Thank you for trying Sticky AMP!!

ইফতারের জন্য কেটে রাখা ফল কতক্ষণ পর্যন্ত খাওয়া যাবে?

একবার কাটা হয়ে গেলে কতক্ষণ পর্যন্ত এসব ফলের পুষ্টি উপাদান ঠিক থাকে

ইফতারে ফলমূল ও ফলের সালাদ খাই আমরা। এসব খাবার থেকে পাওয়া যায় নানান রকম পুষ্টি উপাদান। পানির চাহিদা মেটাতেও কাজে আসে। ইফতারের আয়োজন হিসেবে সাধারণত বিকেলের দিকে ফলমূল কেটে রাখা হয়। ছোট ছোট করে কেটে রাখা ফলে সালাদ তৈরির প্রস্তুতিও চলে। ইফতার করতে বসেই যে এগুলোর সবটা খেয়ে ফেলা হয়, তা কিন্তু নয়।

মাগরিবের নামাজের পরও ধীরেসুস্থে খাওয়া যায় ফল ও সালাদ। কিন্তু একবার কাটা হয়ে গেলে কতক্ষণ পর্যন্ত এসব ফলের পুষ্টি উপাদান অক্ষুণ্ন থাকে? বিকেলে কেটে রাখা ফল বা সালাদ কি তারাবিহর নামাজের পর খাওয়া ঠিক হবে? একবারে বেশি পরিমাণে কাটা হয়ে গেলে কি সেগুলো সংরক্ষণ করা যায়? এমন সব প্রশ্নের উত্তর দিলেন ঢাকার গভর্নমেন্ট কলেজ অব অ্যাপ্লাইড হিউম্যান সায়েন্সের খাদ্য ও পুষ্টিবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক শম্পা শারমিন খান।

কেটে রাখা ফল দ্রুত খেয়ে ফেলা ভালো। মডেল: জেরিন

কেটে রাখা ফলমূল বা সালাদ, এমনকি সালাদে ব্যবহৃত নানান ধরনের পাতা কেটে ফেলার পর যত দ্রুত সম্ভব খেয়ে নেওয়া উচিত। বাতাসের সংস্পর্শে এসব খাবারের ভিটামিন সহজে নষ্ট হয়ে যায়। তবে ইফতারের ঠিক আগমুহূর্তেই তো আর সব কাটাকুটির কাজ করা সম্ভব হয়ে ওঠে না। তাই একটু আগেভাগেই কেটে রাখতে হয়। কিন্তু পুষ্টিমান বজায় রাখতে চাইলে এগুলো রাখতে হবে বায়ুরোধী পাত্রে। অবশ্যই পাত্রের মুখ ভালোভাবে আটকে রাখতে হবে। চাইলে ফ্রিজেও রাখতে পারেন। তবে কাটার পর দেড় থেকে দুই ঘণ্টার মধ্যেই এগুলো খেয়ে ফেলতে হবে; তা পাত্রটি আপনি ফ্রিজেই রাখুন কিংবা বাইরে। না কেটে শুধু খোসা ছিলে রাখলেও কিন্তু একই নিয়ম।

Also Read: কোনো ডায়েট কাজে না এলে কী করবেন

যে কোনো ফল বা সালাদ কাটার পর দ্রুত খেয়ে ফেলতে চেষ্টা করুন

তাই আপনি ইফতারের জন্য বিকেলে ফল বা সালাদ কাটলে এমন পরিমাণে কাটবেন, যেন তা দেড়-দুই ঘণ্টার ভেতরেই খাওয়া হয়ে যায়। এরপর আবার ফল বা সালাদ খেতে চাইলে আরেকবার কষ্ট করে কেটে নিতে হবে। নইলে তখন এমন ফল বেছে নিতে পারেন, যা না কেটেই খোসাসমেত খাওয়া যায়। এ নিয়মের ব্যতিক্রম যে একেবারেই নেই, তা অবশ্য নয়। গাজর কেটে ১২ থেকে ১৫ ঘণ্টা অবধি রেখে দিতে পারবেন বায়ুরোধী বাক্সে, তবে অবশ্যই ফ্রিজে। গাজরের বাক্সটা বাইরে রাখলে কিন্তু দুই ঘণ্টার মধ্যেই খেয়ে ফেলতে হবে।

গাজর কেটে খেয়ে ফেলুন দুই ঘণ্টার মধ্যে। মডেল: তুর্জি

Also Read: ইফতারে চিনি মেশানো শরবত খেলে কি ওজন বাড়বে

আরও একটি বিষয় মনে রাখতে হবে সব সময়। সব ফল ও সালাদের উপকরণ কাটার আগেই ধুয়ে ফেলা উচিত। কাটার পর আর এগুলোয় পানি লাগাবেন না। এতেও ভিটামিন নষ্ট হয়ে যায়। তবে যেসব ফল কাটার পর কালচে হয়ে যায়, সেগুলো অনেক সময় শিশুরা খেতে চায় না। এমন হলে এসব ফল কাটার সময় এই কালচে ভাবটা এড়াতে লেবু-পানিকে কাজে লাগাতে পারেন। এসব ফল কাটার সময় একটি বাটিতে লেবু-পানি নিয়ে বাটিটা রাখুন হাতের কাছেই। কাটার পরপরই লেবু-পানির পাত্রে ঢেলে দিন ওই ফলের টুকরাগুলো। আবার সঙ্গে সঙ্গেই তুলে পানি ঝরিয়ে নিন। এরপর বায়ুরোধী পাত্রে রেখে দিন। তবে এগুলোও দেড়-দুই ঘণ্টার মধ্যে খেয়ে ফেলতে হবে। যদিও কাটার পর পানির সংস্পর্শ পাওয়ার কারণে খানিকটা ভিটামিন কিন্তু হারিয়েই যাবে, তবু শিশুদের এসব ফল খেতে উৎসাহ দিতে এই পদ্ধতি অবলম্বন করতে পারেন।

Also Read: যেসব খাবার ওজন বাড়ায়