Thank you for trying Sticky AMP!!

যোগব্যায়ামে সমাধান

>শুধু ওজন কমানো নয়—যোগব্যায়ামে সমাধান মেলে শরীরের আরও নানা জটিলতার। শরীরের একেকটি অংশের জন্য আছে একেক ধরনের ব্যায়াম। কোনো আসন পায়ের মেদ কমিয়ে দেয়, তো কোনোটা আবার লম্বা হতে সাহায্য করে। নারীদের ঋতুজনিত সমস্যার সমাধানেও আছে যোগব্যায়ামের দাওয়াই। নারীদের জন্য যোগব্যায়ামের তেমনই কিছু আসন নিয়ে লিখেছেন যোগব্যায়াম প্রশিক্ষক বাপ্পা শান্তনু

নটরাজাসন

যেভাবে করবেন: সোজা হয়ে দাঁড়িয়ে বাঁ পা-কে পেছনের দিকে মুড়ে নিন। বাঁ হাত পেছন দিকে নিয়ে বাঁ পায়ের পাতা বা বৃদ্ধাঙ্গুল ধরুন। ডান হাত সামনের দিকে সোজা টানটান করা থাকবে। এক পা দিয়ে করার পর এই আসন অন্য পা দিয়েও করুন। খেয়াল রাখবেন, যে পা মাটিতে থাকবে সে পায়ের হাঁটু যেন একদম না ভাঙে, টানটান করে সোজা রাখবেন। হাঁটু ভেঙে গেলেই ভারসাম্য হারিয়ে যাবে। এই আসনে ৩০ সেকেন্ড থেকে শুরু করে নিজের সামর্থ্য ও প্রয়োজন অনুযায়ী সময়কাল বাড়াতে পারেন।
উপকারিতা: এই আসন ঊরুর মাংসপেশির চর্বি কমিয়ে সুন্দর গড়ন তৈরি করে। শরীরকে অনেক হালকা ও ফুরফুরে করে তোলে।

তাড়াসন

যেভাবে করবেন: পায়ের পাতা পাশাপাশি রেখে সোজা হয়ে দাঁড়িয়ে পড়ুন। লম্বা শ্বাস টেনে দুই হাত পাশের দিক দিয়ে ওপরে ওঠান। হাত যেমন ওপরে উঠবে পায়ের গোড়ালিও সঙ্গে সঙ্গে ওপরে ওঠা উচিত। শরীরের ভার পায়ের পাতার ওপরে থাকবে এবং শরীর ওপরের দিকে পুরো টানটান হয়ে থাকবে। আসনে থাকা অবস্থায় শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক থাকবে। এই আসন ১০ সেকেন্ড দিয়ে শুরু করুন। পরে সময় বাড়িয়ে কমপক্ষে ৩০ সেকেন্ড করবেন। ৩০ সেকেন্ড থেকে সময় বাড়িয়ে ২-৩ মিনিট পর্যন্ত যেতে পারেন।

উপকারিতা: পায়ের কাফ মাসলের চর্বি কমায় ও শক্তিশালী করে। এই আসনে লম্বা শ্বাস নেওয়ায় ফুসফুস সুদৃঢ় ও বিস্তৃত হয়। উচ্চতা বাড়াতে তাড়াসন সর্বোত্তম।

সুপ্ত অশ্বসঞ্চালন আসন

যেভাবে করবেন: সমতল স্থানে ইয়োগোম্যাট বা মোটা কোনো জিনিসের ওপর দাঁড়িয়ে ডান পা পেছন দিকে বাড়িয়ে দিতে হবে। পা ভূমি স্পর্শ করে থাকবে। এবার বাঁ পা সামনে সোজাভাবে রেখে হাঁটু থেকে পায়ের সামনের অংশ ভাঁজ করে ৯০০ কোনে রাখতে হবে। বাঁ হাত বাঁ পায়ের হাঁটুর ওপর এবং ডান হাত বাঁ পায়ের পাতার ওপর রাখুন। হাত দুটো সোজা থাকবে। মেরুদণ্ড সোজা করে রাখুন। পরে একইভাবে বাঁ পা পেছনে দিয়ে এই আসন বিপরীতভাবেও করতে হবে। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক থাকবে। প্রতি দিকে কমপক্ষে ৩ বার করুন। ৩০ সেকেন্ড থেকে ১ মিনিট সময় পর্যন্ত করতে পারেন। 

উপকারিতা: পায়ের অতিরিক্ত চর্বি দূর করে। আর্থ্রাইটিস, বাত, মাসিক ঋতুজনিত সমস্যা, হাঁটুতে ব্যথা, শিরায় টান ধরা প্রভৃতি সমস্যার ক্ষেত্রে এই আসন খুবই ফলদায়ক।