Thank you for trying Sticky AMP!!

রাজশাহীর কনসার্টজুড়ে আইয়ুব বাচ্চু

আইয়ুব বাচ্চু

গান গাইতে মঞ্চে এলেন ক্লোজআপ ওয়ান তারকা পুলক। তাঁর গলা দিয়ে স্বর বের হচ্ছিল না। প্রায় ভাঙা গলায় তিনি বললেন, ‘যন্ত্রসংগীতে যখন বাচ্চু ভাইয়ের গান বাজানো হচ্ছিল, তখন পেছনে দাঁড়িয়ে আমরা কাঁদছিলাম। এ জন্য মনে হচ্ছে, গলা বসে গেছে।’ গত শনিবার সন্ধ্যার পর রাজশাহী মুক্তিযুদ্ধ স্টেডিয়ামে সংস্কৃতি মন্ত্রণালয়ের উদ্যোগে ও জেলা প্রশাসনের আয়োজনে ‘শেকড়ের সন্ধানে মেগা কনসার্ট’–এ গান করার কথা ছিল জনপ্রিয় ব্যান্ড সংগীত তারকা আইয়ুব বাচ্চুর। এই অনুষ্ঠানে না থাকলেও অনুষ্ঠানজুড়েই ছিলেন আইয়ুব বাচ্চু।

গান বাংলা টেলিভিশন চ্যানেলের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা কৌশিক হোসেন তাপস মঞ্চে এসেই সব আলো নিভিয়ে দিতে বললেন। তারপর দর্শকদের উদ্দেশে বললেন, ‘বাচ্চু ভাইকে কি মনে আছে? আইয়ুব বাচ্চু ভাই! আপনারা বাচ্চু ভাইয়ের জন্য সবার মুঠোফোনের আলোটা জ্বালেন, যেভাবে রংপুরের কনসার্টে বাচ্চু ভাই আলো জ্বালিয়েছিলেন।’ মাঠভর্তি দর্শকের হাতের মুঠোফোনে আলো জ্বলে উঠল। বেজে উঠল, ‘সেই তুমি কেন এত অচেনা হলে, সেই আমি কেন তোমাকে দুঃখ দিলেম।’ এ সময় পর্দায় ভেসে উঠছিল গিটার হাতে অন্যমনস্ক আইয়ুব বাচ্চুর ছবি, গিটার বাজানো অবস্থার ছবি, আকাশের দিকে হাত তুলে গান গাওয়ার ছবি। মনে হচ্ছিল, আইয়ুব বাচ্চুর স্মরণেই এই কনসার্টের আয়োজন করা হয়েছে। দুটি গান হলো এভাবে। গান শেষে সবাইকে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করার জন্য আহ্বান জানালেন কৌশিক।

রাজশাহী মুক্তিযুদ্ধ স্টেডিয়ামে ‘শেকড়ের সন্ধানে মেগা কনসার্ট’–এ গান করার কথা ছিল জনপ্রিয় ব্যান্ড সংগীত তারকা আইয়ুব বাচ্চুর

অনুষ্ঠানের উদ্বোধনের সময় সংস্কৃতিবিষয়ক সচিব মো. নাসির উদ্দিন আহমেদ, রাজশাহী বিভাগীয় কমিশনার নূর-উর-রহমান, সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবদুল মান্নানসহ অন্য অতিথিদের নিয়ে মঞ্চে আসেন রাজশাহীর জেলা প্রশাসক এস এম আবদুল কাদের। উদ্বোধনী বক্তব্যে জেলা প্রশাসক বলেন, ‘অত্যন্ত দুঃখের সঙ্গে বলতে হচ্ছে, আজ আমাদের মাঝে উপস্থিত হওয়ার কথা ছিল আইয়ুব বাচ্চুর। তিনি গত বৃহস্পতিবার পৃথিবী ত্যাগ করেছেন। বাংলাদেশের সংস্কৃতি অঙ্গনে তাঁর অবদান অবিস্মরণীয়।’

অনুষ্ঠানে অন্যদের মধ্যে গান করেন শিল্পী চিশতী বাউল, কুদ্দুস বয়াতি, রিংকু, রেশমী, ঐশী, জানে আলম প্রমুখ। উদ্বোধনের আগে কুষ্টিয়ার বাউল দল সংগীত পরিবেশন করে। গানের ফাঁকে ফাঁকে শেখ হাসিনা দ্য লিডারসহ দেশ এগিয়ে যাওয়ার বেশ কয়েকটি প্রামাণ্যচিত্র দেখানো হয়।