Thank you for trying Sticky AMP!!

নায়িকা থেকে খলনায়িকা

দীপা খন্দকার। ছবি: ফেসবুক

খলনায়িকা হলেন দীপা খন্দকার। ছবির নাম ‘রিভেঞ্জ’। আগামী সপ্তাহেই শুরু হবে শুটিং। এটি তার তৃতীয় চলচ্চিত্র। আগের ছবিগুলোতে তিনি নায়কের বোন ও মায়ের মতো সহনায়িকার ভূমিকায় অভিনয় করেছেন। খল চরিত্র এই প্রথম। তাই আলাদা করে প্রস্তুতি নিচ্ছেন এই অভিনেত্রী। চলচ্চিত্রটিতে তাঁর স্বামীর ভূমিকায় থাকছেন আরেক খল অভিনেতা মিশা সওদাগর।

দীপা খন্দকার

চলচ্চিত্রে আগের চরিত্রগুলো ফুটিয়ে তুলতে সেই অর্থে আলাদা কোনো প্রস্তুতি নিতে হয়নি। এবার দেখতে হচ্ছে দেশ–বিদেশি বেশ কিছু সিনেমা। যেখানে খল চরিত্রই প্রধান। তাঁর মতে, দেশের কোনো নারী চরিত্রকে এ ভূমিকায় আগে দেখা যায়নি।

অভিনয় শুরুর পর থেকেই এ ধরনের চরিত্রের প্রতি আলাদা একটা টান ছিল। তিনি বলেন, ‘সব সময় চেয়েছি, ভিন্ন কোনো গল্প বা চরিত্রে অভিনয় করব। তেমনই একটি গল্প ও চরিত্র পেয়েছি। ছেলেরাই মূলত চলচ্চিত্রে এ ধরনের চরিত্র আগে করেছেন। এটা আমার জন্য চ্যালেঞ্জিং।’

দীপা খন্দকার। ছবি: ফেসবুক

অভিনয়ে দীপার ২২ বছরের ক্যারিয়ার। এই সময়ে অনেকবার সিনেমায় অভিনয়ের প্রস্তাব পেয়েছেন। কোনোটা তাঁকে টানেনি, কোনোটা ব্যস্ততার কারণে ছাড়তে হয়েছে। এসব নিয়ে তাঁর কোনো আফসোস বা অভিমান নেই। তিনি মনে করেন, দীর্ঘ ক্যারিয়ারে ছোট পর্দায় যে কাজ করেছেন, এতেই তিনি নিজস্ব স্বাক্ষর রাখতে পেরেছেন। এখনো বাইরে গেলে মানুষ চেনে। অভিনীত কাজের প্রশংসা করেন।

এগুলোকেই তিনি ক্যারিয়ারের বিশেষ অর্জন বলে মনে করেন। তিনি বলেন, ‘জীবনটা নিজের মতো করে চালানোই আসল কথা। আমার যখন যেটা ইচ্ছা হয়েছে করেছি। যখন আমার কাজের জন্য দম ফেলার সময় থাকত না, সেই সময়ে বিয়ে করেছি। আমি ক্যারিয়ারের কথা চিন্তা করিনি। সন্তান নিয়েছি, লালন–পালন করছি। এখন অভিনয়, সংসার—দুটোই চালিয়ে যাচ্ছি। সন্তানদের ভবিষ্যতের কথা ভেবে করতে পারছি। এগুলোই আমার কাছে বড় পাওয়া। আমি কখনোই হতাশ হই না।’

দীপা খন্দকার

বর্তমানে ‘গুলশান অ্যাভিনিউ-২ ’, ও ‘বাকরখানি’ ধারাবাহিক নাটকে অভিনয় করছেন দীপা খন্দকার। দুটি নাটকের শুটিং করতেই মাসের বেশির ভাগ সময় কেটে যায়।

এখনকার নাটকগুলোর গল্প কতটা টানে জানতে চাইলে বলেন, ‘সব সময় তো আর একই রকম গল্পের প্রাধান্য থাকবে না। সময়ের সঙ্গে গল্প ও কাজের ধরনে পরিবর্তন হবে। ভালো–মন্দ মিলিয়েই কাজ হচ্ছে। আফসোস আমাদের নাটকের সোনালি অতীতের ধারাবাহিকতা ধরে রাখতে পারলাম না। তাহলে হয়তো নাটক আরও বেশি সমৃদ্ধ হতো।’

দীপা খন্দকার। ছবি: ফেসবুক

দীপা জানালেন, ‘রিভেঞ্জ’ সিনেমায় আরও অভিনয় করছেন শবনম বুবলী, জিয়াউল রোশান প্রমুখ। পরিচালনা করবেন মোহম্মদ ইকবাল। দীপা খন্দকার সম্প্রতি ‘পায়ের ছাপ’ সিনেমায় অভিনয় করেছেন। তাঁর প্রথম সিনেমা ছিল ‘ভাইজান এলো রে’।