Thank you for trying Sticky AMP!!

মোশাররফ করিমের অগ্রজ এবং...

মোশাররফ করিমের কোলাজ করা ৯ শিল্পী। ছবি: ইনস্টাগ্রাম

অগ্রজ! সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে ৯ শিল্পীর মুখাবয়ব দিয়ে এই মন্তব্য করেছেন অভিনেতা মোশাররফ করিম। সাদাকালো ছবিগুলো কোলাজ করে দিয়েছেন মোশাররফ। মুখগুলো দেখে মুগ্ধ করে ভক্তদের। সামাজিক যোগাযোগমাধ্যমে বেশির ভাগ সময়ে তারকারা নিজের এবং নিজের কাজের ছবি দেন, সেখানে গতকাল ব্যতিক্রম দেখা গেল মোশাররফকে। অগ্রজ ক্যাপশনে মোশাররফের কোলাজে রয়েছেন তারিক আনাম খান, হ‌ুমায়ুন ফরীদি, নাজমা আনোয়ার, মামুনুর রশীদ, আলী যাকের, সুবর্ণা মুস্তাফা, ফেরদৌসী মজুমদার, আবুল হায়াত ও আবদুল্লাহ আল মামুন।

এই কোলাজ সূত্রে কথা হলো মোশাররফ করিমের সঙ্গে। বললেন অনেক কথা। অগ্রজদের কাজ তাঁকে অনুপ্রাণিত করে। একই সূত্রে আরও বললেন, বর্তমান সময়ে অনেক অভিনেতা– অভিনেত্রীর সেই অর্থে অভিনয়ের স্কুলিং নেই। যে কারণে অনেকেই অভিনয় খ্যাতি পাওয়ার পর সেই শিল্পীসুলভ আচরণ করেন না। কারণ ব্যাখ্যা করে সময়ের এই দাপুটে অভিনেতা বলেন, যখন একটি অনভিজ্ঞ ছেলে বা মেয়ের মধ্যে স্কুলিং থাকে না, তখন সেই অনভিজ্ঞ শিল্পী যত বড় তারকাই হোক, তার মধ্যে সেই শিল্পীসুলভ আচরণ থাকে না। একজন শিল্পীর মধ্যে কিছু মানবীয় গুণ থাকা জরুরি। সেটা অল্প দিনে হয় না। এটা একটা চর্চার মধ্য দিয়ে তৈরি হয়। সে জন্য স্কুলিংটা জরুরি। যখন কোনো একটি স্কুলিং সেটা থিয়েটার হোক বা অন্য কোনো প্রতিষ্ঠান যা–ই হোক, সেখানে শিক্ষার্থীদের নির্দিষ্ট কিছু নিয়মানুবর্তিতার মধ্যে দিয়ে যেতে হয়। শিল্পের ছোঁয়ায় থাকলে তার মধ্যে কিছু মানবীয় পরিবর্তন ঘটে। এই পরিবর্তনটা হুট করে সম্ভব না।

মোশাররফ করিম। ছবি: প্রথম আলো

সময়ের জনপ্রিয় অভিনেতা মোশাররফ করিম নিজের অভিনয়ের অভিজ্ঞতা শেয়ার করে বলেন, ‘আমি নিজেই জানতাম না অভিনেতা হব কি না, কিন্তু শিল্পের মধ্যে লেগে ছিলাম। এখানে সবার মধ্যে একটা মানবীয় গুণের ব্যাকরণ খুঁজে পেয়েছি। তারিক ভাই (তারিক আনাম খান) হ‌ুমায়ুন ফরীদি, খালেদ খান তাঁদের থিয়েটারের শুরু থেকে দেখছি বড় মাপের তারকা কিন্তু মানবীয় গুণে ছিলেন গুণান্বিত। থিয়েটার বা কোনো প্রতিষ্ঠান থেকে যে স্কুলিং থাকে, সেটা সবাইকে আদর্শের একটা জায়গায় পৌঁছে দেয়। এটা দীর্ঘদিন ধরে একজন অভিনেতার মধ্যে তৈরি হয়।’ এ জন্য তিনি আরও বলেন, স্কুলিং আছে এমন গুণী অভিনেতা যাঁরা ছিলেন তাঁদের মধ্যে কোনো অহংকার বোধ থাকে না। অহংকার শিল্পীর শোভা নয়।