Thank you for trying Sticky AMP!!

ইফতারের শুরুতে যে দুটি পানীয় আপনাকে দেবে প্রশান্তি, দেখুন রেসিপি

গরম এসে গেছে, ঈদও দোরগোড়ায়। ঈদের দিন বা ইফতারের সময় বাড়িতে অতিথি এলে শুরুতেই দিতে পারেন এক গ্লাস ঠান্ডা পানীয়। রেসিপি দিয়েছেন আফরোজা নাজনীন

ভার্জিন মোহিতো

পুদিনা পাতা হালকাভাবে থেঁতলে নিতে হবে যেন তেতো না হয়ে যায়

উপকরণ: স্বচ্ছ কোমল পানীয় বা সোডা ওয়াটার ২৫০ মিলিগ্রাম, লেবু পাতলা গোল করে কেটে নেওয়া অর্ধেক, পুদিনাপাতা ১০-১২টি, চিনি ২ টেবিল চামচ, বরফকুচি ২ কাপ ও বিট লবণ এক চিমটি।

প্রণালি: ১ টেবিল চামচ পানিতে ২ টেবিল চামচ চিনি দিয়ে চুলায় জ্বাল দিন। মোটামুটি ঘন করে সিরাপ বানিয়ে ঠান্ডা হতে দিন। লম্বা ধাঁচের গ্লাসে লেবু, পুদিনা ও বিট লবণ নিয়ে নিন। হালকাভাবে থেঁতলে নিন, যেন তেতো না হয়ে যায়। এরপর এতে চিনির সিরাপ ও বরফ দিয়ে দিন। ওপর থেকে স্বচ্ছ কোমল পানীয় বা সোডা ওয়াটার ঢেলে একটু নেড়ে নিন। এখন আপনার পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।

বোরহানি

সব একসঙ্গে ব্লেন্ড করে রেফ্রিজারেটরে ঠান্ডা করে নিন

উপকরণ: দই ২ কাপ, পানি ১ কাপ, শর্ষেবাটা ২ চা-চামচ, পুদিনাপাতা বাটা ১ টেবিল চামচ, কাঁচা মরিচবাটা ১ চা-চামচ, টালা জিরাগুঁড়া ১ চা-চামচ, ধনেগুঁড়া ১ চা-চামচ, মরিচগুঁড়া আধা চা-চামচ, সাদা গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, চিনি ১ টেবিল চামচ, লবণ আধা চা-চামচ, বিট লবণ ১ চা-চামচ ও চিলি সস ১ টেবিল চামচ।

প্রণালি: দইসহ সব উপকরণ একসঙ্গে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। রেফ্রিজারেটরে রেখে ঠান্ডা করে নিন। পরিবেশনের আগে বের করে গ্লাসে ঢেলে দিন।