Thank you for trying Sticky AMP!!

‘শান্তি মলম দশ টাকা’ নাটকের দৃশ্য

শত পর্বে ‘শান্তি মলম ১০ টাকা’

অভিরামপুর গ্রামে বাবুলের চায়ের দোকান। এখানেই আড্ডা বসে সবার। আলোচনা হয় নানা বিষয় নিয়ে। এ আলোচনার কেন্দ্রে থাকে চা বিক্রেতা বাবুল। সে ট্রাম্প থেকে পুতিন, মঙ্গল গ্রহ থেকে সাবমেরিন—সবকিছুরই খবর রাখে। তাই এ দোকানেই আড্ডা জমে ওঠে। তবে বাবুলের দোকানে এখন সবচেয়ে বেশি আলোচিত হচ্ছে গ্রামের অশান্তির খবর। বাবুল তার প্রতিকারও জানে। সে দোকানের তাকে সাজিয়ে রেখেছে বেশ কিছু কৌটা। তাতে লেখা, ‘কুব্বাতের শান্তি মলম’।
ধারাবাহিক নাটক ‘শান্তি মলম ১০ টাকা’–এর পটভূমি এটি। গত বছরের ২৬ মে থেকে নাটকটির প্রচার শুরু হয়। শত পর্বের মাইলফলক ছুঁতে যাচ্ছে হিমু আকরামের চিত্রনাট্য ও পরিচালনায় এ ধারাবাহিক। ধারাবাহিকটির ১০০তম পর্ব প্রচার হবে শনিবার রাত ৯টা ২০ মিনিটে। এমনটাই জানিয়েছেন নির্মাতা।

নাটকটিতে অভিনয় করছেন সালাহউদ্দিন লাভলু, এজাজুল ইসলাম, ফারুক আহমেদ, মুকিত জাকারিয়া, সোহেল খান, প্রাণ রায়, আরফান আহমেদ, সিদ্দিকুর রহমান, মনিরা মিঠু, ঊর্মিলা শ্রাবন্তি কর, তানজিকা আমিন, জামিল হোসাইনসহ অনেকে।
অভিরামপুর গ্রামের কিছু অশান্তিতে থাকা মানুষকে ঘিরে ‘শান্তি মলম ১০ টাকা’র গল্প। কুব্বাত মিয়ার সালিশ, টিংকুর বউ কোহিনূরের ঝগড়া, তিন চোরের খুনসুটি, দুই বাটপারের মারামারি—সবকিছু মিলিয়ে অশান্তিতে থাকা এক গ্রামের মানুষের গল্প নিয়েই এগিয়ে যাচ্ছে নাটকটি।

নির্মাতা হিমু আকরাম

নাটক প্রসঙ্গে পরিচালক হিমু আকরাম বলেন, ‘শান্তি মলম ১০ টাকার বক্তব্য আসলে কী? কেউ জিজ্ঞেস করলে বলি, বক্তব্য–টক্তব্য বলে কিছু নেই আসলে। মানুষ দেখছে, মজা পাচ্ছে। এটাই শান্তির। প্রতিটি চরিত্র দর্শকের চেনা। পরিচিত গল্প। আমি বক্তব্যে নয়, গল্পে বিশ্বাসী। তবুও কিছু ব্যাপার তো থেকেই যায়। যেমন একটা গ্রাম, একটা বাঁদর। কিছু অশান্তিতে থাকা মানুষ। পুরো গল্প আর সংলাপে সেন্স অব হিউমার পাবেন ভরপুর।’

‘শান্তি মলম দশ টাকা’ নাটকের দৃশ্য

ধারাবাহিকটির অন্যতম চরিত্র কুব্বাত হিসেবে আছেন সালাহউদ্দিন লাভলু। তিনি বলেন, ‘কুব্বাত মিয়া গ্রামে সালিশ করে বেড়ায়। তার সঙ্গে থাকে একটি বানর, যার নাম মিস্টার দুলাল। এটা সত্যিই অসাধারণ চরিত্র। অসাধারণ বলার কারণ, পুরো নাটকের গল্পে আমাদের প্রতিদিনের অনিয়মই তুলে ধরা হয়েছে; তা–ও আবার হাসি-ঠাট্টার ছলে।’