Thank you for trying Sticky AMP!!

রাজশাহীর তিন পদ

তাপসি মরিয়ম থাকেন রাজশাহীতে। সেরা রাঁধুনী–১৪২২ প্রতিযোগিতার সেরা আটে ছিলেন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মাৎস্যবিজ্ঞানে পিএইচডি করছেন। মাছ ধরা, ভ্রমণ আর রান্না করতে ভালোবাসেন তাপসি। তাপসি মরিয়মের রান্না করা রাজশাহীর কয়েকটি খাবার থাকছে পাঠকের রেসিপি  বিভাগে।

মাষকলাইয়ের ডালে পালংশাক

মাষকলাইয়ের ডালে পালংশাক
উপকরণ: মাষকলাইয়ের ডাল ২৫০ গ্রাম, পালংশাক ২ কাপ, পেঁয়াজকুচি ২ টেবিল চামচ, রসুনবাটা ১ চা-চামচ, আদাবাটা ১ চা-চামচ, শুকনা মরিচ ৩-৪টি, হলুদগুঁড়া ১ চা-চামচ, মরিচগুঁড়া ১ চা-চামচ, গোটা জিরা আধা চা-চামচ, ধনেগুঁড়া ১ চা-চামচ, লবণ স্বাদমতো, তেল পরিমাণমতো ও জিরাগুঁড়া আধা চা-চামচ।
প্রণালি: মাষকলাইয়ের ডাল ভেজে পানি দিয়ে অল্প সেদ্ধ করে নিন। এবার পালংশাক, আদাবাটা, মরিচগুঁড়া, হলুদগুঁড়া, ধনে ও জিরাগুঁড়া, লবণ, তেল ও পরিমাণমতো পানি দিয়ে ঢেকে রান্না করতে হবে। এবার অন্য একটি পাত্রে তেল গরম করে তাতে পেঁয়াজকুচি, রসুনকুচি, শুকনা মরিচ, গোটা জিরা দিয়ে নেড়ে লাল করে ভেজে নিতে হবে। এরপর এতে রান্না করা ডাল বাগাড় দিয়ে নেড়ে একটু ঘন করে নামিয়ে পরিবেশন করুন।

বড়ি ও বেগুনে ইলিশ মাছ

বড়ি ও বেগুনে ইলিশ মাছ
উপকরণ: ইলিশ মাছ ৬ টুকরা, কুমড়ো বড়ি ৫-৬টি, বেগুন ১টি (কিউব করে কাটা), হলুদগুঁড়া ১ চা-চামচ, মরিচগুঁড়া ১ চা-চামচ, জিরাগুঁড়া ১ চা-চামচ, আদাবাটা ১ চা-চামচ, রসুনবাটা আধা চা-চামচ, কাঁচা মরিচ ৩-৪টি, লবণ স্বাদমতো, সরিষার তেল পরিমাণমতো ও পেয়াঁজকুচি ১ টেবিল চামচ।
প্রণালি: প্রথমে সরিষার তেলে বড়ি হালকা লাল করে ভেজে তুলে নিতে হবে। পাত্রে তেল গরম হলে পেঁয়াজ লাল করে ভেজে নিয়ে একে একে সব মসলা ও পানি দিয়ে নাড়িয়ে নিন। মসলা কষিয়ে তেল ওপরে উঠে এলে তাতে ইলিশ মাছ দিয়ে আবার কষিয়ে নিতে হবে। এবার এতে বড়ি, বেগুন, স্বাদমতো লবণ ও পরিমাণমতো পানি দিয়ে ঢেকে রান্না করুন। ঝোল একটু ঘন হয়ে এলে ওপরে কাঁচা মরিচ দিয়ে ১ মিনিট ঢেকে নামিয়ে ফেলতে হবে। পরে গরম–গরম পরিবেশন করুন।

লাউ দিয়ে গরুর মাংস

লাউ দিয়ে গরুর মাংস
উপকরণ: গরুর মাংস ৫০০ গ্রাম, লাউ (কিউব করে কাটা) ১ কাপ, পেঁয়াজকুচি ২ টেবিল চামচ, আদাবাটা ১ চা-চামচ, রসুনবাটা ১ চা-চামচ, হলুদগুঁড়া ১ চা-চামচ, মরিচগুঁড়া ২ চা-চামচ, জিরাগুঁড়া ১ চা-চামচ, ধনেগুঁড়া ১ চা-চামচ, তেজপাতা ২টি, গরমমসলা আস্ত (এলাচি, দারুচিনি, লবঙ্গ) ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, তেল পরিমাণমতো ও পেয়াঁজ বেরেস্তা ১ চা-চামচ।
প্রণালি: পাত্রে তেল গরম করে তাতে পেঁয়াজকুচি দিয়ে হালকা ভেজে নিতে হবে। এরপর তেজপাতা, গরমমসলা, আদাবাটা, রসুনবাটা দিয়ে নেড়ে নিন। একে একে সব গুঁড়া মসলা ও সামান্য পানি দিয়ে মসলা কষিয়ে নিতে হবে। মাংস ঢেকে দিয়ে সেদ্ধ করে নিতে হবে। এরপর লাউ দিয়ে নেড়ে পরিমাণমতো পানি ও লবণ দিয়ে ঢেকে রান্না করুন। রান্না হয়ে গেলে ঘি দিয়ে ভাজা পেঁয়াজ বেরেস্তা ছিটিয়ে নামিয়ে পরিবেশন করুন।