Thank you for trying Sticky AMP!!

কমপক্ষে ২ ইঞ্চি উচ্চতা বাড়াতে চাই

ডায়েট, ব্যায়াম ও ওজন কমানো–বাড়ানো নিয়ে পাঠকদের নির্বাচিত প্রশ্নের উত্তর দিয়েছেন বারডেম জেনারেল হাসপাতালের প্রধান পুষ্টিবিদ ও বিভাগীয় প্রধান শামছুন্নাহার নাহিদ

শামসুন্নাহার নাহিদ

প্রশ্ন ১. আমার বয়স ২১ বছর, উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি, ওজন ৫৭ কেজি। কমপক্ষে ২ ইঞ্চি উচ্চতা বাড়াতে চাই। সম্ভব কি না, জানালে উপকৃত হব।

আনোয়ার হোসাইন

উত্তর: সাধারণত ছেলেদের ক্ষেত্রে ১৮ বছর পর্যন্ত উচ্চতা বাড়ে। তারপর সাধারণত হাড়ের বৃদ্ধি বন্ধ হয়ে যায়। উচ্চতার প্রায় ৬০ থেকে ৮০ ভাগ বংশগত। বাকি ২০-৪০ ভাগ নির্ভর করে সঠিক পরিমাণ ও আনুপাতিক হারে পুষ্টিকর খাবার খাওয়া, স্ট্রেচিং ধরনের ব্যায়াম অথবা খেলাধুলা, সময়মতো পর্যাপ্ত ঘুমসহ কয়েকটি বিষয়ের ওপর। আর এসব বিষয় ১০ থেকে ১৮ বছর বয়সের মধ্যে ঠিকঠাক মেনে চললে সবচেয়ে বেশি কার্যকর হয়। এ বয়সে উচ্চতা বাড়ানোর জন্য গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান হলো ভিটামিন ডি (যা হাড়ের গঠন মজবুত করে), ক্যালসিয়াম (গ্রোথ হরমোন বাড়াতে সাহায্য করে, যা হাড়ের বৃদ্ধির মূল ধাপ) এবং প্রোটিনের (প্রায় ২-২.৫ গ্রাম প্রোটিন প্রতি কেজি ওজনের জন্য প্রতিদিন প্রয়োজন) ওপর। পাশাপাশি প্রোটিনের সর্বোচ্চ কার্যকারিতা পেতে খাবারে ক্যালরি ও অন্যান্য পুষ্টি উপাদান সঠিক পরিমাণে থাকতে হবে।

পাঠকের প্রশ্ন, বিশেষজ্ঞের উত্তর

পাঠকের প্রশ্ন পাঠানো যাবে ই–মেইলে, ডাকে এবং প্র অধুনার ফেসবুক পেজের ইনবক্সে।

ই–মেইল ঠিকানা: adhuna@prothomalo.com

(সাবজেক্ট হিসেবে লিখুন ‘পাঠকের প্রশ্ন’)

ডাক ঠিকানা

প্র অধুনা, প্রথম আলো, প্রগতি ইনস্যুরেন্স ভবন, ২০–২১ কারওয়ান বাজার, ঢাকা ১২১৫।

(খামের ওপর লিখুন ‘পাঠকের প্রশ্ন’) ফেসবুক পেজ: fb.com/Adhuna.PA