো

এশীয় অভিনয়শিল্পীদের রেকর্ড
গত তিন বছরে যদিও সেরা ছবির পুরস্কারজয়ী তিন পরিচালকের দুজনই এশিয়ার। তবে এশীয় বা এশীয় বংশোদ্ভূত অভিনয়শিল্পীদের সেভাবে পাওয়া যায়নি, কিন্তু চলতি বছর ‘এভরিথিং এভরিহোয়ার অল অ্যাট ওয়ানস’-এর কল্যাণে বদলে গেছে দৃশ্যপট।

হং চাও

‘এভরিথিং এভরিহোয়ার’-এর কল্যাণে এবার মনোনয়ন পেয়েছেন মিশেল ইয়ো, কে হি কুয়ান ও স্টেফানি ফুসু। এ ছাড়া ‘দ্য হোয়েল’ অভিনেত্রী হং চাও পেয়েছেন সেরা পার্শ্ব অভিনেত্রীর মনোনয়ন। যা তৈরি করেছে নতুন রেকর্ড—এবারই সর্বোচ্চসংখ্যক এশীয় অভিনয়শিল্পীরা অস্কারে মনোনয়ন পেলেন। এর মধ্যে মিশেল ইয়ো দ্বিতীয় অভিনেত্রী হিসেবে অস্কারে সেরা অভিনেত্রী বিভাগের মনোনয়ন পেয়েছেন। আগেরজন ছিলেন মেরলি ওবেরন, সেটি হয়েছিল ১৯৩৫ সালে

‘টু লেসলি’ সিনেমায় রাইজবারা

রাইজবারার চমক
গত বছর মুক্তি পায় খুবই অল্প বাজেটে নির্মিত ইনডিপেনডেন্ট সিনেমা ‘টু লেসলি’। সাধারণ দর্শকের মধ্যে ছবিটি নিয়ে খুব বেশি সাড়া না পরলেও কেট ব্ল্যানচেট, গিনেথ প্যালট্রো, এডওয়ার্ড নরটন, শার্লিজ থেরন, জেনিফার অ্যানিস্টন, অ্যামি অ্যাডামসের মতো তারকারা ছবিটির প্রশংসায় পঞ্চমুখ; রাইজবারার একনিষ্ঠ ভক্ত বনে যান। তাই আগে অভিনেত্রীকে নিয়ে আলোচনা না হলেও ঠিকই মনোনয়ন বাগিয়েছেন রাইজবারা। এটিই ৪১ বছর বয়সী ব্রিটিশ অভিনেত্রীর প্রথম মনোনয়ন।

Also Read: গোল্ডেন গ্লোবজয়ী ‘নাটু নাটু’ গানটির শুটিং হয়েছিল জেলেনস্কির বাসভবনের সামনে

ভায়োলা ডেভিস ও ড্যানিয়েল ডেডওয়াইলারের বাদ পড়া
রাইজবারার উত্থানে বাদ পড়েছেন ‘দ্য ওম্যান কিং’ তারকা ভায়োলা ডেভিস ও ‘টিল’ অভিনেত্রী ড্যানিয়েল ডেডওয়াইলার। অনেক বিশ্লেষকের পূর্বানুমান মিথ্যা করে দিয়ে চূড়ান্ত মনোনয়নে বাদ পড়েছেন তাঁরা।

‘আফটারসান’ সিনেমার একটি দৃশ্য

সেরা অভিনেতা ক্যাটাগরিতে নতুন পাঁচ
চলতি বছর অস্কারে সেরা অভিনেতা ক্যাটাগরিতে মনোনয়ন পাওয়া পাঁচজনই নতুন মুখ। এই ক্যাটাগরিতে মনোনীতদের বয়স সাধারণত চল্লিশের বেশি হয়ে থাকে। এবার মনোনীত পাঁচজনের এটি প্রথম মনোনয়ন পাওয়া, ১৯৩৫ সালের পর অস্কারে এই প্রথম এমন ঘটনা ঘটল। অভিনেতা ক্যাটাগরিতে বয়সের ব্যবধানও চোখে পড়ার মতো—এর মধ্যে যেমন আছেন ২৬ বছর বয়সী পল মেসক্যাল, তেমনি আছেন ৭৩ বছর বয়সী বিল নিগলিও।

স্টিভেন স্পিলবার্গ

সেরা পরিচালকের দৌড়ে নেই নারী পরিচালক
টানা দুই বছর নারী নির্মাতা সেরা পরিচালকের পুরস্কার ঘরে তোলার পর এবার এই ক্যাটাগরিতে কোনো নারীই মনোনয়ন পাননি। ‘দ্য ওম্যান কিং’-এর জন্য অনেকে মনে করেছিলেন জিনা প্রিন্স-বাইদারহুড এই ক্যাটাগরিতে মনোনয়ন পাবেন কিন্তু শেষ পর্যন্ত সেটি হয়নি। একইভাবে বাদ পড়েছেন গত বছরের আলোচিত সিনেমা ‘আফটারসান’ নির্মাতা শার্লট ওয়েলসও। ‘দ্য ফ্যাবলম্যানস’-এর কল্যাণে মনোনয়ন পাওয়া স্টিভেন স্পিলবার্গের মনোনয়ন সংখ্যা দাঁড়াল ৯–এ, মার্টিন স্করসেজির সঙ্গে যৌথভাবে এখন তিনি দ্বিতীয় সর্বোচ্চ মনোনয়ন পাওয়া পরিচালক। ১৪টি মনোনয়ন নিয়ে শীর্ষে রয়েছেন উইলিয়াম ওয়েলার।

ওটিটির জয়জয়কার হলো না
গত বছর স্ট্রিমিং সার্ভিসের সিনেমা ‘কোডা’ অস্কার জিতেছিল, তবে এবার প্রধান ছয় ক্যাটাগরির মধ্যে মোটে একটি মনোনয়ন পেয়েছে স্ট্রিমিং সার্ভিসের সিনেমা—‘কজওয়ে’।

Also Read: অস্কার মনোনয়নে ‘এভরিথিং, এভরিহোয়্যার...’–এর জয়জয়কার

Also Read: অস্কার সংক্ষিপ্ত তালিকায় ভারতের জয়জয়কার