Thank you for trying Sticky AMP!!

হঠাৎ কেন বেড়েছে দাবার বিক্রি

‘দ্য কুইন’স গ্যামবিট’ সিরিজের একটি দৃশ্য এবং ওয়াল্টার টেভিসের বইয়ের প্রচ্ছদ

সারা বিশ্বে হঠাৎ করেই দাবা খেলার প্রতি আগ্রহ বেড়ে গেছে। কারণটা অদ্ভুত। নতুন এই ‘ট্রেন্ড’ তৈরিতে প্রভাব ফেলেছে গত অক্টোবর মাসে নেটফ্লিক্সে মুক্তি পাওয়া মিনিসিরিজ ‘দ্য কুইন’স গ্যামবিট’। ১৯৮৩ সালে ওয়াল্টার টেভিসের লেখা ‘দ্য কুইন’স গ্যামবিট’ উপন্যাস থেকে নির্মিত হয়েছে এই মিনিসিরিজ। বেথ হারমন নামের এক প্রতিভাবান দাবারুকে নিয়ে এগিয়েছে সিরিজের গল্প।

বেড়েছে দাবা বোর্ডের বিক্রি

‘দ্য কুইন’স গ্যামবিট’ মুক্তির পর একদিকে তুমুল হারে বেড়েছে এর ‘ভিউ’, সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে দাবা বোর্ডের বিক্রি। এমনকি মোবাইল অ্যাপে দাবা খেলার হারও আগের চেয়ে বেড়ে গেছে বহুগুণে। যুক্তরাষ্ট্রভিত্তিক বাজার গবেষণা প্রতিষ্ঠান এনপিডির হিসাব অনুযায়ী, ২৩ অক্টোবর ‘দ্য কুইন’স গ্যামবিট’ নেটফ্লিক্সে আসার পর দাবা বোর্ডের বিক্রি ১২৫ শতাংশ বেড়েছে। গলিয়াথ গেমস নামে একটি খেলনা তৈরির প্রতিষ্ঠান জানিয়েছে, শুধু তাদের তৈরি করা দাবাই আগের তুলনায় ১ হাজার শতাংশ বেশি বিক্রি হয়েছে গত ১ মাসে। অন্যদিকে আইফোনের অ্যাপ স্টোরে ‘চেজ’ নামের গেমটি হঠাৎ করেই উঠে এসেছে টপচার্টে।

‘দ্য কুইন’স গ্যামবিট’ সিরিজের প্রধান চরিত্র বেথ হারমোনের ভূমিকায় অভিনয় করেছেন আনইয়া টেইলর–জয়

নেটফ্লিক্স শুরু থেকেই বলে এসেছে, তারা তাদের প্ল্যাটফর্মে বিজ্ঞাপন প্রচারের ব্যবস্থা রাখবে না। তবে বিপণনজগতের মানুষেরা নেটফ্লিক্সের মতো ওটিটি (ওভার দ্য টপ) কনটেন্ট প্ল্যাটফর্মে পণ্যের প্রচারের ব্যাপক সম্ভাবনা দেখতে পাচ্ছেন। সরাসরি বিজ্ঞাপন প্রচার না করলেও এর আগে অবশ্য নেটফ্লিক্স ‘প্রোডাক্ট প্লেসমেন্ট’–এর মাধ্যমে বিজ্ঞাপনদাতাদের কাছ থেকে আয় করেছে। যেমন ‘স্ট্রেঞ্জার থিংস’ সিরিজে বেশ কয়েকটি দৃশ্যে কলাকুশলীদের কোকাকোলা পান করতে দেখা যায়।

তবে ‘দ্য কুইন’স গ্যামবিট’ সত্যিকার অর্থেই ওটিটি কনটেন্ট প্ল্যাটফর্ম এবং বিপণনজগতের মানুষদের নতুন করে ভাবাচ্ছে। এর আগে মার্চ ও সেপ্টেম্বর মাসে হঠাৎ করেই বারবি পুতুলের বিক্রি বেড়ে গিয়েছিল। জানিয়ে রাখি, মার্চ মাসে নেটফ্লিক্সে মুক্তি পেয়েছিল ‘বারবি ড্রিমহাউস অ্যাডভেঞ্চার্স’, আর সেপ্টেম্বরে মুক্তি পেয়েছে ‘বারবি প্রিন্সেস অ্যাডভেঞ্চার্স’ নামের সিনেমা।

সূত্র: কোয়ার্টজ