Thank you for trying Sticky AMP!!

টাকা ছাড়া কিংবা সামান্য টাকায় কীভাবে আনন্দ খুঁজে পাবেন

জীবনের প্রায় প্রতিটি ক্ষেত্রেই অর্থের প্রয়োজন। তাই বলে টাকা কম থাকলে বা ফুরিয়ে গেলেই কি আনন্দহীন হয়ে উঠবে জীবন! খুঁজে নিন জীবনে সুখ পাওয়ার সহজ কিছু পথ।

নদী, গাছ, পাখি ও খোলা আকাশের নীচে কিছু সময় কাটালে মনে এক ধরনের প্রশান্তি কাজ করে

প্রকৃতির কাছে যান

যদি নিজের একটা সাইকেল থাকে বেরিয়ে পড়ুন। পায়ে হেঁটে চলে যেতে পারেন কাছের কোনো পার্ক বা উদ্যানে। লেক, গাছ, পাখি ও কাঠবিড়ালির সঙ্গে কিছু সময় কাটান। পরিবার বা বন্ধু নিয়ে বাজেটের মধ্যেই কাছের পার্কে চড়ুইভাতির আয়োজন করতে পারেন। ছেলেবেলার মতো বাড়ির ছাদেও হতে পারে ঘরোয়া পিকনিক।

নিয়মিত মেডিটেশন করলে মনে আসে প্রশান্তি

মনের প্রশান্তি বাড়ান

মনকে শান্ত করতে, একাগ্রতা বাড়াতে নিয়মিত মেডিটেশনের জুড়ি নেই। বিষণ্নতা থেকে বেরিয়ে আসতে লিখতে পারেন নিজের অভিজ্ঞতা ও চিন্তার কথা। আপনার পছন্দের বিষয়ে বানাতে পারেন ব্লগ। শারীরিক কসরত বা ব্যায়ামের মাধ্যমেও নিজেকে আনন্দ দিতে পারেন। মুঠোফোনের অ্যাপ ও ভিডিও দেখে শুরু করতে পারেন দৌড়, যোগব্যায়াম বা নাচ।

Also Read: এই তিনটি যোগ মনকে শান্ত করে

শিখতে পারেন নতুন নতুন রান্না

নতুন কিছু শিখুন

নিজের জ্ঞানের বাইরেও নতুন কিছু শেখার চেষ্টা করুন। হোক তা অনলাইন বা অফলাইন। নিজের শখের পরিধিকে করুন বিস্তৃত। শিখতে পারেন নতুন নতুন রান্না, সেলাই বা পেইন্টিং। বাজানো শিখতে পারেন প্রিয় কোনো বাদ্যযন্ত্র। সাঁতার না জানলে এই জরুরি কৌশলটিও শিখে নিতে পারেন।

বাড়ির ছাদেই হতে পারে চড়ুইভাতির নান্দনিক আয়ােজন।

পরিবার ও বন্ধুদের সঙ্গে আনন্দ ভাগ করে নিন

কোনো একটি সুবিধাজনক সময়ে পরিবার ও বন্ধুদের নিয়ে উপভোগ করতে পারেন পছন্দের কোনো সিনেমা। আয়োজন করতে পারেন ঘরোয়া কোনো খেলার প্রতিযোগিতা। এতে একে অন্যের সঙ্গে সময় দেওয়ার মাধ্যমে আনন্দও ভাগ হবে। সবাই একসঙ্গে কোনো ছুটির দিনে বাড়িতেই করতে পারেন নৈশভোজের আয়োজন। যান্ত্রিক ডিভাইসগুলো দূরে রেখে গল্প করেও কাটাতে পারেন সুন্দর সময়।

Also Read: ছুটির দিনে কত্ত মজা

ঘর সাজালে খুব ভালো একটা সময় কাটবে

নতুন করে গোছান

মাঝেমধ্যে বাড়ির আসবাব, কাপড়চোপড় গোছান। অপ্রয়োজনীয় জিনিস বিক্রি করুন বা কাউকে দিয়ে দিন। ঘরের আসবাব, সাজে পরিবর্তন আনার চেষ্টা করুন। এতে নতুনত্বের পাশাপাশি ভালো একটা সময় কাটবে।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া