Thank you for trying Sticky AMP!!

পিরিয়ড অনিয়মিত হলে কী করবেন

পরামর্শ দিয়েছেন—ল্যাবএইড স্পেশালাইজড হাসপাতালের চিফ কনসালট্যান্ট (অবস্ অ্যান্ড গাইনি) অধ্যাপক মেজর (অব.) ডা. লায়লা আর্জুমান্দ বানু

প্রশ্ন: আমার বয়স ১৭ বছর। উচ্চতা ৫ ফুট ১ ইঞ্চি, ওজন ৫৭ কেজি। ১৪ বছর বয়সে আমার পিরিয়ডের সমস্যা দেখা দেয়। তখন আমার ওজন ছিল ৬২ কেজি। ডাক্তারের পরামর্শে ওজন অল্প কমালে কয়েক দিন পিরিয়ড নিয়মিত ছিল। এখন আবার অনিয়মিত হচ্ছে। ওষুধ খাওয়া ছাড়া পিরিয়ড হয়ই না। আমার চুল পড়ার সমস্যাও রয়েছে। এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার উপায় কী? আর কীভাবে আমার চুল ঘন হবে, জানাবেন।

নাম প্রকাশে অনিচ্ছুক

পরামর্শ: আপনার পিরিয়ডে অনিয়ম হচ্ছে কেন, প্রথমে এটি জানা জরুরি। এ জন্য কিছু হরমোন পরীক্ষা করাতে হবে। আল্ট্রাসনোগ্রাফি যদি না করিয়ে থাকেন, তাহলে এটিও করাতে হবে। পরীক্ষা-নিরীক্ষার ফলাফলের ভিত্তিতে ওষুধ সেবন করলে আশা করি ঠিক হয়ে যাবে। আর চিকিৎসকের পরামর্শ অনুযায়ী আপনি ওজন কমিয়েছেন, এটি খুব ভালো লক্ষণ। সম্ভব হলে আরেকটু ওজন কমিয়ে ৫০ কেজির কাছাকাছি নিয়ে আসুন। চুল পড়ার সমস্যা সমাধানে পুষ্টিকর খাদ্যাভ্যাস নিশ্চিত করুন। নিয়মিত শাকসবজি, সালাদ ও ভিটামিন ই ক্যাপসুল খেলে চুল পড়া রোধ হবে বলে আশা করা যায়।