Thank you for trying Sticky AMP!!

আবার ‘অরণ্যের দিনরাত্রি’, সৌমিত্রের জুতায় জিতুর পা

জিতু কমল

গত মে মাসে ‘পথের পাঁচালি’ নির্মাণের নেপথ্য কাহিনি নিয়ে তৈরি হয়েছে ‘অপরাজিত’। অনীক দত্ত পরিচালিত এই ছবিতে সত্যজিৎ রায়ের ভূমিকায় অভিনয় করেন জিতু কমল। প্রখ্যাত এই পরিচালকের চরিত্রে জিতুর অভিনয় প্রশংসিত হয়, ছবিটিও হয় সুপারহিট। এবার নতুন ছবিতে আবারও জিতুর সঙ্গে সত্যজিতের যোগ খুঁজে পাওয়া গেল। ১৯৭০ সালে সুনীল গঙ্গোপাধ্যায়ের ‘অরণ্যের দিনরাত্রি’ উপন্যাস অবলম্বনে সত্যজিৎ রায় একই নামের ছবি তৈরি করেন।

‘অপরাজিত’ ছবিতে সত্যজিৎ রায়ের ভূমিকায় অভিনয় করেন জিতু কমল

ওই সিনেমা মুক্তির ৫২ বছর পর এবার পরিচালক অরুণ রায় তৈরি করছেন ‘অরণ্যের দিনরাত্রি’ নামে আরেকটি চলচ্চিত্র। সেই ছবিতেই অভিনয় করবেন জিতু। গত বুধবার ছিল সুনীল গঙ্গোপাধ্যায়ের ৮৮তম জন্মদিন। লেখককে শ্রদ্ধা জানিয়ে ওই দিন ‘অরণ্যের দিনরাত্রি’র ঘোষণা দেন পরিচালক। ছবিতে জিতু অভিনয় করতে যাচ্ছেন ‘অসীম’ চরিত্রে। সত্যজিতের ছবিতে যে চরিত্রে দেখা গিয়েছিল সৌমিত্র চট্টোপাধ্যায়কে।

সত্যজিৎ রায়ের ‘অরণ্যের দিনরাত্রি’র একটি দৃশ্য

সৌমিত্র চট্টোপাধ্যায় অভিনীত চরিত্রে অভিনয় করা জিতুর কাছে কত বড় চ্যালেঞ্জ? এই অভিনেতা প্রথম আলোকে বলেন, ‘সৌমিত্র চট্টোপাধ্যায়ের চরিত্রে অভিনয় করব, এটা রীতিমত একটা চ্যালেঞ্জ। আশা করি এই চ্যালেঞ্জ মোকাবিলা করে জিততে পারব; যেমনটা পেরেছিলাম “অপরাজিত” ছবিতে সত্যজিৎ রায়ের চরিত্রে অভিনয় করে।’
জিতু ছাড়া এবারের ‘অরণ্যের দিনরাত্রি’তে আরও দেখা যাবে সোহিনী সরকার, কিঞ্জল নন্দ, অর্ন মুখোপাধ্যায় আর অনুস্কা চক্রবর্তীকেও।

‘অরণ্যের দিনরাত্রি’তে দেখা যাবে জিতু ও সোহিনীকে

ছবিতে অভিনয় সম্পর্ককে সোহিনী সরকার প্রথম আলোকে বলেন, ‘আশা করি আমরা ভালো ছবি উপহার দিতে পারব। আমিও গর্বিত সত্যজিৎ রায়ের সেদিনকার বিখ্যাত ছবিতে অভিনয় করার সুযোগ পেয়ে।’

‘অরণ্যের দিনরাত্রি’র পোস্টার

৫২ বছর আগে মুক্তি পাওয়া ‘অরণ্যের দিনরাত্রি’ ছবিতে সৌমিত্র চট্টোপাধ্যায় ছাড়া আরও অভিনয় করেছিলেন শুভেন্দু চট্টোপাধ্যায়, শমিত ভঞ্জ, রবি ঘোষ, শর্মিলা ঠাকুর, কাবেরী বসু, মিমি গঙ্গোপাধ্যায় প্রমুখ।


পরিচালক অরুণ রায় বলেন, ‘৫২ বছর আগে লেখা “অরণ্যের দিনরাত্রি” আজ কতটা প্রাসঙ্গিক, সেটাই তুলে ধরতে চাইছি আমরা। ছবিটি কিন্তু মূল উপন্যাসের চিত্ররূপ। তবে আধুনিক সময়ের প্রেক্ষাপটে নতুনভাবে গল্প বলা হবে। ঝাড়খন্ডের পালামৌ জঙ্গলে ছবির শুটিং লোকেশন ঠিক করা হয়েছে। শুটিং শুরু হবে আগামী বছরের ফেব্রুয়ারিতে। ২০২৩ সালে পূজায় মুক্তি পাবে এটি।’

Also Read: ‘অপরাজিত’ শুক্রবার মুক্তি পাচ্ছে

‘অরণ্যের দিনরাত্রি’ সম্পর্কে বিস্তারিত জানাতে গত বুধবার রাতে দক্ষিণ কলকাতার একটি রেস্তোরাঁয় সংবাদ সম্মেলন করা হয়। সেখানে ছবির পোস্টারও উন্মোচন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন ছবির পরিচালক ও কলাকুশলীরা।

‘অরণ্যের দিনরাত্রি’তে অভিনয়ের সুযোগ পেয়ে গর্বিত সোহীনি