Thank you for trying Sticky AMP!!

গরুর মাংস বিদেশি স্টাইলে রেঁধেছেন কি

গরুর মাংস মুসলমানদের কাছে অন্যতম জনপ্রিয় খাবার। ঈদের দিন বিশেষ এই পদ রান্না হয় বিভিন্ন দেশে বিভিন্ন স্টাইলে। এখানে থাকছে তেমন দুইটি দেশের দুই পদের গরুর মাংসের রান্না। রেসিপি দিয়েছেন দিল আফরোজ

লেবানিজ হাসওয়ে

সার্ভিং ডিশে ঢেলে ওপরে ভাজা বাদাম, কিশমিশ ও পার্সলেকুচি দিয়ে সাজিয়ে নিন

উপকরণ: গরুর মাংসের কিমা ৫০০ গ্রাম, বাসমতী চাল ২ কাপ, পেঁয়াজ ৩টি, রসুনকুচি (কিউব) ১ চা–চামচ, লবঙ্গ ৩–৪টি, মাখন সিকি কাপ, গরমমসলাগুঁড়া ১ চা–চামচ, দারুচিনিগুঁড়া আধা চা–চামচ, গোলমরিচগুঁড়া ১ চা–চামচ, বিফ স্টক ৫ কাপ, লবণ স্বাদমতো, বাদাম, কিশমিশ ও পার্সলেপাতা সাজানোর জন্য।

প্রণালি: চাল ভালো করে দু–তিনবার পানি বদলে ধুয়ে নিন। আধা ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। একটা ভারী প্যান গরম করে তাতে মাখন দিয়ে পেঁয়াজকুচি ও রসুনকুচি দিন। মাংসের কিমা দিয়ে মাঝারি আঁচে কান্না করুন। কাঠের চামচ দিয়ে নেড়ে মাংসটাকে বাদামি করে রান্না করুন। অনবরত নাড়তে থাকুন যেন মাংসটা জমে না যায়। মাংসের সঙ্গে চাল, গরমমসলা, লবঙ্গ, দারুচিনিগুঁড়া, গোলমরিচ ও লবণ মিশিয়ে ভাজুন ১০–১২ মিনিট। নাড়তে নাড়তে মৃদু আঁচে এমনভাবে ভাজুন যেন ঝরঝরে হয়ে যায়। অন্য একটি চুলায় স্টকটা গরম করে নিন। চালে দ্বিগুণ পানি দিয়ে সেটা জ্বাল ওঠার পর মৃদু আঁচে আরও ২০ মিনিট ঢেকে রান্না করুন। ২ টেবিল চামচ মাখন অন্য একটি প্যানে দিয়ে তাতে বাদামগুলো ভেজে নিন। তারপর কিশমিশ ভেজে নিন। সার্ভিং ডিশে ঢেলে ওপরে ভাজা বাদাম, কিশমিশ ও পার্সলেকুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

Also Read: গরুর মাংসের কোন অংশ দিয়ে কোন রান্না ভালো

টার্কিশ রোস্টেড মিট

পার্সলে ও লেবু দিয়ে সাজিয়ে পরিবেশন করুন

উপকরণ: হাড় ছাড়া গরুর মাংস ৫০০ গ্রাম, পেঁয়াজ ২টি, রসুন ৬ কোয়া, বাটার ৩ টেবিল চামচ, পাপরিকা পাউডার আধা চা–চামচ, গোলমরিচগুঁড়া আধা চা–চামচ, গরম পানি ৪ কাপ, লবণ স্বাদমতো।

প্রণালি: মাংস কিউব কাট করে নিন। তাতে পেঁয়াজ, রসুন ও পানি দিয়ে দিন। ঢাকনা দিয়ে ঢেকে মৃদু আঁচে এক ঘণ্টার মতো রান্না করুন। একটা প্যানে বাটার দিন। গলে যাওয়ার পর তাতে মাংসটা দিন। মরিচগুঁড়া, রসুন ও লবণ দিন। এভাবে ৫ মিনিট রান্না করে নামিয়ে ফেলুন। পার্সলে ও লেবু দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।