Thank you for trying Sticky AMP!!

শীতে গোড়ালি ফাটলে অবহেলা নয়

.

শীতকালে সবার পায়ের গোড়ালি ফাটে। সাধারণ সমস্যা মনে হলেও এই থেকে নানা জটিলতা হতে পারে। যেমন: ব্যথা তো হয়ই, অনেক সময় পায়ের িনচের ত্বক ফেটে রক্তক্ষরণ হতে পারে। এই ফাটার মধ্য দিয়ে জীবাণু প্রবেশ করে সংক্রমণ ঘটাতে পারে। আর তা থেকে সেলুলাইটিস এমনকি আলসার পর্যন্ত হতে পারে। তাই গোড়ালি ফাটারোধে যত্নবান হওয়া দরকার।
যেসব কারণে গোড়ালির ত্বক ফাটতে পারে, সেগুলো হলো অতিরিক্ত গরম পানিতে পা বেশি সময় ভিজিয়ে রাখা, পানিশূন্যতা, অতিরিক্ত ঘষাঘষি, ত্বকের শুষ্কতা, অতিরিক্ত ওজন, শক্ত জায়গায় খালি পায়ে দাঁড়িয়ে থাকা ইত্যাদি। পেছন খোলা জুতা পরলেও এ সমস্যা বাড়ে। এ ছাড়া শক্ত পুরু চামড়া বা হাইপারকেরটোসিস, সোরিয়াসিস, জুভেনাইল প্লান্টার ডারমাটোসিস, এটোপিক ডারমাটোসিস, ডায়াবেটিস ও থাইরয়েডের রোগীদের ঝুঁকি বেশি।

চিকিৎসা: শীতকালেও শরীর যেন পানিশূন্য না হয়, সে জন্য প্রচুর পানি পান করবেন। গোসলের সময় পিউমিস স্টোন ব্যবহার করে শক্ত মৃত ত্বক তুলে ফেলা ভালো। বারবার ময়েশ্চারাইজিং ক্রিম ব্যবহার করুন। যাঁরা বারবার পা ভেজান (যেমন অজু করার সময়) তাঁরা প্রতিবারই পা মুছে ময়েশ্চারাইজিং ক্রিম লাগাবেন। বেশিক্ষণ খালি পায়ে হাঁটবেন না এবং শীতে পেছন খোলা জুতা না পরাই ভালো। হিলপ্যাড ব্যবহার করতে পারেন। ইউরিয়া, স্যালিসাইলিক অ্যাসিড, আলফা হাইড্রক্সি অ্যাসিড এবং ল্যাকটিক অ্যাসিডযুক্ত ক্রিম ব্যবহার করা ভালো। ডায়াবেটিস, স্নায়ুর সমস্যা বা থাইরয়েডের সমস্যা থাকলে তার যথাযথ চিকিৎসা নিন। সংক্রমণ, আলসার বা ঘা হয়ে গেলে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিন। 

 ডা. তাহমিনা আক্তার