Thank you for trying Sticky AMP!!

ঈদের আগেই ঈদ আনন্দে

আমিনুল হক| ছিব: খালেদ সরকার

ঈদের আগেই ঈদের আনন্দে মাতেন আমিনুল হক। পরিবারের সবার জন্য কেনাকাটা দিয়েই শুরু হয় এই আনন্দ। বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সাবেক এই গোলরক্ষক বললেন, ‘কারও জন্য কিছু কেনার পর সে যদি পছন্দ করে, তাহলে অনেক ভালো লাগে। ঈদের আগে তাই ঈদের দিনের মতোই আনন্দ পাই। ঈদের দিনও আমার একটু ফ্যাশনেবল পোশাক পরতেই ভালো লাগে।’
ঈদের দিন সকালে উঠেই ছেলের ঘুম ভাঙিয়ে তৈরি হতে থাকেন নামাজের জন্য। দুজনেই নতুন পোশাক পরে মিষ্টিমুখ করে এরপর ভাই-ভাতিজাদের সঙ্গে ছোটেন ঈদগাহে। সেখান থেকে ফিরে বাড়িতে আসা অতিথিদের সঙ্গে কাটে কিছুটা সময়। এরপর নিজের বাসায় অথবা কোনো ভাইয়ের বাসায় সবাই মিলে দুপুরের খাবার খাবেন। বিকেলের দিকে হয়তো পরিবার নিয়ে যাবেন শ্বশুরবাড়ি। সন্ধ্যায় থাকবেন বন্ধুদের আড্ডায়। তাঁদের সঙ্গেই কাটবে রাতের অনেকটা সময়।
ঈদের সারা দিনই আমিনুলের পরনে থাকবে পাঞ্জাবি। সিল্কের হালকা ফিরোজা বা নীল রঙের পাঞ্জাবি হতে পারে সেটা। কলার ও বুকে থাকবে নকশা। তবে বেশি গরম পড়লে সিল্কের বদলে পরবেন সুতি পাঞ্জাবি। সঙ্গে থাকবে পায়জামা। পায়ে চামড়ার স্যান্ডেল। এক হাতে ঘড়ি পরবেন, অন্য হাতে ব্রেসলেট। আঙুলে থাকবে আকিক পাথরের আংটি। ছোট করে ছাঁটা চুল সামনের দিকে কিছুটা উঁচু করে রাখবেন।