Thank you for trying Sticky AMP!!

নাটকের দৃশ্যে ইলিয়াস কাঞ্চন

দীর্ঘদিন পর ইলিয়াস কাঞ্চন

কাল শনিবার রাত ৯টায় বাংলাদেশ টেলিভিশনে (বিটিভি) প্রচারিত হবে নাটক ‘রূপান্তর’। সুজাত শিমুলের রচনায়, শুভ্র আহমেদের নির্দেশনায় ও মাহফুজার রহমানের প্রযোজনায় নাটকটিতে অভিনয় করেছেন ইলিয়াস কাঞ্চন, মামুনুর রশিদ, আহসান হাবিব নাসিম, সুষমা সরকার, সাজ্জাদ সাজু, নীলিমা নূপুর, শামা ফারজানা, উত্তম অধিকারী, ওয়ানিয়া আহমেদ ও তাপস সরকার। এ নাটকের মাধ্যমেই দীর্ঘদিন পর কোনো টিভি নাটকে দেখা যাবে চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনকে।

নাটকের গল্পে দেখা যাবে, কামরান আহমেদ একজন অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা। দুই ছেলে, এক মেয়ে, বড় ছেলের বউ রেহানা ও নাতনি অরিনকে নিয়ে তাঁর সংসার।

‘রূপান্তর’ নাটকের দৃশ্য

পরিবারের সবার ওপর তাঁর ভীষণ আক্ষেপ। কারণ, কারোর মধ্যে কোনো শৃঙ্খলা নেই।

Also Read: এতে আনন্দটা ভাগ হয়ে যাচ্ছে: ইলিয়াস কাঞ্চন

তিনি সব সময় ভাবতেন পরিবারের সবাইকে যদি শৃঙ্খলায় নিয়ে আসতে পারতেন! কিন্তু তা কী করে সম্ভব! সবাই তো এখন অনেক বড় হয়ে গেছে।

‘রূপান্তর’ নাটকের দৃশ্য

একদিন সকালে তিনি ঘুম থেকে জেগে উঠে নিজেকে দেখতে পান একজন শক্তিমান মানুষের বেশে, শাসকের বেশে, অর্থাৎ মেটামোরফোসিসে আক্রান্ত হলেন কামরান সাহেব। হাতে লাঠি নিয়ে চিৎকার করে সবাইকে ডাকতে শুরু করলেন। সৈন্যদের মতো সিঙ্গেল লাইনে দাঁড় করালেন সবাইকে।

নানা রকম আদেশ দিতে থাকেন। তাদের বাবার এই আচরণে পরিবারের সবাই বেশ চিন্তিত। কিন্তু কয়েক দিনের মধ্যে পরিবারের সবাই চলে আসে শৃঙ্খলার বৃত্তে। একদিন সকালে তাদের বাবা ঘুম থেকে ওঠার আগেই সবাই প্যারেডে হাজির। সবার ইচ্ছা, তারা বাবাকে সারপ্রাইজ দেবে। কিন্তু তাদের বাবার এসব ঘটনার কিছুই মনে নেই। তিনি আবার স্বাভাবিক মানুষ হয়ে গেছেন। প্রত্যেকে দারুণভাবে এই শৃঙ্খলাবদ্ধ জীবনকে অনুভব করতে লাগল।

আধুনিক ঢাকা শহরের পরিবারগুলোয় বাবার শাসন না থাকলে পরিবারের সদস্যদের যে অবস্থা হয়, তারই চিত্র দেখানো হয়েছে এ নাটকে।